শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

৩০ বছর পর মাইক্রোসফটের কিবোর্ডে পরিবর্তন, যুক্ত হচ্ছে এআই বাটন

শনিবার, জানুয়ারী ৬, ২০২৪
৩০ বছর পর মাইক্রোসফটের কিবোর্ডে পরিবর্তন, যুক্ত হচ্ছে এআই বাটন

সময় জার্নাল ডেস্ক:

প্রায় ৩০ বছর পর মাইক্রোসফট নিজেদের কিবোর্ডে বড় ধরণের পরিবর্তন এনেছে। কেননা এতে নতুন করে যুক্ত করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বাটন। খবর বিবিসির।

বাটনটি ব্যবহার করে সহজেই মাইক্রোসফটের এআই টুল 'কোপাইলট' এ প্রবেশ করা যাবে। তবে এক্ষেত্রে প্রয়োজন হবে উইন্ডোজ ১১ এর নতুন পিসি ভার্সনটি।

জনপ্রিয় এআই চ্যাটবট চ্যাটজিপিটির মালিকানাধীন প্রতিষ্ঠান ওপেনএআই-এ বেশ বড় ধরণের বিনিয়োগ করেছে মাইক্রোসফট। ফলে কোম্পানি দুটির মধ্যে পারস্পরিক প্রযুক্তিগত সম্পর্কও বেশ বেশি। এটি কোপাইলটের এআই ক্ষমতাকে বহুগুণে শক্তিশালী করেছে। এটি মূলত মাইক্রোসফট ৩৬৫ ও বিং সার্চের মতো নিত্যদিনের ব্যবহার্য বিষয়ের সাথে এআইকে যুক্ত করে।

একইভাবে কয়েকবছর আগে মাইক্রোসফটের প্রতিদ্বন্দ্বী অ্যাপল ম্যাকবুকগুলোতে সিরি বাটন কিংবা টাচ বারে নতুন অপশন যুক্ত করেছে। আর কোপাইলট ব্যবহার করে সার্চ, ই-মেইল লেখা ও ছবি তৈরির মতো বিষয়গুলোও খুব সহজেই করা যায়।

এক ব্লগে মাইক্রোসফটের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ইউসুফ মেহদি নতুন বাটন যুক্তের বিষয়টিকে একটি 'পরিবর্তনশীল মুহূর্ত' বলে আখ্যায়িত করেছেন। একইসাথে তিনি এটিকে প্রায় ৩০ বছর আগে উইন্ডোজ বাটন সংযোজনের সাথে তুলনা করেছেন।

মাইক্রোসফটের পক্ষ থেকে প্রত্যাশা করা হচ্ছে যে, এটি ব্যবহারকারীর অভিজ্ঞতা বৃদ্ধির সাথে সাথে প্ল্যাটফর্মগুলোর ব্যবহার সহজ করতে সাহায্য করবে। 

মাইক্রোসফটের নতুন কিবোর্ডগুলো আগামী ফেব্রুয়ারি মাস থেকে নতুন পণ্যের সাথে পাওয়া যাবে। 

মাইক্রোসফট আসন্ন সিইএস টেক ইভেন্টে কোপাইলট কি-সহ বেশকিছু পণ্য প্রদর্শন করবে। এটি আগামী সপ্তাহে লাস ভেগাসে শুরু হবে।

ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট ও টিমের মতো অফিস ৩৬৫ এর পণ্যগুলিতে কোপাইলট যুক্ত করার মাধ্যমে মিটিং সংক্ষিপ্ত করা, ইমেইল লেখা ও প্রেজেন্টেশন তৈরি করা যায়। এটি সার্চ ইঞ্জিন বিং-এও যুক্ত করা হয়েছে।

অন্যদিকে সোয়ানসি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানী অধ্যাপক জন টাকার নতুন এই বাটনের সংযুক্তিকে খুবই 'স্বাভাবিক প্রক্রিয়া' হিসেবে মনে করছেন। কেননা উইন্ডোজ ১১ ব্যবহারকারীরা উইন্ডোজ কি প্লাস সি বাটন চাপ দিয়েছে সহজেই কোপাইলট ব্যবহার করতে পারেন।

জন টাকার মনে করেন, নতুন বাটন যুক্তের মাধ্যমে মাইক্রোসফট যে কোপাইলটের ওপর আলাদা গুরুত্ব দিচ্ছে, সেটি বোঝা যাচ্ছে। এর মাধ্যমে ব্যবহারকারীদের সমস্ত পণ্যের সাথে এটি ব্যবহারে আকৃষ্ট করার সম্ভাবনাও রয়েছে। 

এদিকে বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল নিজেদের চ্যাটবট বার্ড চালু করেছে। তবে মাইক্রোসফট আগের মতোই ওপেনএআই-এ বিনিয়োগে আগ্রহী। কোপাইলট মূলত ওপেন এআইয়ের জিপিটি-৪ বৃহৎ ল্যাংগুয়েজ মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।     

পিসি মার্কেটের জগতে মাইক্রোসফটের রয়েছে একচ্ছত্র আধিপত্য। লেনোভো, ডেল, এইচপিসহ বহু ব্র্যান্ডে উইন্ডোজ ব্যবহার করা হয়। 

রিসার্চ ফার্ম আইডিসি'র তথ্যমতে, সর্বোপরি ডেস্কটপ কম্পিউটার, ল্যাপটপ ও ওয়ার্কস্টেশনগুলোর ৮২ ভাগেই উইন্ডোজ ব্যবহার করা হয়। সেক্ষেত্রে কিবোর্ডের এই পরিবর্তনটি যে বড় আকারেই দেখা যাবে সেই বিষয়ে সন্দেহ নেই। 

ইতিমধ্যেই ডেল টেকনেলজিসের পক্ষ থেকে নিজেদের নতুন ল্যাপটপগুলোতে কোপাইলট বাটন যুক্ত করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে অন্য কোন ব্র্যান্ডগুলোতে বাটনটি যুক্ত করা হচ্ছে তা সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল