রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

হামাস নেতা দেইফের সর্বশেষ ছবি প্রকাশ

রোববার, জানুয়ারী ৭, ২০২৪
হামাস নেতা দেইফের সর্বশেষ ছবি প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের সামরিক প্রধান মোহাম্মদ দেইফের হালনাগাদ ছবি প্রকাশ করেছে। শনিবার আইডিএফ মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারির প্রকাশ করা ছবিতে দেইফকে মার্কিন ডলার এবং এক কাপ জুস ধরে রাখতে দেখা যায়।

ইসরাইলি গোয়েন্দারা সম্প্রতি দেইফের শারীরিক অব্স্থা সম্পর্কে খবর পাওয়ার দাবি করেছে। এতে বলা হয়, তিনি প্রায় পুরোপুরি সুস্থ আছেন, কেবল তার চোখে কিছু সমস্যা আছে। আর কিছুটা নিস্তেজ হয়েছেন।

হাগারি বলেন, গাজায় জব্দ করা একটি কম্পিউটারে দেইফের ছবিটি পাওয়া গেছে। ইসরাইলি বাহিনী ব্যাপক গোয়েন্দা তথ্য সংগ্রহ করার প্রয়াসের অংশ হিসেবে এই সাফল্য মিলেছে। তিনি বলেন, গাজায় জব্দ করা কম্পিউটারগুলো থেকে সাত কোটির বেশি গোয়েন্দা ফাইল ডাউনলোড করা হয়েছে।

তিনি বলেন, গাজায় সামরিক অভিযান বোঝার জন্য আপনার হামাসকে এবং কিভাবে তারা কাজ করে তা বোঝা দরকার। তারা ব্যাটালিয়ন কাঠামোতে গঠিত এবং আন্ডারগ্রাউন্ড সিস্টেমের শাখাগুলো ব্যবহার করে। তারা গোপন পন্থায় অবকাঠামোটি ব্যবহার করে উপত্যকার বিভিন্ন স্থানে যাতায়াত করে।

তিনি জানান, হামাস যোদ্ধারা সাধারণ পোশাকে অস্ত্র ছাড়া এক স্থান থেকে অন্য স্থানে চলাচল করে। হাগারি বলেন, গাজা উপত্যকার উত্তরাংশে হামাসের সামরিক কাঠামো পুরোপুরি ধ্বংস করা হয়েছে। ইসরাইলি সামরিক মুখপাত্র দাবি করেন, ওই এলাকায় প্রায় আট হাজার হামাস যোদ্ধাকে হত্যা করা হয়েছে।

তিনি বলেন, ইসরাইলি বাহিনী ওই এলাকা থেকে হাজার হাজার টন অস্ত্র জব্দ করেছে, লাখ লাখ নথিপত্র আটক করেছে। তিনি বলেন, তারা এখন দক্ষিণ ও মধ্য গাজায় হামাসকে গুঁড়িয়ে দেয়ার দিকে নজর নিবদ্ধ করেছেন।

তিনি জানান, হামাসকে ধ্বংস করার অনেক উপায় একটি হলো গাজার কম্পিউটারগুলো থেকে জব্দ করা ফাইলগুলো ব্যবহার করা।

তিনি বলেন, তারা হামাসের কমান্ড নিশ্চিহ্ন করতে চান। তিনি জানান, কমান্ডারদের হত্যা করা হলে হামাসের পক্ষে লড়াই করা কঠিন হয়ে যাবে। তাদের দ্বিতীয় লক্ষ্য হলো বিমান বাহিনীর সহায়তায় স্থলবাহিনীর হামাসের সাথে লড়াই করা।

তিনি বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা জটিল একটি কাজ। এতে অনেক মূল্য দিতে হয়। তিনি বলেন, হতাহত কমিয়ে আনার জন্য আমরা বিভিন্ন ঘটনা থেকে শিক্ষা গ্রহণ করেছি।

তিনি জানান, তাদের আরেকটি লক্ষ্য হলো হামাসের রকেট এবং রকেট উৎক্ষেপণ স্থানগুলো ধ্বংস করা হয়। তিনি হামাসের ৪০ হাজার রকেট ধ্বংস করার দাবি করেন। তিনি হামাসের আন্ডারগ্রাউন্ড অবকাঠামো ধ্বংস করার পরিকল্পনার কথাও জানান।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল