রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

মিরসরাই প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা মুহাম্মদ নিজাম উদ্দিনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

বৃহস্পতিবার, জানুয়ারী ১১, ২০২৪
মিরসরাই প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা মুহাম্মদ নিজাম উদ্দিনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

মেহরাজ হোসেন, মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি: 

চট্টগ্রামের মিরসরাই প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাংবাদিক মুহাম্মদ নিজাম উদ্দিনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০২৩ সালের ১১ জানুয়ারি এই দিনে ৬১ বছর বয়সে চিরনিদ্রায় শায়িত হন তিনি। 

প্রথম প্রয়াণ দিবসে এ প্রথিতযশা সাংবাদিককে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে তার হাত্র গড়া মিরসরাই প্রেসক্লাব পরিবার। মফস্বলের প্রবীণ এ সাংবাদিক ১৯৬১ সালে মিরসরাই পৌরসভার নাজিরপাড়া গ্রামের মোজাফ্ফর আহম্মদ সওদাগর বাড়িতে জন্ম গ্রহণ করেন । সুদীর্ঘ ও বর্ণাঢ্য কর্মজীবনে সাংবাদিকতায় রয়েছে তার নানা খ্যাতি।

১৯৮৬ সালের দিকে ছাত্র জীবনে সংবাদপত্রের প্রতি সাংবাদিক মুহাম্মদ নিজাম উদ্দিনের অনুরাগ সৃষ্টি হয়। ওই সময় নগরীর চকবাজারে বিবরনী নামের একটি পত্রিকা স্টলে তিনি নিয়মিত যাতায়াত করতেন। দেশ বিদেশের নানান কাগজ পড়তেন। পরে ১৯৮৭ সালের ২০ অক্টোবর নিজের এলাকা মিরসরাইয়ে মেসার্স সংবাদ বিতান নামের একটি পত্রিকা এজেন্ট খুলেন। ১৯৮৮ সালে চট্টগ্রামের দৈনিক নয়াবাংলা (বর্তমানে আধুনালুপ্ত) পত্রিকায় মিরসরাই সংবাদদাতা হিসেবে সাংবাদিকতা শুরু করেন।

এরপর একে এ একে দৈনিক জনতা, বাংলার বাণী, দৈনিক পূর্বকোণ ও দৈনিক জনকন্ঠের মত প্রভাবশালী সব কাগজে সাংবাদিকতা করেন। তবে সবচেয়ে বেশি সময় কাজ করেন চট্টগ্রামের দৈনিক পূর্বকোণে। ওই সময় তিনি পূর্বকোণের প্রতিষ্ঠাতা ইউসুপ চৌধুরী ও বার্তা সম্পাদক নাছির উদ্দিন চৌধুরীর খুব আস্থাভাজন হয়ে ওঠেন ২০০২ সালের দিকে তিনি পূর্বকোণ পত্রিকা থেকে অবসর নেন। সাংবাদিকতা জীবনে তিনি অসংখ্য ইতিবাচক ও অনুসন্ধানী প্রতিবেদন লিখে প্রসংশিত হয়েছেন, কুড়িয়েছেন খ্যাতি।

১৯৯৩ সালে দেশের প্রথিতযশা সাংবাদিক নূরুল ইসলামের অনুপ্রেরণা ও পরামর্শে তিনি প্রতিষ্ঠা করেন ‘মিরসরাই প্রেস ক্লাব’। ১৯৯৫ সালের নভেম্বর মাসে তিনি সরকারি ডিক্লারেশন নিয়ে প্রকাশ করেন মিরসরাই অঞ্চলের প্রথম এবং চট্টগ্রাম অঞ্চলের (উপজেলা পর্যায়) দ্বিতীয় সংবাদপত্র ‘মাসিক মীরসরাই’। এরপরে ২০০৪ সালের ৭ই মার্চ সরকারি ডিক্লারেশন নিয়ে চট্টগ্রাম থেকে প্রকাশ করেন সাপ্তাহিক বন্দর নগরী। এ সংবাদ পত্রের মধ্য দিয়ে তিনি অসংখ্য সংবাদকর্মী সৃষ্টি করতে সমর্থ হন। যাদের অনেকেই আজ দেশের প্রথম সারির সংবাদপত্রে কর্মরত রয়েছেন।

প্রথম প্রয়াণ দিবসে সাংবাদিক নিজাম উদ্দিনের জন্য খতমে কোরআন, দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল