মঙ্গলবার, ২২ জুন ২০২১

চেলসির ঘরে চ্যাম্পিয়নস লিগের শিরোপা

রোববার, মে ৩০, ২০২১
চেলসির ঘরে চ্যাম্পিয়নস লিগের শিরোপা

স্পোর্টস ডেস্ক : ম্যানচেস্টার সিটিকে ১-০ গোলে হারিয়ে দ্বিতীয়বারের মতো উয়েফা চ্যাম্পিয়নস লিগের ট্রফি জিতলো চেলসি। এর আগে ২০১২ সালে লা ব্লুজরা চ্যাম্পিয়ন হয়েছিল। চেলসির হয়ে ম্যাচের ৪২ মিনিটের সময় একমাত্র গোলটি করেন জার্মান ফুটবলার কাই হ্যাবার্টজ। 

বাংলাদেশ সময় রাত ১টায় পোর্তোর এস্তাদিও দো ড্রাগাওয়ে অল ইংলিশ ফাইনালটি শুরু হয়। ম্যানসিটি এবার প্রথমবার চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছিল। কিন্তু ভাগ্য তাদের সহায় হয়নি।

দারুণ এক কাউন্টার অ্যাটাকে উড়তে থাকা সিটিজেনসদের হারিয়ে হারিয়ে শিরোপা নিজেদের করে নিলো ব্লুজরা। ম্যাসন মাউন্ট মাঝমাঠের বাঁ দিক থেকে লম্বা পাসে বল সামনে বাড়ান। সিটির ডিফেন্ডারদের সঙ্গে পাল্লা দিয়ে দৌড়ে এগিয়ে থেকে ডি বক্সের একটু সামনে থেকে বল নিজের পায়ে নেন হ্যাবার্টজ, এগিয়ে এসে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন সিটির গোলরক্ষক অ্যাডারসন, তাকে ফাঁকি দিয়ে নিখুঁত শটে বল জালে জড়ান এই জার্মান।

প্রথমার্ধ শেষে ১-০ গোলের ব্যবধান নিয়ে বিরতিতে যায় দুই দল। দ্বিতীয়ার্ধে আর গোল শোধ করতে পারেনি গার্দিওয়ালার সিটি। শেষ পর্যন্ত হারের বেদনা নিয়ে অশ্রুসিক্ত নয়নে মাঠ ছেড়েছেন প্রথমবার ফাইনালে ওঠা সিটি। অথচ ম্যাচে ৬১ ভাগ সময় বল ছিল সিটিজেনদের পায়ে। আক্রমণেও পিছিয়ে ছিল না ( সিটি ৮, চেলসি ১০)। কিন্তু চেলসির রক্ষণভেদ করে বল জড়াতে পারেনি জালে।কাউন্টার অ্যাটাক আর লম্বা পাসে কুপোকাত করেছেন কান্তে-হ্যাবার্টজরা।

দুর্দান্ত খেলেন এনগোলো কান্তে। তাকে রুখতেই হাঁসফাঁস করেছেন সিটির ফুটবলাররা। দারুণ খেলার বদৌলতে ম্যাচসেরার পুরষ্কার ওঠে তার হাতে। সর্বশেষ ৫ বছরে কান্তে বিশ্বকাপ ট্রফি-চ্যাম্পিয়নস লিগসহ সবধরণের বড় ট্রফিই জেতেন।  

শুধু কান্তে নয় রাইটব্যাকে অসাধারণ খেলেন রিস জেমস; রেকর্ড ৮৯ মিলিয়ন ফাউন্ডে স্ট্যামফফোর্ড ব্রিজে আসা ২১ বছর বয়সী হ্যাবার্টজতো ম্যাচ জয়েরই নায়ক। অ্যান্টেনিও রুদিগার সিটির প্রাণভোমরা ফিল ফোডেনকে কার্যত বোতলবন্দি করে রেখেছিলেন অন্যদিকে মাউন্ট অবিশ্বাস্য খেলেন বরাবরের মতোই।

এই ম্যাচের প্রথমার্ধে গ্রোইন ইনজুরিতে মাঠ ছাড়েন চেলসির ব্রাজিলিয়ান ডিফেন্ডার থিয়াগো সিলভা। আর ম্যাচের ৫৯ মিনিটের সময় ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন সিটির মাঝ মাঠের ফেরিওয়ালা কেভিন ডি ব্রুইনা।

চেলসি ইংলিশ প্রিমিয়ার লিগের তৃতীয় দল যারা দুবার করে চ্যাম্পিয়নস লিগ জিতেছে। এর আগে লিভারপুল (২০০৪-২০০৫ ও ২০১৮-১৯) এবং ম্যানচেস্টার ইউনাইটেড (১৯৯৮-১৯৯৯ ও ২০০৭-২০০৮) দুবার করে জেতে।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ