রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

নওয়াজ-বিলওয়াল ক্ষমতা ভাগাভাগিতে রাজি

শনিবার, ফেব্রুয়ারী ১০, ২০২৪
নওয়াজ-বিলওয়াল ক্ষমতা ভাগাভাগিতে রাজি

আন্তর্জাতিক ডেস্ক:
 
পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনে এককভাবে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি কোনো রাজনৈতিক দল। শনিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ৮টা পর্যন্ত প্রকাশিত তথ্য অনুযায়ী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিতরা ৯৯ আসনে জয় পেয়েছেন।

অন্যদিকে, নওয়াজের শরিফের পাকিস্তান মুসলীম লীগ (পিএমএলএন) জয় পেয়েছে ৭১ আসনে। তৃতীয় অবস্থানে রয়েছে বিলওয়াল ভুট্টোর নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৩ ও এমকিউএম ১৭ আসনে জয়ী হয়েছে। এ ছাড়া অন্যান্য দল পেয়েছে ১০টি আসন। এখনো বেশ কয়েকটি আসনের ফলাফর বাকি রয়েছে।

দেশটির জাতীয় পরিষদের মোট আসন ২৬৫টি। এককভাবে সরকার গঠনের জন্য কোনো দলকে অন্তত ১৩৪ আসনে জয় পেতে হবে, যা কোনো দলই পায়নি। ফলে জোট সরকারের বিষয়ে আলোচনা শুরু হয়েছে।

এরই মধ্যে নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ (পিএমএ-এন) ও বিলওয়াল ভুট্টোর নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি জোট সরকার গঠন করতে রাজি হয়েছে।

পিএমএল-এন প্রেসিডেন্ট ও নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ বিলওয়াল ভু্ট্টো ও সাবেক প্রেসিডেন্ট আসিল আলী জারদারির সঙ্গে বৈঠক করেছেন এবং এক সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন।

সূত্র জানিয়েছে, পাঞ্জাবে তত্ত্বাবধায়ক সরকার প্রধানের বাসায় শাহবাজ শরিফ পাকিস্তান পিপলস পার্টির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছে। এ সময় সরকার গঠনের প্রক্রিয়া নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল