বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

অজানা ভাইরাসে শিশুর মৃত্যু, রামেকে আইইডিসিআর টিম

সোমবার, ফেব্রুয়ারী ১৯, ২০২৪
অজানা ভাইরাসে শিশুর মৃত্যু, রামেকে আইইডিসিআর টিম

জেলা প্রতিনিধি:
 
সম্প্রতি অজানা ভাইরাসে রাজশাহীতে নিহত দুই শিশুর মা-বাবাকে ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। সোমবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরের পর তাদের ছেড়ে দেওয়া হবে। তবে তারা বাসাতেই আইসোলেশনে থাকবেন।

এদিকে অজানা ভাইরাস শনাক্তে কাজ শুরু করেছেন আইইডিসিআরের প্রতিনিধিরা। সকালে তারা শিশু দুটির বাবা-মায়ের সঙ্গে কথা বলেন ও কিছু নমুনা নেন।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামাল বলেন, ওই দুই শিশুর বাবা-মায়ের গতকাল জ্বর ছিল। আল্লাহর রহমতে আজ আর জ্বর নেই।

যেহেতু কোনো ভাইরাস এখনও শনাক্ত করা যায়নি, সেহেতু তাদের নিজ বাসাতেই আইসোলেশনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষকেও আজকেই রিলিজ দেওয়ার নির্দেশনা দিয়েছি।

এদিকে আজ সকাল ১০টায় ঢাকা থেকে আসা আইইডিসিআরের ৩ সদস্যের তদন্ত টিম শিশুদের বাবা মিজানুর রহমান ও মা পলি খাতুনের সঙ্গে কথা বলেছেন। শিশু দুটির ও তাদের বাবা-মায়ের রোগের কেস হিস্ট্রির বিষয়ে বিস্তারিত খোঁজ নেন তারা। এছাড়া মৃত দুই শিশুর নমুনাও সংগ্রহ করেছেন প্রতিনিধি দল।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফএম শামীম আহমেদ বলেন, মৃত দুই শিশু ও তাদের বাবা-মা কী রোগে আক্রান্ত তার সঠিক কারণ বের করতে আইইডিসিইআর অধিকতর তদন্তের জন্য এখানে এসেছে। মৃত্যুর সঠিক কারণ বের করতে তারা কাজ করছে। ঢাকায় পাঠানো আগের নমুনা পুনরায় পরীক্ষা নীরিক্ষা করা হচ্ছে।

শনিবার বিকেলে রামেক হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে মারা যায় মনজুরের বড় মেয়ে মাশিয়া। এর আগে বুধবার একই লক্ষণ নিয়ে মারা যায় ছোট মেয়ে মারিশা।

পরে শিশুদের বাবা-মা মনজুর ও পলিকে হাসপাতালের নিপাহ আইসোলেশনে নেওয়া হয়। তবে পরীক্ষা-নীরিক্ষার পর নিপাহ ভাইরাস শনাক্ত না হওয়ায় ঠিক কী ভাইরাসে তারা মারা গেছে তা নিয়ে মাঠে নামে আইইডিসিআর। ভাইরাস শনাক্ত না হওয়া পর্যন্ত তাদের বাবা-মাকে বাসায় আইসোলেশনে থাকতে হবে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল