রবিবার, ২১ জুলাই ২০২৪

গাজায় নিহতের সংখ্যা ২৯৬০০, শান্তি আলোচনার কতদূর

রোববার, ফেব্রুয়ারী ২৫, ২০২৪
গাজায় নিহতের সংখ্যা ২৯৬০০, শান্তি আলোচনার কতদূর

আন্তর্জাতিক ডেস্ক:

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় দখলদার ইসরায়েলের নির্বিচারে হামলায় নিহতের সংখ্যা ২৯ হাজার ৬০০ জনে পৌঁছেছে। শনিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। এদিকে ফ্রান্সে ও মিশরে শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের দেশগুলো।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের আক্রমণ অব্যাহত থাকায় গত ২৪ ঘণ্টায় অন্তত ৯২ ফিলিস্তিনি নিহত ও ১২৩ জন আহত হয়েছে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বিচার আদালতের অস্থায়ী রায়কে লঙ্ঘন করে ইসরায়েল গাজা উপত্যকায় তার আক্রমণ অব্যাহত রেখেছে। ৭ অক্টোবর থেকে অন্তত ২৯,৬০৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী এবং শিশু। আহত হয়েছেন ৬৯ হাজার ৭৩৭ জন।

গাজা কর্তৃপক্ষ জানিয়েছে, অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে আছে কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছে না।

ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নির নেতৃত্বে একটি ইসরায়েলি প্রতিনিধিদল আপোষ আলোচনার জন্য বর্তমানে প্যারিসে রয়েছে। এই আলোচনার লক্ষ্য হচ্ছে গাজার হামাসের হাতে থাকা বন্দীদের ফিরিয়ে আনা।

প্যারিসে শান্তি মধ্যস্থতাকারীরা গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় ইসরায়েলি আক্রমণ এড়ানোর জন্য গাজায় অস্ত্র বিরতি নিশ্চিত করার আশায় আলোচনা চালিয়ে যাচ্ছেন। সেখানে ১০ লাখেরও বেশি লোক আশ্রয় নিয়েছে।

ইসরায়েল বলছে, শিগগিরই কোন চুক্তি না হলে তারা রাফাহ শহরে আক্রমণ চালাবে। তবে যুক্তরাষ্ট্র এ বিষয়ে ইসরায়েলকে সতর্ক করে দিয়েছে। ওই অঞ্চলের লোকজনের মধ্যে হতাশা ও ক্ষুধা বিরাজ করছে।

এ দিকে এ সপ্তাহে বিশ্ব খাদ্য কর্মসূচী বলেছে তাদের টিম, নজিরবিহীন স্তরের হতাশার কথা জানিয়েছে এবং জাতিসংঘও সতর্ক করে দিয়েছে যে প্রায় ২২ লাখ মানুষ দুর্ভিক্ষের কবলে পড়তে যাচ্ছে।

শুক্রবার গাজার স্বাস্থ্য মন্ত্রনালয় জানিয়েছে, গাজার উত্তরাঞ্চলের জাবালিয়া শহরে পুষ্টিহীনতার কারণে দু মাসের এক শিশু মারা গেছে।

জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ সতর্ক করে দিয়েছে যে, খাদ্যাভাব এবং ক্রমবর্ধমান পুষ্টিহীনতা ও ব্যাধির কারণে গাজায় বিপুল সংখ্যক শিশুর মৃত্যু হতে পারে।

এ দিকে এই গত সপ্তাহে একটি সন্ধিচুক্তি নিয়ে আলোচনার উদ্দেশ্যে হামাস নেতা ইসমাইল হানিয়াহ কায়রোতে মিশরের মধ্যস্থতাকারীদের সঙ্গে দেখা করেছেন। ডিসেম্বরের পর এটিই ছিল তার প্রথম কায়রো সফর।

বিষয়টির স্পর্শকাতরতার কারণে নিজের নাম প্রকাশ না করার শর্তে একজন হামাস কর্মকর্তা বলেন যে, মিশরীয়দের সঙ্গে আলোচনায় তারা নতুন কোন প্রস্তাব দেয়নি এবং তারা অপেক্ষা করে আছেন যে ইসরায়েলের সঙ্গে আলোচনার পর মধ্যস্থতাকারীরা কি প্রস্তাব নিয়ে আসবেন।

প্রথমবারের মতো ইসরায়েল গাজায় নির্বিচারে হামলার জন্য জাতিসংঘের সর্বোচ্চ বিচারিক সংস্থা আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার জন্য অভিযুক্ত হয়েছে।

জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল