রবিবার, ২১ জুলাই ২০২৪

পাকিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি না দিতে জো বাইডেনকে চিঠি

শুক্রবার, মার্চ ১, ২০২৪
পাকিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি না দিতে জো বাইডেনকে চিঠি

আন্তর্জাতিক ডেস্ক:

ফেব্রুয়ারির ৮ তারিখে অনুষ্ঠিত পাকিস্তানের নির্বাচনের ভোট কারচুপি ও জালিয়াতির অভিযোগ পূর্ণাঙ্গভাবে, স্বচ্ছতার সঙ্গে এবং বিশ্বাসযোগ্য তদন্ত শেষ না হওয়া পর্যন্ত নতুন সরকারকে স্বীকৃতি দেওয়া স্থগিত রাখতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের কাছে আহ্বান জানিয়েছেন ৩১ জন মার্কিন কংগ্রেস সদস্য।

এ বিষয়ে তারা প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর কাছে বুধবার (২৮শে ফেব্রুয়ারি) যৌথভাবে একটি চিঠি লিখেছেন। এতে পাকিস্তানের জনগণের পাশে দাঁড়াতে এবং দেশটির গণতন্ত্র রক্ষার আহ্বান জানানো হয়েছে। চিঠির মাধ্যমে সামরিক এবং অন্যরকম সহযোগিতা স্থগিত রাখতে অনুরোধ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের সদস্য গ্রেগ কেসার-এর সরকারি ওয়েবসাইটে এ কথা জানানো হয়েছে।

বিষয়টি নিয়ে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টও দিয়েছে। টেক্সাসের ডেমোক্রেট  গ্রেগ কেসারের ওয়েবসাইটে বলা হয়, পাকিস্তানে অনুষ্ঠিত ৮ই ফেব্রুয়ারি নির্বাচনের আগে এবং পরে জালিয়াতির অভিযোগে চিঠিতে যৌথভাবে উদ্বেগ জানিয়েছেন কংগ্রেসের ওই সদস্যরা।

এতে মার্কিন সরকারের প্রতি আহ্বান জানানো হয়, নির্বাচনে হস্তক্ষেপের পূর্ণাঙ্গ, স্বচ্ছ এবং বিশ্বাসযোগ্য তদন্ত শেষ না হওয়া পর্যন্ত পাকিস্তানের নতুন সরকারকে যেন স্বীকৃতি না দেওয়া হয়। রাজনৈতিক বক্তব্য বা কর্মকাণ্ডে জড়িত থাকা কোনো ব্যক্তিকে আটক রাখা হলে তাদেরকে মুক্তি দিতে পাকিস্তান কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়।

গ্রেগ কেসারের ওয়েবসাইটে আরও বলা হয়, নির্বাচনের আগেই ভোট জালিয়াতির অভিযোগ থাকা সত্ত্বেও পাকিস্তানি জনগণ ব্যাপক সংখ্যায় ভোট দিয়েছেন। যুক্তরাষ্ট্রকে তার স্বার্থেই এটা নিশ্চিত করতে হবে যে, এই নির্বাচনের ফল পাকিস্তানের কোনো অভিজাত শ্রেণি বা সামরিক বাহিনীর নয়- দেশটির জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটিয়েছে।

চিঠিতে স্বাক্ষরকারী সদস্যরা হলেন- টেক্সাস-৩৫ এর প্রতিনিধি পরিষদের সদস্য গ্রেগ কেসার, পেনসিলভ্যানিয়ার সুসান ওয়াইল্ড, ভার্জিনিয়ার ডনাল্ড বেয়ার, নিউ ইয়র্কের জামাল বোম্যান, কোরি বুশ, ইন্ডিয়ানার আন্দ্রে কারসন, ক্যালিফোর্নিয়ার জুডি চু, নিউ ইয়র্কের ইভেত্তে ক্লার্ক, পেনসিলভ্যানিয়ার মেডেলিন ডিন, টেক্সাসের লয়েড ডোগেট, ভেরোনিকা এসকোবার, ইলিনয়ের জেসাস চুই গার্সিয়া, ওয়াশিংটনের ইলিয়ানর হোমস নর্টন,  নেভাদার স্টিভেন হর্সফোর্ড, ওয়াশিংটনের প্রমীলা জয়াপাল, জর্জিয়ার হ্যাঙ্ক জনসন, ক্যালিফোর্নিয়ার রো খান্না, ইলিনয়ের রাজা কৃষ্ণমূর্তি, ওহাইওর গ্রেগ ল্যান্ডসম্যান, ক্যালিফোর্নিয়ার বারবারা লি, পেনসিলভ্যানিয়ার সামার লি, ম্যাচাচুসেটসের জিম ম্যাকগভার্ন, মিনেসোটার ইলহান ওমর, নিউজার্সির ফ্রাঙ্ক প্যালোন, মেডিসনের জেমি রাসকিন, ইলিনয়ের জ্যান শকাওয়াস্কি, মিশিগানের রাশিদা তলাইব,  মেরিল্যান্ডের ডেভিড থ্রোন, টেক্সাসের মার্ক ভেসি, নিউ ইয়র্কের নিদিয়া ভেলাজকুয়েজ এবং নিউজার্সির বোনি ওয়াটসন কোলম্যান। 

এই চিঠি অনুমোদন করেছে সেন্টার ফর ইকোনমিক অ্যান্ড পলিসি রিসার্স, কমিউনিটি অ্যালায়েন্স ফর পিস অ্যান্ড জাস্টিস, ফার্স্ট পাকিস্তান গ্লোবাল, গ্লোবাল পিস সিকার্স, জাস্ট ফরেন পলিসি, এমপাওয়ার চেঞ্জ অ্যাকশন ফান্ড, নাউ অর নেভার এবং সেভ পাকিস্তান জোট।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল