শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সম্পর্কের টানাপোড়েন দূর করতে বসবেন বাইডেন-এরদোয়ান

বুধবার, জুন ২, ২০২১
সম্পর্কের টানাপোড়েন দূর করতে বসবেন বাইডেন-এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক : কূটনৈতিক টানাপোড়েন দূর করতে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। মঙ্গলবার (১ জুন) তুরস্কের একটি টেলিভিশন সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। খবর আনাদুলুর।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ১৪ জুন ব্রাসেলসে সামরিক জোট ন্যাটোর সম্মেলনের ফাঁকে বাইডেন ও এরদোয়ান বৈঠকে মিলিত হবেন। এটি হবে এ দুই নেতার মধ্যে প্রথম বৈঠক।

ন্যাটোর শক্তিশালী ও নির্ভরযোগ্য দুই সহযোগী যুক্তরাষ্ট্র-তুরস্কের মধ্যে নানা বিষয় উত্তেজনা রয়েছে।

সর্বশেষ ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে দু’দেশের বৈরিতা সবার নজরে আসে। ইসরায়েলের সমর্থন নেওয়ায় বাইডেনের উদ্দেশে এরদোয়ান বলেন, আপনি আপনার রক্তাক্ত হাত দিয়ে ইতিহাস লিখছেন। 

এছাড়া রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কিনেছে তুরস্ক। এ কারণেও যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্ক তলানিতে ঠেকেছে।

অন্যদিকে অটোমান বাহিনীর হাতে ১৯১৫ সালে আর্মেনিয়ার ১৫ লাখ মানুষের নিহত হওয়ার ঘটনাকে ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দেন বাইডেন। এতেও তাদের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়। বাইডেনের সমালোচনা করে এরদোয়ান বলেন, ইতিহাসবিদ এবং আইনজ্ঞদের ‘গণহত্যা’ নিয়ে কাজ করা উচিত, কোনো রাজনীতিকের নয়।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল