রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

আইনজীবীদের মাঝে জনপ্রিয়তার শীর্ষে অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক

বৃহস্পতিবার, মার্চ ৭, ২০২৪
আইনজীবীদের মাঝে জনপ্রিয়তার শীর্ষে  অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক

নিজস্ব প্রতিবেদক:

আইনজীবীদের মাঝে জনপ্রিয়তার শীর্ষে প্রজ্ঞাবান, সাহসী ও বিনয়ী সিনিয়র অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক। তিনি দেশের আইনজীবীদের অন্যতম সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (২০২৪-২০২৫) নির্বাচনে  সরকার-সমর্থিত সাদা প্যানেলের সম্পাদক প্রার্থী। নির্বাচনে শেষদিনের ভোটগ্রহণ চলছে। সমিতির সাধারণ আইনজীবীদের কাছে জনপ্রিয়তার শীর্ষে, অধিক গ্রহনযোগ্য সম্পাদক প্রার্থী শাহ মঞ্জুরুল হক।  তিনি বাংলাদেশের আইন অঙ্গনের পরিচিত নাম। করোনা মহামারি দুঃসময়ে আইনজীবীদের পাশে থাকা, দক্ষ ও স্মার্ট বার গড়তে তার ভিশন, নবীন আইনজীবীদের নিয়ে তার দূরদর্শী ভাবনা, নারী আইনজীবীদের নিয়ে ভাবনা, আইনজীবীদের অধিকার নিয়ে সবসময় অধিকার নিয়ে সবসময় সোচ্চার থাকার কারণেই  তাকে এই জনপ্রিয় করে তুলেছে বলে আইনজীবীদের সাথে কথা বলে জানা যায়। নির্বাচণের প্রচার প্রচারণায়ও এগিয়ে ছিলেন তিনি। তার প্রচারণায় স্বতঃস্ফূর্তভাবে আইনজীবীদের অংশগ্রহণ করতে দেখা গেছে, আইনজীবীদের উষ্ণ অভিবাদনও পেয়েছেন তিনি। 

প্রায় ২৬ বছর ধরে এ পেশায় যুক্ত অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক নিয়মিত প্র্যাকটিশনার। বিগত সময়ে সবসময় আইনজীবীদের পাশে থেকেছেন। আইনজীবীরাও তাকে পছন্দ করেন।  আইনজীবীরাই তার শক্তি বলে মনে করেন মঞ্জুরুল হক। তাই সেই ভোটশক্তি তাকে বিজয়ী করবেন বলে মনে করা হয়।

আইনজীবীদের স্বার্থে সবসময় পাশে ছিলেন তিনি।  ভবিষ্যতে থাকার প্রত্যয় তার। যখন থেকে প্র্যাকটিস ভালো করছেন, তখন থেকেই আইনজীবীরা তাদের দুঃসময়ে   মঞ্জুরুল হককে পাশে রাখার চেষ্টা করেছেন। তিনি সবসময়  তাদের পাশে থাকার চেষ্টা করেছেন। যখন করোনা মহামারি আসলো, তখনও তিনি বড় অঙ্কের একটি টাকা জুনিয়রদের সহযোগিতা জন্য দিয়েছেন। এর বাইরেও করোনাকালীন সময়ে সাধ্যমতো চেষ্টা করেছেন, বিভিন্ন বারের জুনিয়রদের সাহায্য করার। নারী আইনজীবীদেরও সহযোগিতা করেছেন। অসুস্থ আইনজীবীদের পাশে সবসময় থাকার চেষ্টা করেছে। এছাড়া সমিতির বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান বা খেলাধুলার মধ্যে এসপিএল, ফুটবল ও ব্যাডমিন্টন খেলায় সহযোগিতা করে আসছেন। প্রায় ১০ লাখ টাকা খরচ করে তিনি ব্যাডমিন্টন গ্রাউন্ড করে দিয়েছি। ফুটবল টিমগুলোকে অনুদানের ব্যবস্থা করেন সবসময়। আইনজীবীরা ক্রিকেট টিম নিয়ে নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়াতে গিয়েছিল। তাদের সবাইকে সহযোগিতার চেষ্টা করেছেন। বিভিন্ন বারের লাইব্রেরি উন্নয়নে সহযোগিতা করেছেন। চট্টগ্রাম বার লাইব্রেরিতে বই কেনা, এসি বসানোসহ দেশের বিভিন্ন বারে সহযোগিতা অব্যাহত রেখেছে। 

সুপ্রিম কোর্ট বারকে দেশের অন্যতম সেরা স্মার্ট পেশাজীবী প্রতিষ্ঠানে পরিণত করার প্রতিশ্রুতিবদ্ধ মঞ্জুরুল হক, দক্ষ ও স্মার্ট বার উপহার দেওয়ার প্রত্যয় নিয়ে জানান তার সুদূরপ্রসারী পরিকল্পনার কথা। যা তাকে আইনজীবীদের মাঝে পছন্দের সংগঠক করেছে। অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক সম্পাদক নির্বাচিত হলে  মাননীয় প্রধানমন্ত্রীর সাথে কথা বলে আইনজীবীদের জন্য একটি মাল্টিপারপাস বহুতল ভবন নির্মাণ ও ভবনের সকল সুযোগ সুবিধা বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ গ্রহণ করবেন। যার ফলে, যে অধিক সংখ্যক নবীন আইনজীবী আসছে তাদের বসার স্থল সংকুলন হয় এবং তাদের পেশাগত মান বৃদ্ধি হয়। আইনজীবীদের  যাতায়াতের জন্য বিশেষ এসি বাস ব্যবস্থা করবেন। নবীন আইনজীবীদের পেশাগত মান উন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যাবস্থা করবেন তিনি। তিনি বলেন, একজন নবীন আইনজীবীকে তার পেশা পরিচালনা করার জন্য কতগুলো বাধার সম্মুখীন হতে হয়। এখন পেশা পরিচালনা করতে হলে অনেক আধুনিক বিষয়ের উপরে দৃষ্টি দিতে হয়। এর জন্য তাদেরকে লজিস্টিকগুলো সাপোর্ট দেয়া হয়না। এগুলো বার অ্যাসোসিয়েসন থেকে যদি দেয়া যায় তাহলে তা জুনিয়র আইনজীবীদের জন্য সহজ হয়। যেমন,  ট্রেনিং দেয়া, বই-কম্পিউটারের ব্যবস্থা করা। এবং মানসম্মত স্মার্ট লাইব্রেরি দিতে পারলে তারা এখান থেকে সামগ্রিকভাবে উপকৃত হবেন। আমি চেষ্টা করবো সেগুলোর ফলপ্রসূ বাস্তবায়ন করার।

নারী আইনজীবীদের উদ্দেশ্যে তিনি বলেন, নারীদের জন্য ভিন্ন বাস সার্ভিস চালু করবেন। এছাড়াও তাদের পেশাগত মান উন্নয়নে প্রয়োজনীয় প্রশিক্ষনের ব্যবস্থা করবেন  এবং তাদের সকল যুগোপযোগী সুযোগ নিশ্চিতকরণে কাজ করবেন।    

আইনজীবীদের পাশে থাকার পাশাপাশি সমাজের মানুষের পাশেও থাকতে দেখা যায় এই মানবিক এডভোকেটকে। এছাড়াও সমাজের উন্নয়নে ও তরুণদের উৎসাহ দিতে তাকে বিভিন্ন শিক্ষামূলক অনুষ্ঠান, সেমিনার ইত্যাদি কার্যক্রমে তাকে অংশগ্রহণ ও সহযোগিতা করতে দেখা যায় বছরব্যাপী।

এবারের নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত (সাদা) প্যানেলের প্রার্থীরা হলে- সভাপতি পদে আবু সাঈদ সাগর, সম্পাদক শাহ মঞ্জুরুল হক, দু’জন সহ-সভাপতি পদে রমজান আলী শিকদার ও দেওয়ান মোহাম্মদ আবু ওবায়েদ হোসেন সেতু, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ নুরুল হুদা আনসারী, দুটি সহ-সম্পাদক পদে হুমায়ুন কবির ও হুমায়ুন কবির পল্লব। সাতটি সদস্য পদে সৌমিত্র সরদার রনী, মো. খালেকুজ্জামান ভূঁইয়া, রাশেদুল হক খোকন, মাহমুদা আফরোজ, বেলাল হোসেন শাহীন, খালেদ মোশাররফ রিপন, রায়হান রনী।

বুধবার (৬ মার্চ) সকাল ১০টা থেকে দুপুরে একঘণ্টা বিরতি দিয়ে বেলা ৫টা পর্যন্ত উৎসবমুখর পরিবেশে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ সেশনের নির্বাচনে প্রথম দিনের ভোটগ্রহণ সম্পন্ন হয়। প্রথম দিনে ৩ হাজার ২৬১ জন আইনজীবী ভোটাধিকার প্রয়োগ করেছেন। আজ বৃহস্পতিবারও ভোট নেওয়া হচ্ছে। এরপর ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা করা হবে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল