শুক্রবার, ১৮ জুন ২০২১

বাজেটে জনস্বার্থের কোন প্রতিফলন ঘটেনি : রেজা কিবরিয়া

বৃহস্পতিবার, জুন ৩, ২০২১
বাজেটে জনস্বার্থের কোন প্রতিফলন ঘটেনি : রেজা কিবরিয়া

সময় জার্নাল প্রতিবেদক : ২০২১-২২ অর্থবছরের বাজেটে জনস্বার্থের কোন প্রতিফলন ঘটেনি বলে মন্তব্য করেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও রাজনীতিবিদ ড. রেজা কিবরিয়া। তিনি বলেন, জনগণের সমর্থন বিহীন সরকারের রাষ্ট্রের প্রতি কোন দায়বদ্ধতা নেই, তাই তাদের এই বাজেটে জনস্বার্থের কোন প্রতিফলন ঘটেনি। এই বাজেটে জনগণকে কোভিডের মহা সংকট থেকে রক্ষার দিক নির্দেশনা নেই, দুর্নীতির ধারাবাহিকতা রক্ষার ইঙ্গিত আছে। সরকারের দেয়া সকল পরিসংখ্যান, করোনায় মৃত্যুর সংখ্যা, সকলকে টিকা দেয়ার অঙ্গীকার এগুলো সবকিছুই আঠারো সালের সংসদ নির্বাচনের মতোই ভুয়া মনে হচ্ছে।

বৃহস্পতিবার বিকালে এবি পার্টি আয়োজিত ২০২১-২২ অর্থবছরের বাজেটোত্তোর অনলাইন ব্রিফিং-এ প্রধান অতিথির বক্তব্যে রেজা কিবরিয়া এসব কথা বলেন।

ড. রেজা কিবরিয়া বলেন, এটি দুর্নীতির ধারাবাহিকতা রক্ষার বাজেট। স্বাস্থ্যখাতে সরকার গত দুই বছরে কিছুই করতে পারেনি। বিদেশি ঋণ জনগনের ওপর করের বোঝা চাপিয়ে পরিশোধ করা হবে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, যে প্রবাসীরা দেশের অর্থনীতি বাঁচিয়ে রেখেছেন তাদের জন্য কোন পদক্ষেপ নেই। রপ্তানি খাতে ২ শতাংশ ভর্তুকির সুবিধা পাবে অর্থ পাচারকারীরা। বড় প্রকল্পে লুটপাটের সুযোগ বেশি তাই সরকার গরিবদের প্রনোদনায় আগ্রহ দেখায় না।

বাজেটে কোন ভিশন নেই এবং এ বিপদের সময় অর্থমন্ত্রী কোন ক্যারিশমা দেখাতে পারেননি বলেও অভিযোগ করেন ড. রেজা কিবরিয়া।

এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরীর সভাপতিত্বে ও যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদের সঞ্চালনায় অনুষ্ঠানে বাজেটের উপর আরো বক্তব্য রাখেন- এবি পার্টির যুগ্ম আহ্বায়ক এ্যাড. তাজুল ইসলাম, সহকারী সদস্য সচিব ব্যারিষ্টার সানি আব্দুল হক, আমিনুল ইসলাম এফসিএ ও কেন্দ্রীয় নেত্রী ব্যারিস্টার নাসরীন সুলতানা মিলি।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ