শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

আসুন সংযত হই, অন্যকে সম্মান করি

শুক্রবার, মার্চ ৫, ২০২১
আসুন সংযত হই, অন্যকে সম্মান করি

অধ্যাপক আবুল হাসনাৎ মিল্টন :


মানুষে মানুষে মতপার্থক্য থাকতেই পারে। এই মতপার্থক্য হল গণতন্ত্রের সৌন্দর্য। 


সম্প্রতি সিডনির ল্যাকেম্বায় ক্যান্টারবেরি কাউন্সিল কর্তৃক স্থাপিত International Mother Language Monument নিয়ে সিডনির বাঙালি কম্যুনিটিতে আলোচনা-সমালোচনা চলছে। যে কোন কাজ নিয়ে, স্থাপনা নিয়ে আলোচনা-সমালোচনা হতেই পারে। যেই স্থপতি সিডনির অপেরা হাউজের নক্সা করেছিলেন, নির্মানকালিন মতদ্বৈততার কারণে তিনি কোনদিন স্বচক্ষে অপেরা হাউজ দেখতে আসেননি। প্যারিসের ল্যুভর মিউজিয়ামে মোনালিসার ছবির সামনে দাঁড়িয়ে আমি অনেককে বলতে শুনেছি, ‘কী আছে এই ছবিটায়? এরকম সাদামাটা একটা ছবি কী করে এত বিখ্যাত হলো?’ 


কোনকিছু করলেই সবাই যে পছন্দ করবে, কেউ কেউ বিরোধিতা করবে না, তা তো নয়। তবে অত্যন্ত দু:খের সাথে লক্ষ্য করছি যে, এই সমালোচনা করতে গিয়ে অনেকেই শালীনতা বোধের সীমা ছাড়িয়ে যাচ্ছেন, যা কাম্য নয়। 


আপনারা সমালোচনা করুন, তবে অনুগ্রহপূর্বক কে আকারে ছোট, কার পরিবারে ঝামেলা আছে, কিংবা মিথ্যে করে কার বাবাকে কারা হত্যা করেছিলো, এ ধরণের আপত্তিকর কথাবার্তা থেকে বিরত থাকুন। এই প্রশান্তপাড়ের দেশে মত প্রকাশের স্বাধীনতা যেমন আছে, তেমনি অন্যের সম্মান বজায় রাখার দায়টাও আমরা এড়াতে পারি না।


কাঁদা ছোড়াছুড়ি, নোংরামি, পারস্পরিক চরিত্র হননের মত   কাজের মধ্য দিয়ে আমরা নিজেদের কি আদৌ সম্মানিত করতে পারছি? এসব দেখে আমাদের পরবর্তী প্রজন্মই বা কী শিখবে আমাদের কাছ থেকে?


সবার জন্য শুভ কামনা রইল। আসুন, আমরা পরস্পরকে সম্মান দেখাই। বিভিন্ন বিষয়ে ভিন্নমত পোষণ করবার ব্যাপারে আমরা একমত হই।


চিয়ার্স!


সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ