শুক্রবার, ০৩ মে ২০২৪

আজ মাহে রমজানের শেষ শুক্রবার, জুমাতুল বিদা

শুক্রবার, এপ্রিল ৫, ২০২৪
আজ মাহে রমজানের শেষ শুক্রবার, জুমাতুল বিদা

সময় জার্নাল ডেস্ক:

 দিনটি মুসলিম বিশ্বে জুমাতুল বিদা নামে পরিচিত। আরবিতে ‘বিদা’ শব্দের অর্থ শেষ। জুমাতুল বিদা মানে শেষ জুমা।

১৪৪৫ হিজরির রমজান মাসের শেষ জুমা আজ। মুসলিম উম্মাহর কাছে এটি একটি বিশেষ দিন। জুমাতুল বিদা রোজাদারকে স্মরণ করিয়ে দেয়, রমজানের শেষ লগ্নে এর চেয়ে ভালো কোনো দিন আর পাওয়া যাবে না।

জুমার নামাজ শেষে মসজিদে মসজিদে মুসল্লিরা বিশেষ দোয়া করেন। এছাড়া বিভিন্ন আমল ও নফল ইবাদতের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়। জুমার নামাজ শেষে মহান আল্লাহর দরবারে মুসলমানরা ক্ষমা ও রহমত কামনা করেন। 

জুমার নামাজ শেষে আজ বিশ্বের মুসলিম উম্মাহর জন্য দোয়া চেয়ে আল্লাহর দরবারে বিশেষ মোনাজাত করা হবে। 

নানা কারণেই মুসলমানদের কাছে জুমাতুল বিদার গুরুত্ব অনেক। রমজান মাস সীমাহীন ফজিলতের মাস। সারা বছরের মধ্যে মুমিনের কাছে রমজান খুবই গুরুত্বপূর্ণ। জুমাতুল বিদার মাধ্যমে কার্যত রোজাকে বিদায় জানানো হয়।

১৪৪৫ হিজরি সনের পবিত্র রমজান মাসের শেষ জুমা বা জুমাতুল বিদা আজ শুক্রবার। রমজানের শেষ জুমায় অংশ নিতে ঢাকার বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের মসজিদগুলোতে যাবেন মুসল্লিরা।

দিনটিতে নামাজ, তিলাওয়াত, জিকির ছাড়াও বিভিন্ন আমলে নিমগ্ন থাকবেন তাঁরা। জুমার নামাজ শেষে মহান আল্লাহর কাছে ক্ষমা ও রহমত চেয়ে দোয়া করবেন।

আল্লাহ পবিত্র কোরআনের সুরা জুমার ৯ নম্বর আয়াতে বলেছেন, ‘হে মুমিনরা, জুমার দিন নামাজের আজান দিলে তোমরা আল্লাহর জিকিরে দৌড়ে যাও এবং ক্রয়-বিক্রয় পরিহার করো। তা তোমাদের জন্য কল্যাণকর, যদি তোমরা তা উপলব্ধি করো।’

আল্লাহর অনুগ্রহ, ক্ষমা ও জাহান্নাম থেকে মুক্তির মাস রমজান। সুনানে তিরমিজিতে আয়েশা (রা.) বর্ণনা করেছেন, রাসুল (সা.) রমজানের শেষ ১০ দিন (নামাজ ও অন্যান্য ইবাদতের জন্য) এত বেশি পরিশ্রম করতেন, যা অন্য সময়ে করতেন না।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল