শনিবার, ০৪ মে ২০২৪

সাত কলেজের শিক্ষার্থীদের নিয়ে সেভ'র দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

সোমবার, এপ্রিল ২২, ২০২৪
সাত কলেজের শিক্ষার্থীদের নিয়ে সেভ'র দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

মো. মাইদুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক:

বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীদের রাজনৈতিক সচেতনতা ও সক্ষমতা উন্নয়ন, দক্ষ নেতৃত্বের গুণাবলি বৃদ্ধি। নিজেদের ক্যাম্পাস, নিজ এলাকায় অ্যাকশন প্লানিংয়ের মাধ্যমে সমস্যা সমাধানে কাজ করা এবং কমিউনিকেশন ও নেটওয়ার্কিং বৃদ্ধির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ৮০ জন শিক্ষার্থীকে নিয়ে 'ইয়ুথ লিডারশীপ এন্ড সিভিক এনগেইজমেন্টে' শিরোনামে স্টুডেন্টস অ্যাগেইনেস্ট ভায়োলেন্স এভরিহয়্যার (সেভ) এর  দিনব্যাপী কর্মশলা অনুষ্ঠিত হয়েছে।

১৯ ও ২০ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের টিচার্স লাউন্জে সকাল ৯টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত এ ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। প্রতিদিন ৪০ জন শিক্ষার্থী কর্মশলায় অংশগ্রহনের সুযোগ পায়। কর্মশলায় উপস্থিত ছিলেন সেভ ইয়ুথ বাংলাদেশের ন্যাশনাল মডারেটর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আইনুল ইসলাম ও আইএফইএস এর কান্ট্রি ডিরেক্টর লাসানথি ডাসকোন।


কর্মশলার শুরুতে শিক্ষার্থীদের স্বাগতম জানিয়ে সেভ ইয়ুথ বাংলাদেশের কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন আইনুল ইসলাম। গণতন্ত্র এবং মানবধিকার বিষায়ক সেশন নেন লাসানথি ডাসকোন।

এরপর পর্যায়ক্রমে সংঘাত এবং সহিংসতা, নৈতিক নেতৃত্ব, আইডিন্টিফাই কমিউনিট নিডস এন্ড স্টেইকহোল্ডার্স, কমিউনিকেশন টেকনিকস, কমিউনিটি এক্টিভিটিস প্লানিং, একশন প্লানিং ইত্যাদি বিষয়ের ওপর সেশন অনুষ্ঠিত হয়। 

সেশনগুলো পরিচালনা করেন সেভ এর মাস্টার ট্রেইনি মাযহার ভূইয়া, গাজী রওশান হাবিব আনিকা, রেজওয়ানা সাইমা, নিশাত সাবা, তাবাস্সুম প্রেরণা, নাঈমা তারান্নুম, নওশিন আনজুম, শাহারিয়ার মাহমুদ ও আবরার ফাইয়াজ জিহান।

সর্বশেষ সেভ ইয়ুথ বাংলাদেশের ন্যাশনাল মডারেটর সহযোগী অধ্যাপক আইনুল ইসলাম সেভ নেটওয়ার্কের সাথে শিক্ষার্থীরা কিভাবে যুক্ত থাকবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা ও সনদ বিতরণ করেন।

এই কর্মশলার মাধ্যমে সাত কলেজে সেভ এর ১৬ তম চ্যাপ্টারের কার্যক্রম শুরু হলো। এই দিনব্যাপী মৌলিক কর্মশালার মাধ্যমে সেভের সঙ্গে সদস্য হিসেবে যুক্ত হলেন এই শিক্ষার্থীরা।


উল্লেখ্য, ক্যাম্পাসগুলোতে বিভিন্ন কর্মশালা, প্রশিক্ষণ, তরুণ সংলাপ, ইয়ুথ সামিট আয়োজন, বিতর্কসহ ক্যাম্পাসভিত্তিক নানা কার্যক্রম পরিচালনা করে সংগঠনটি।  ২০১৮ সালে যাত্রা করা সেভ এর নেতৃত্ব একটি অন্তর্ভুক্তিমূলক, বৈষম্যবিহীন ও গণতান্ত্রিক সমাজ গঠনের প্রচেষ্টায় কাজ করে যাচ্ছে। সেভের সদস্যরা নিজ কমিউনিটিতে বিরোধ নিষ্পত্তিতে ভূমিকা রাখছেন। বর্তমানে প্রায় আড়াই হাজারের বেশি তরুণ শিক্ষার্থী সেভের সঙ্গে যুক্ত হয়েছেন। বর্তমানে ১৫টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে কাজ করছে সংগঠনটি। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে এক বা একাধিক তরুণ শিক্ষক মডারেটরের তত্ত্বাবধানে সেভ চ্যাপ্টারগুলো পরিচালিত হচ্ছে। 

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল