শুক্রবার, ২৬ জুলাই ২০২৪

ভর্তি পরীক্ষায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে হাবিপ্রবি প্রশাসন

শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
ভর্তি পরীক্ষায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে হাবিপ্রবি প্রশাসন

আরমান হোসেন, হাবিপ্রবি:

আসন্ন গুচ্ছ   ভর্তিপরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয় প্রশাসন সকল প্রকার প্রস্তুতি গ্রহণ করেছে। 

প্রক্টর অফিস  মারফত জানা যায়, সকল প্রকার জালিয়াতি এড়াতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হবে। ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে প্রক্টরিয়াল টিমের পাশাপাশি, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিভিন্ন  গোয়েন্দা সংস্থার সদস্যরা তৎপর থাকবে।  কেন্দ্রে প্রবেশের সময় শিক্ষার্থীদের তল্লাশি করা হবে। প্রতিটি কেন্দ্রে মেটাল ডিটেকটর থাকবে যেন কোন ধরনের ডিভাইস কেন্দ্রে নিয়ে যেতে না পারে। অসদুপায় অবলম্বন, ভুয়া পরীক্ষার্থী, পরীক্ষায় সহায়তা করা ও সহায়তা গ্রহণ, প্রতারণা,  জালিয়াতি, আর্থিক লেনদেন বা সংশ্লিষ্ট যেকোন অপরাধের জন্য বিচারে ভ্রাম্যমান আদালত সার্বক্ষণিক নিয়োজিত থাকবে। পরীক্ষা চলাকালীন সময়ে  ক্যাম্পাস সিসিটিভিসহ বিশেষ নিরাপত্তার আওতায় থাকবে।

প্রক্টর অফিস মারফত আরো জানা যায়, ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে সার্বক্ষণিক মেডিকেল ক্যাম্প, প্রতিটি কেন্দ্রে ডাক্তারসহ ফাস্টএইড সেবা, ও জরূরী অ্যাম্বুলেন্স সেবা প্রস্তুত রাখা হয়েছে। আগত অভিভাবকদের জন্য প্রতিটি কেন্দ্রের সামনে ফ্যানসহ বসার সুব্যবস্থা  রয়েছে।  বৈরী অবহাওয়ার কারণে  পর্যাপ্ত পরিমানে সুপেয় পানির ব্যবস্থা রয়েছে।

এছাড়া ভর্তিচ্ছুদের সহায়তার জন্য বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন বিএনসিসি, রোভার স্কাউট এবং রেডক্রিসেন্ট নিয়োজিত থাকবে।  ক্যাম্পাসে হেল্প ডেস্ক বসানো হয়েছে, যে কোন সমস্যায় হেল্প ডেস্কে যোগাযোগ করা যেতে পারে।

পরীক্ষা চলাকালীন সময়ে মহিলা অভিভাবকগণ  টিএসসি এর নিচতলা, ৩য় তলা, সুফিয়া কামাল হল,  শেখ ফজিলাতুন্নেছা মুজিব  হল এবং পুরুষ অভিভাবকগণ শেখ রাসেল হল এবং মসজিদের টয়লেটসমূহ ব্যবহার করতে পারবেন।

পরীক্ষার দিন বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সকল প্রকার বহিরাগত যানবাহন চলাচল নিষিদ্ধ থাকবে। ভর্তি পরীক্ষার ১ ঘন্টা আগে কেউ মোটর সাইকেল বা অন্য কোন যানবাহন ব্যবহার করতে পারবেনা। কোন প্রকার অস্থায়ী ভাসমান দোকান ক্যাম্পাসের অভ্যন্তরে প্রবেশ করতে পারবেনা।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যাতায়াতের জন্য প্রতিবারের ন্যায় এবারও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সকাল ১০ টা,১০:৩০ টা এবং ১১ টার সময় বিশেষ বাস ব্যবস্থা চালু থাকবে।

ভর্তি পরীক্ষার প্রস্তুতি এবং নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়ে জানতে চাইলে এ বিষয়ে হাবিপ্রবি প্রক্টর অধ্যাপক ড.মোঃ মামুনুর রশিদ বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ভর্তি পরীক্ষায় জালিয়াতি সহ যেকোনো  অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য প্রক্টোরিয়াল টিম  আইন শৃঙ্খলা বাহিনী তৎপর থাকবে  । ভর্তিচ্ছু পরীক্ষার্থী এবং আগত অভিভাবকদের জন্য প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা,বসার ব্যবস্থা,পানির ব্যবস্থা,টয়লেট ব্যবস্থা সহ সকল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভর্তি পরীক্ষা সুষ্ঠু এবং উৎসবমুখর করতে প্রক্টর সকলের সহযোগিতা চেয়েছেন।

এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় হাবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দেবেন ১২ হাজার ৩৪১ জন ভর্তিচ্ছু। ২৭ এপ্রিল হাবিপ্রবি কেন্দ্রে ‘এ’ইউনিটে  ৬ হাজার ৬১৬ জন, ৩ মে ‘বি’ ইউনিটে ৪ হাজার ৭৩৯ জন ও ১০ মে ‘সি’ ইউনিটে ৯৮৬ জন পরীক্ষার্থী এবারের ভর্তি যুদ্ধে অংশ নিবেন।

১২ টি ভেন্যুতে এবার হাবিপ্রবির "এ" ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ড.এম এ ওয়াজেদ ভবনের নীচতলায় ৬৬০ জন,প্রথম তলায় ২০০ জন,দ্বিতীয় তলায় ৮০০ জন,তৃতীয় তলায় ৩৮০ জন এবং চতুর্থ তলায় ৮৬০ জন পরীক্ষার্থী বসবেন। 

একাডেমিক ভবন -১ এ (কৃষি) ১২৬০ জন,একাডেমিক ভবন -২ এ (ইঞ্জিনিয়ারিং) ২৮০ জন,একাডেমিক ভবন -৩ এ (ভিএএস) ৪৮০ জন,ড.মুহম্মদ কুদরত ই খুদা একাডেমিক  ভবন দ্বিতীয় তলায় ৪৮০ জন,তৃতীয় তলায় ৬৪০ জন,হাবিপ্রবি কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনে ২৪০ জন এবং হাবিপ্রবি স্কুল ভবনে ৩৩৬ জন পরীক্ষার্থী পরীক্ষা দিতে বসবেন। 

আর্কিটেকচার বিভাগের জন্য ড.এম এ ওয়াজেদ ভবনে ২৮১ জন পরীক্ষার্থী পরীক্ষা দিতে বসবেন। 

এমআই 




Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল