শুক্রবার, ২৬ জুলাই ২০২৪

আন্তর্জাতিক কনফারেন্সে হাবিপ্রবির সাফল্য

মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
আন্তর্জাতিক কনফারেন্সে হাবিপ্রবির সাফল্য

হাবিপ্রবি প্রতিনিধি:

জীববিজ্ঞানের অনুবাদমূলক গবেষণা নিয়ে 'এডভান্স এন্ড চ্যালেঞ্জেজ থ্রো ট্রান্সলেশন রিসার্চ শিরোনামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অনুষ্ঠিত হওয়া আন্তর্জাতিক কনফারেন্সে সফল হাবিপ্রবির চার সদস্যের একটি দল।

শনিবার (২৭ এপ্রিল) ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস এবং ভারতের মাইক্রোবায়োলজিস্টস সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত হয় সম্মেলনটি। 

উক্ত সম্মেলনের মূল উদ্দেশ্য ছিল বর্তমানে ট্রান্সলেশনাল গবেষণার অগ্রগতি এবং এর প্রতিবন্ধকতার বিষয়ে দেশী বিদেশী স্বনামধন্য গবেষণার কার্যক্রম উপস্থাপন করা এবং আলোচনা করা। 

সম্মেলনে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ভারত, নেপাল ও বাংলাদেশের বিশিষ্ট গবেষকগণ তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

তারই ধারাবাহিকতায় হাবিপ্রবিতে উদ্ভাবিত Bio-fertillizer Growth Chamber (বায়ো-ফার্টিলাইজার গ্রোথ চেম্বার)  , orbital shaking incubator (অরবিটাল স্যাকিং ইনকুবেটর) নামের দুইটি যন্ত্র উপস্থাপন করেন।

বায়োক্যামিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আজিজুল হক হেলাল মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ রুবাইয়াৎ বিন  শাহাদাত, মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো: নূর আলম মন্ডল  তত্যাবধানে,  মেকানিকাল ইঞ্জিনিয়ারিং ১৬ ব্যাচের তানভীর আহমেদ, মেকানিকাল ইঞ্জিনিয়ারিং ১৮ ব্যাচ মেহেদী হাসান, মেকানিকাল ইঞ্জিনিয়ারিং ১৮ ব্যাচের রোকন-উজ্জামান,   মেকানিকাল ইঞ্জিনিয়ারিং ১৯ ব্যাচের মোঃ শাহরিয়ার হাসান এর সহযোগিতার মাধ্যমে দীর্ঘ পাঁচ বছরের গবেষণার পর উন্মোচন  করেন এই দুই যন্ত্রের।

Orbita Shaking incubator (অরবিটা স্যাকিং ইনকুবেটর) খুবই স্বল্প ব্যয়ে ২৫ টা ক্লোনিকের বেশি একসাথে স্যাকিং করতে পারে। অধিক তাপমাত্রায় হিউম্যালিটির মধ্যে সুন্দর ও সুক্ষ্ম ভাবে নিয়ন্ত্রণ করতে পারে৷ 

Bio-fertillizer growth chamber (বায়ো-ফার্টিলাইজার গ্রোথ  চেম্বার) এর ব্যবহার করে  একসাথে ৩৫ লিটার ব্যাক্টেরিয়া স্থানান্তর করতে পারি। কোনো প্রকার বিষ বা কীটনাশকের প্রয়োগ না করে  এই উপকারি ব্যাক্টেরিয়া ব্যবহার করার মাধ্যমে দ্বিগুণ ফলন পাবে কৃষক। খুব কম সময় বেশি পরিমাণে ব্যাক্টেরিয়া উৎপাদনের ফলে খুব দ্রুত ও সহজে এর প্রয়োগ করা সম্ভব। 

এ বিষয়ে মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৬ ব্যাচের তানভীর আহমেদ জানান, এই দুইটি যন্ত্র বিশ্ব বাজারে নেই বললেই চলে। বিভিন্ন দেশের গবেষকগণ আমাদের উদ্ভাবিত  যন্ত্র দুটি সম্পর্কে জেনে খুবই আগ্রহ প্রকাশ করেন।  এবং তারা আমাদের আশ্বাস প্রদান করেন যে দেশে এবং বিদেশে এটার বাজারজাতকরণে সাহায্য করবেন।  তাছাড়া চবি, রাবি, শাবিপ্রবির গবেষকরাও আগামীতে এমন সকল আবিষ্কারে আমাদের পাশে থাকবে বলে জানিয়েছেন । আমাদের এই দুইটি যন্ত্রের পাশাপাশি আমরা আরও ১১ টি যন্ত্রের কথা তাদের মাঝে তুলে ধরার চেষ্টা করি। 
 
ইতোমধ্যে আমরা এই দুটি  যন্ত্র  বাজারজাত করার লক্ষ্যে প্যাটেন্টের জন্য আবেদন করেছি।  প্যাটেন্ট পেয়ে যাওয়ার পরপরই আমরা বানিজ্যিক ভাবে দেশে এবং বিদেশে বাজারজাত করা শুরু করবো। 

মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৮ ব্যাচের মেহেদী হাসান  বলেন, আমরা বর্তমান কৃষিকে যুগোপযোগী, প্রযুক্তি নির্ভর এবং কৃষিকে আরও বেশি  সহজ করার লক্ষ্যে ড. আজিজুল হক হেলাল স্যারের সহযোগিতায় আগামীতেও এমন  অনেক উদ্ভাবনের অংশ হতে পারবো বলে আমরা মনে করি।

 এ বিষয়ে তানভীর আহমেদ  আরও বলেন, বর্তমান কৃষিতে রাসায়নিক সারের ও কীটনাশকের প্রভাব কমাতে বায়ো ফার্টিলাইজারের বিকল্প নেই।  আমরা plant growth promoholy Rhizo Bacteria ব্যবহার করে অল্প পরিমান ইউরিয়া ও ফসফরাস ব্যবহার করে কোনো প্রকার কীটনাশক ব্যবহার ছাড়াই ফসল উৎপাদনে সফল হয়েছি।

তিনি আরও যোগ করেন, চতুর্থ শিল্প বিপ্লব এগিয়ে যেতে আমাদের সকল ডিপার্টমেন্টকে এক হয়ে এগিয়ে যেতে হবে তাছাড়া আমরা পিছিয়ে পড়ে থাকবো।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল