সোমবার, ২১ জুন ২০২১

বিশ্বজুড়ে একযোগে অভিযান, ৮ শতাধিক সন্ত্রাসী গ্রেফতার

মঙ্গলবার, জুন ৮, ২০২১
বিশ্বজুড়ে একযোগে অভিযান, ৮ শতাধিক সন্ত্রাসী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক : সন্ত্রাসীদের ব্যবহৃত একটি অ্যাপ হ্যাক করে লাখ লাখ এনক্রিপ্টেড মেসেজ উদ্ধার করেছে বৈশ্বিক আইন প্রয়োগকারী সংস্থাগুলো। সেই মেসেজের সূত্র ধরে গ্রেপ্তার করা হয়েছে শত শত সন্ত্রাসীকে। বিশ্বের অন্তত ১৮ দেশে এই সন্ত্রাসীরা সক্রিয় ছিল। 

খবরে জানানো হয়, এই অভিযান যৌথভাবে পরিচালনা করে অস্ট্রেলিয়া, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বাহিনী। তারা অস্ট্রেলিয়া, এশিয়া, ইউরোপ, দক্ষিণ আমেরিকা ও মধ্যপ্রাচ্যে সক্রিয় বৈশ্বিক মাদক চোরাচালান চক্রকে আটকে সক্ষম হয়েছে। এতে গ্রেফতার হয়েছে ৮ শতাধিক সন্ত্রাসী। জব্দ করা হয়েছে ১৪৮ মিলিয়ন ডলারের অর্থ। এছাড়া কয়েক টন মাদকও জব্দ করা হয়েছে। এই অপারেশনের নাম দেয়া হয়েছে ট্রোজান শিল্ড।

এনক্রিপ্টেড নেটওয়ার্কের মাধ্যমে চালানো সন্ত্রাসী কর্মকান্ড ধ্বংস করার এমন ঘটনা খুব বেশি নেই। এ

 নিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, এই অপারেশন সংঘবদ্ধ সন্ত্রাসবাদের বিরুদ্ধে শক্তিশালী পদক্ষেপ। শুধু অস্ট্রেলিয়ার জন্যেই নয়, এই পদক্ষেপ পুরো বিশ্বে কাঁপুনি সৃষ্টি করবে। এটি অস্ট্রেলিয়ার জন্য গুরুত্বপূর্ন সময়। শুধু অস্ট্রেলিয়াতেই গ্রেফতার করা হয়েছে ২২৪ জনকে। 

পাশের দেশ নিউজিল্যান্ড জানিয়েছে, তারা আটক করেছে ৩৫ জনকে। ইউরোপে সুইডেনে গ্রেফতার হয়েছে ৭৫ জন আর জার্মানিতে ৬০ জন। তারা ‘অহ০স’ মেসেজিং অ্যাপ ব্যবহারের মাধ্যমে বহু বছর ধরেই অপরাধ পরিচালনা করে আসছিল। ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের এফবিআই এবং অস্ট্রেলিয়ার পুলিশ একত্রে এই অপারেশনের পরিকল্পনা করে। সূত্র: বিবিসি

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ