শুক্রবার, ১৯ জুলাই ২০২৪

সৌদি আরব অনড়, ছাড় দেবেন না নেতানিয়াহুও

সোমবার, মে ২০, ২০২৪
সৌদি আরব অনড়, ছাড় দেবেন না নেতানিয়াহুও

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরাইল যদি ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় একমত হয়, তবে সৌদি আরবের সাথে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার সুযোগ সৃষ্টি হবে বলে বেনিয়ামিন নেতানিয়াহুকে জানিয়েছেন সফররত মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। তবে ইসরাইলি প্রধানমন্ত্রী বলেছেন, তিনি কোনো অবস্থাতেই ফিলিস্তিন রাষ্ট্র মেনে নেবেন না।

সুলিভান রোববার ইসরাইলে যান। এর আগে তিনি বাইডেন প্রশাসনের 'অখণ্ড মধ্যপ্রাচ্য অঞ্চল নিয়ে ব্যাপকভিত্তিক দর্শন' নিয়ে সৌদি আরবের দাম্মামে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে 'গঠনমূলক' আলোচনা করেন। হোয়াইট হাউস এ তথ্য দিয়েছে।

কিন্তু দ্বিরাষ্ট্র সমাধানের প্রস্তাবটি ইসরাইলের কাছে গ্রহণযোগ্য বিবেচিত হচ্ছে না। নেতানিয়াহু আবারো বলেছেন, তিনি ফিলিস্তিনি রাষ্ট্র মেনে নেবেন না, এমনকি তাতে যদি সৌদি আরবের সাথে সম্পর্ক স্বাভাবিকরণ চুক্তি নাও হয়। তবে রিয়াদ ও ওয়াশিংটন বলেছে, দ্বিরাষ্ট্র সমাধানের পথে তাৎপর্যপূর্ণ অগ্রগতি না হলে দ্বিপক্ষীয় চুক্তিতে সই করবে না।

সুলিভান গতকাল নেতানিয়াহুর সাথে বৈঠকে তাকে সৌদি আরবের সাথে বৈঠকের অগ্রগতি সম্পর্কে অবগত করেন। তিনি ইসরাইলের রাষ্ট্রপতি আইজ্যাক হারজগ, জাতীয় নিরাপত্তা কাউন্সিলের প্রধান জাচি হ্যানেগবি এবং কৌশলগত মন্ত্রী রন ডারমারের সাথেও আলোচনা করেন। তিনি তাদের সাথে গাজায় আটক পণবন্দী মুক্তি, হামাসকে পুরোপুরি পরাজিত করার মতো বিষয় নিয়ে আলোচনা করেন বলে হোয়াইট হাউস জানিয়েছে।

ইরান-সমর্থিত হাউছি বিদ্রোহীরা বৃহস্পতিবার প্রথম প্রহরে ইয়েমেন উপকূলে গ্রিসের একটি তেল ট্যাঙ্কার লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এতে জাহাজটির সামান্য ক্ষতি হলেও কেউ হতাহত হয়নি। মার্কিন কেন্দ্রীয় কমান্ড এ কথা জানিয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে পোস্ট করা এক বার্তায় সেন্টকম বলেছে, ১৮ মে রাত ১টার (সানা সময়) দিকে ইরান-সমর্থিত হাউছিরা লোহিত সাগরে গ্রীক মালিকানাধীন একটি তেল ট্যাঙ্কার লক্ষ্য করে জাহাজ বিধ্বংসী একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায়। জাহাজটি পানামা পতাকাবাহী ছিল।

সেন্টকমের বার্তায় বলা হয়, জাহাজটি সম্প্রতি রাশিয়ায় নোঙর করে চীনের উদ্দেশ্যে রওনা দিয়েছিল।পরে জাহাজটি ফের যাত্রা শুরু করে।

এরআগে মেরিটাইম সিকিউরিটি ফার্ম অ্যামব্রে এ হামলার কথা জানিয়ে বলেছিল, ইয়েমেনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় মোখা নগরী উপকূলে জাহাজটিতে এ হামলার ঘটনা ঘটে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল