বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪

অংশগ্রহণমূলক বাজেট নিশ্চিত করতে নাগরিক সমাজের জোরালো ভূমিকা একান্ত জরুরি: ডেপুটি স্পিকার

বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪
অংশগ্রহণমূলক বাজেট নিশ্চিত করতে নাগরিক সমাজের জোরালো ভূমিকা একান্ত জরুরি: ডেপুটি স্পিকার

নিজস্ব প্রতিবেদক:

প্রত্যেক অর্থবছরের জাতীয় বাজেট প্রণয়ন থেকে শুরু করে বাস্তবায়নের প্রতিটি ধাপ কতোটা দক্ষ ও কার্যকরভাবে বাস্তবায়ন করা হলো তার ওপর জনগণের জীবন মান ও তাদের অর্থনৈতিক বিকাশ নির্ভর করে। তাই জাতীয় বাজেট প্রক্রিয়ায় জনপ্রতিনিধিদ-সহ সকল পর্যায়ের নাগরিকদের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করা একান্ত জরুরি। আর বাজেটকে অংশগ্রহণমূলক করার কাজে নাগরিক সমাজকেই জোরালো ভূমিকা রাখতে হবে বলে মনে করেন মহান জাতীয় সংসদের মাননীয় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু। বুধবার, ২২ মে ঢাকায় উন্নয়ন সমন্বয়ের উদ্যোগে ‘আমাদের সংসদ’ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সংসদের বাজেট অধিবেশন চলাকালে মাননীয় সংসদ সদস্য-সহ অন্যান্য অংশীজনদের জাতীয় বাজেট বিষয়ে তথ্য ও গবেষণা সহযোগিতা দেয়ার জন্য এই বিশেষ কার্যক্রম যৌথভাবে পরিচালনা করছে উন্নয়ন সমন্বয় এবং ব্যাংক এশিয়া পিএলসি। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং উন্নয়ন সমন্বয়ের প্রতিষ্ঠাতা সভাপতি ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- দ্বাদশ জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ, এমপি; হুইপ অ্যাডভোকেট সানজিদা খানম, এমপি; এবং রাশেদ খান মেনন, এমপি। ‘আমাদের সংসদ’ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও উন্নয়ন সংস্থার প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, নাগরিক সংগঠনের প্রতিনিধি এবং ব্যাংক এশিয়া পিএলসি-এর কর্মকর্তাবৃন্দ। উন্নয়ন সমন্বয়ের পক্ষ থেকে ‘আমাদের সংসদ’ কার্যক্রমের বিস্তারিত প্রস্তাবনা তুলে ধরেন সংস্থার গবেষণা পরিচালক আব্দুল্লাহ নাদভী এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন হেড অব প্রোগ্রামস্ শাহীন উল আলম। 

অংশগ্রহণমূলক বাজেট বিষয়ে উন্নয়ন সমন্বয়ের তিন দশকের ধারাবাহিক কর্মকাণ্ডে সর্বশেষ সংযোজন- ‘আমাদের সংসদ’। এই কার্যক্রমের আওতায় হটলাইনের মাধ্যমে অংশীজনদের বাজেট বিষয়ক তথ্য ও বিশ্লেষণ সরবরাহ, পূর্ণাঙ্গ বাজেটের পর্যালোচনা ও খাতভিত্তিক বরাদ্দ বিশ্লেষণ নিয়ে বুকলেট প্রকাশ, উন্নয়ন সমন্বয়ের কার্যালয়ে হেল্পডেস্ক স্থাপন, গণমাধ্যম ও তরুণ নাগরিকদের সাতে মতবিনিময়, এবং বিভিন্ন অংশীজনের সঙ্গে বাজেট পর্যালোচনা সংলাপ আয়োজন করা হবে। 

বিদ্যমান সামষ্টিক-অর্থনৈতিক অস্থিরতার প্রেক্ষাপটে আসন্ন অর্থবছরর প্রস্তাবিত বাজেটের যৌক্তিকতা ও কার্যকারিতা অনুধাবন করার ক্ষেত্রে উন্নয়ন সমন্বয়ের ‘আমাদের সংসদ’ কার্যক্রম বিশেষ সহায়ক হতে পারে বলে মত দেন রাশেদ খান মেনন, এমপি। আনিসুল ইসলাম মাহমুদ, এমপি এবং সানজিদা খানম, এমপি বলেন যে, বাজেট প্রণয়ন ও বাস্তবায়ন প্রক্রিয়া সম্পর্কে নাগরিকদের আরও সংবেদনশীল করে তোলার ক্ষেত্রে এই উদ্যোগটি একটি নতুন মাত্রা যুক্ত করবে। সভাপতির বক্তব্যে ড. আতিউর রহমান বলেন যে, অর্থনীতিতে বিরাজমান অস্থিরতার মধ্যে অহেতুক আতঙ্ক না ছড়িয়ে বাজেট বিষয়ে সকল অংশীজনকে নির্ভরযোগ্য তথ্য ও বিশ্লেষণ সরবরাহ করার লক্ষ্য নিয়ে ‘আমাদের সংসদ’ কার্যক্রম এগিয়ে যাবে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল