রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

বৈষম্যমূলক পেনশন স্কিম বাতিলের দাবিতে সিকৃবি শিক্ষকদের মানববন্ধনঃ কঠোর আন্দোলনের হুশিয়ারি

রোববার, মে ২৬, ২০২৪
বৈষম্যমূলক পেনশন স্কিম বাতিলের দাবিতে সিকৃবি শিক্ষকদের মানববন্ধনঃ কঠোর আন্দোলনের হুশিয়ারি

মো. ফরিদুল ইসলাম, সিকৃবি প্রতিনিধি:

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন স্কিম সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেলের দাবিতে মানববন্ধন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষকবৃন্দ।

রোববার (২৬ মে) সকাল ১১.৩০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ম্যুরালের সামনে সিকৃবি শিক্ষক সমিতির আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ছফিউল্লাহ ভূঁইয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মুহাম্মদ আল মামুনের সঞ্চালনায় এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক সংগঠনের নেত্রীবৃন্দরা নিজেদের বক্তব্য পেশ করেন। 

মানববন্ধনে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ছফিউল্লাহ ভূঁইয়া বলেন, "দেশি বিদেশি বিভিন্ন ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে ধ্বংসের পথে নিয়ে যাওয়া হচ্ছে, দেশের সর্বোচ্চ পর্যায়ের শিক্ষিত মানুষদের প্রত্যয় স্কিমের আওতায় আনা হয়েছে। এটি জাতির জন্য লজ্জাজনক ও শেখ হাসিনার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রের নমুনা। তিনি শিক্ষকদের উপর এই প্রত্যয় স্কিম প্রত্যাহার করে শিক্ষকদের যথাযথ দায়িত্ব পালনে সহযোগিতা করার আহ্বান জানান। যদি শিক্ষকদের দাবি না মানা হয় তবে শিক্ষক ফেডারেশনের মাধ্যমে ভবিষ্যতে কঠোর আন্দোলনের ডাক দেয়ার হুশিয়ার জানান।"

উক্ত পেনশন স্কিমের অগ্রহণযোগ্যতা ও বৈষম্য নিয়ে বলতে গিয়ে গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সভাপতি অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় কুন্ডু বলেন, "একটা জাতীর উচ্চশিক্ষাকে যদি ধ্বংস করা যায় তবে সে জাতিকে পঙ্গু ও পশ্চাৎপদ করতে বেশি সময় লাগে না। শিক্ষকদের মধ্যে সর্বজনীন স্কিম বাস্তবায়নের মাধ্যমে জাতি ধ্বংসের পায়তারা চলছে। এটি বাস্তবায়ন হলে মেধাবী শিক্ষকরা শিক্ষকতা পেশায় অনীহা দেখাবে। অতিশীঘ্রই অর্থমন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপণ প্রত্যাহার করতে তিনি প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান।"

বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. এম এম মাহবুব আলম বলেন, "সর্বজনীন প্রত্যয় স্কিমে শিক্ষকদের অন্তর্ভুক্তি করার মাধ্যমে শিক্ষকদের বিরুদ্ধে যে ষড়যন্ত্র শুরু হয়েছে তা একটা জাতির বিবেক তথা জাতির উচ্চ-শিক্ষাব্যবস্থাকে ধ্বংসের ষড়যন্ত্র চলছে। এতে শিক্ষার্থীদের মধ্যেও দুশ্চিন্তা তৈরি হবে এবং তারা অন্য পেশা বেছে নিবে। তিনি অর্থমন্ত্রণালয় কর্তৃক জারিকৃত সর্বজনীন পেনশন স্কিমে শিক্ষকদের অন্তর্ভুক্তি প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি করার নিশ্চিয়তার জন্য সরকারের কাছে আহ্বান জানান।"

এসময় শিক্ষকরা আরও বলেন, জারিকৃত সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত প্রজ্ঞাপন এটা সর্বজনীন নয়। কারণ আমলাতন্ত্র, সামরিকতন্ত্র ও অন্যান্য জায়গাগুলো এ প্রজ্ঞাপনের আওতাভুক্ত নয়। তাই এ পেনশন স্কিম সংক্রান্ত জারিকৃত প্রজ্ঞাপন অতিদ্রুত বাতিল করার আহ্বান জানাই।

সেই সাথে এই নীতি প্রত্যাহার না হলে শিক্ষক সমিতির পক্ষ হতে ব্যাপক পরিসরে আন্দোলন শুরু করার হুশিয়ারি দেওয়া হয়। তন্মধ্যে শিক্ষক সমিতি মানববন্ধন থেকে আগামী মঙ্গলবার  দুই ঘণ্টা কর্মবিরতি ঘোষণা করে বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা বর্জনের কথা জানান। সেই সাথে আগামী ০৪ জুন অর্ধদিবস কর্মবিরতি ও আগামী ০১ জুলাই থেকে লাগাতার কর্মবিরতি ঘোষণা করেন।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল