শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

হাবিপ্রবিত শিক্ষকদের কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি

মঙ্গলবার, মে ২৮, ২০২৪
হাবিপ্রবিত শিক্ষকদের কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি

হাবিপ্রবি প্রতিনিধি:

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) শিক্ষক সমিতির আয়োজনে
পেনশন সংক্রান্ত প্রত্যয় স্কিম প্রজ্ঞাপন প্রত্যাহার দাবিতে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়। 
 
 অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত প্রত্যয় স্কিম প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্বিবদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তকরণ এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে উক্ত কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) সকাল ১০ টায় ড. মুহাম্মদ কুদরাত-এ-খুদা একাডেমিক ভবনের নিচে  শুরু  হয়ে বেলা ১২ টা পর্যন্ত দুই ঘন্টা ব্যাপি এই কর্মসূচিটি অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মবিরতি ও অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন হাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোস্তাফিজার রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সাদেকুর রহমান, হাবিপ্রবি গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শ্রীপতি সিকদার, হাবিপ্রবি প্রগতিশীল শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. বলরাম রায়সহ অন্যান্য শিক্ষকবৃন্দ।উক্ত কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধ্যাপক ড.সাদেকুর রহমান।

উক্ত কর্মবিরতি ও অবস্থান কর্মসূচিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড.মোস্তাফিজার রহমান বলেন, "এই বৈষম্যমূলক স্কিমের কারণে মেধাবীরা বিশ্ববিদ্যালয়ে যোগদান করবে না। যারা নতুন যোগদান করবে এবং আমরা যারা বর্তমানে রয়েছি তাদের মাঝে বৈষম্য সৃষ্টি হবে। আমি মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ করবো যেন এই পেনশন স্কিম বাতিল করা হয় এবং বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য সুপার গ্রেড ও স্বতন্ত্র বেতন স্কেল ও চালু করা হয়।তিনি আরো বলেন,যতদিন আমাদের ন্যায্য দাবি আদায় হবেনা ততদিন আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবো।আর এই আন্দোলন দিন দিন কঠোর হতে থাকবে"।

এছাড়াও বক্তব্য রাখেন হাবিপ্রবি গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শ্রীপতি সিকদার, হাবিপ্রবি প্রগতিশীল শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. বলরাম রায়,ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক ড.মোঃ সাজ্জাত হোসেন সরকার, প্লান্ট প্যাথলজি বিভাগের অধ্যাপক ড.এটিএম শফিকুল ইসলাম, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ মাঈনুদ্দিন আহম্মেদ,মার্কেটিং বিভাগের সহকারী  অধ্যাপক শেখ মো: সহিদ উজ জামান সহ প্রমুখ শিক্ষকবৃন্দ। 

মানবন্ধন শেষে হাবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সাদেকুর রহমান বলেন,বিশ্ববিদ্যালয় শিক্ষকদের যে শুভঙ্করের ফাঁকি দেওয়ার অপচেষ্টা চলছে তা কখনোই হতে দেওয়া হবে না।আমরা মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই উনি বিচক্ষণতার সাথে আমাদের সমস্যার সমাধান করবেন।আমরা মনে করি একদল কুচক্রী মহল সরকারের সাথে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দূরত্ব সৃষ্টির জন্য এমন হঠকারী সিদ্ধান্ত চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে।পরিশেষে বলতে চাই বিশ্ববিদ্যালয় শিক্ষকদের দাবি আদায় না হলে আগামী ৪ জুন) অর্ধ দিবস কর্মবিরতি পালন করা হবে।

উল্লেখ্য যে, গত ১৩ মার্চ, ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় কতৃর্ক জারিকৃত প্রজ্ঞাপনে জানানো হয়, যে সকল শিক্ষক ১জুলাই, ২০২৪ তারিখের পর যোগদান করবেন তাদের জন্য সর্বজনীন পেনশন স্কিমের 'প্রত্যয় স্কিম' বাধ্যতামূলক করা হয়েছে। এবং তাদের ক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠান বা সংস্থার জন্য বিদ্যমান অবসর সুবিধা সংক্রান্ত বিধিবিধান প্রযোজ্য হবে না।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল