রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

প্লাস্টিক দূষণের বিরুদ্ধে সচেতনতায় রাবিতে দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী

রোববার, জুন ২, ২০২৪
প্লাস্টিক দূষণের বিরুদ্ধে সচেতনতায় রাবিতে দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী

রাবি প্রতিনিধি :

 বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে  প্রথমবারের মতো প্লাস্টিক দূষণের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে "আনপ্লাস্টিক বাংলাদেশ" শীর্ষক আলোকচিত্র  প্রদর্শনী। রবিবার (২ জুন) সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের  শহীদ বুদ্ধিজীবী চত্বরে এ প্রদর্শনী শুরু হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক ক্লাব (আরইউপিসি) এর উদ্যোগে এতে ৩০ টি আলোকচিত্র প্রদর্শন করা হয়।

 আলোকচিত্র  প্রদর্শনীর  উদ্বোধন করেন বিশ্ববিদ্যালেয়র রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সুলতান মাহমুদ। উদ্বোধনকালে তিনি সমসাময়িক সমস্যার বিরুদ্ধে এধরণের আয়োজনের সাধুবাদ জানান। এছাড়াও ভবিষ্যতে এমন আরো আয়োজন করার জন্য সংগঠনের প্রতি আশাবাদ ব্যক্ত করেন।

প্রদর্শনীর আহ্বায়ক  নিলয় সাহা বলেন, বিভিন্ন কারণে পরিবেশ দূষণ হচ্ছে তার মধ্যে অন্যতম কারণ হলো প্লাস্টিকের অতিরিক্ত ব্যবহার। আমরা লক্ষ্য করলে দেখতে পারি বর্তমানে লল বুড়িগঙ্গা নদী প্লাস্টিকের স্তুপে পরিণত হয়েছে এছাড়াও সাগরেও মিলছে প্লাস্টিকের দেখা । আমাদের এ প্রদর্শনীর লক্ষ্য হচ্ছে জনগণকে প্লাস্টিকের ব্যবহার সম্পর্কে সচেতন করা এবং   প্লাস্টিকের ব্যবহার শূন্যের কোটায় নামিয়ে নিয়ে আসা। আমরা যদি প্লাস্টিকের ব্যবহার কম করা শুরু করি দীর্ঘ সময় পরে একটি বড় পরিবর্তন দেখতে পারব।

এ অনুষ্ঠানের বিষয়ে জানতে চাইলে রাজশাহী বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক ক্লাবের সভাপতি রেজওয়ান আহমেদ রনী বলেন,  প্লাস্টিকের বিরুদ্ধে সচেতনতা তৈরির লক্ষেই আমাদের এই আয়োজন। বর্তমানে পরিবেশের একটা ভয়াবহ অবস্থা আমরা দেখতে পাচ্ছি। এই অবস্থা থেকে আমাদের পৃথিবীকে সুস্থ ও নিরাপদ রাখতে আমাদের প্রত্যেকের দায়িত্ব আছে। পরিবেশের প্রতি সেই দায়বদ্ধতার জায়গা থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক ক্লাব সচেতনতামূলক এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে।

তিনি আরো বলেন, আমরা দৈনন্দিন কাজে প্লাস্টিকের উপর এত বেশি নির্ভর হয়ে পড়েছি যে প্লাস্টিক এখন শিশুর সবচেয়ে নিরাপদ খাদ্য মাতৃদুগ্ধকেও দূষিত করেছে। ২০২০ সালে ইতালির একদল বিজ্ঞানী আমাদেরকে  'মাতৃদুগ্ধে মাইক্রোপ্লাস্টিক' শিরোনামে ভয়ংকর একটি গবেষণা তথ্য উপস্থাপন করেছিলেন। প্রথমবারের মতো মায়ের দুধে পাওয়া যায় পলিথিন, পিভিসি ও পলিপ্রোপিলিন। যেটা আমাদের জন্য খুবই দুঃখজনক।
 
এই প্রদর্শনী আয়োজনের সহযোগী হিসেবে রয়েছে গ্রীন লিড, সোনালী বায়োপ্লাস্টিক এবং নেদারল্যান্ডস দূতাবাস।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক ক্লাব শুধু চিত্র প্রদর্শনীর মাধ্যমে শৈল্পিক মনকে আকর্ষণ করে না বরং নতুনভাবে নিজেদের সক্ষমতা ও মানুষকে বিভিন্ন বিষয়ে সচেতন করে তুলতে অনেক কার্যক্রম হাতে নিয়েছে। তারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে খুব শ্রীঘ্রই আন্তর্জাতিক এক্সিবিশন আয়োজন করতে চলেছে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল