শুক্রবার, ১৯ জুলাই ২০২৪

সরকার গঠনে মূখ্য হয়ে উঠছে জোট, পাচ্ছে না একক সংখ্যাগরিষ্ঠতা

মঙ্গলবার, জুন ৪, ২০২৪
সরকার গঠনে মূখ্য হয়ে উঠছে জোট, পাচ্ছে না একক সংখ্যাগরিষ্ঠতা

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের লোকসভা নির্বাচনের ফলাফলে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ ও কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের মধ্যে লড়াই এর আভাস পাওয়া যাচ্ছে।

এখন পর্যন্ত প্রকাশিত ফলাফলে দেখা গেছে ৫৪৩ আসনের মধ্যে এনডিএ জোট ২৯৪ আসনে এগিয়ে রয়েছে। অন্যদিকে ইন্ডিয়া জোট ২৩২ আসনে এগিয়ে রয়েছে। তবে কোনো আসনেই এখন পর্যন্ত চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়নি।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, বিজেপি এককভাবে ২৪২ আসনে এগিয়ে রয়েছে। যা সরকার গঠনের জন্য যথেষ্ট নয়। কারণ সরকার গঠন করতে হলে কোনো রাজনৈতিক দলকে অন্তত ২৭২ আসনে জয় পেতে হবে।

এদিকে কংগ্রেস এককভাবে ১০১ আসনে এগিয়ে। অন্যরা পেয়েছে ২০১টি আসন। ফলে এখন পর্যন্ত পাওয়া তথ্যে দেখা যাচ্ছে ভারতে এবার সরকার গঠনের ক্ষেত্রে জোট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

নরেন্দ্র মোদী এবারের নির্বাচনে জয়ী হলে ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মতো টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হবেন। বিজেপির নির্বাচনী প্রচারণায় সরকারের কল্যাণমূলক কর্মসূচি, হিন্দু জাতীয়তাবাদ, জাতীয় নিরাপত্তাসহ মোদীর ক্যারিশম্যাটিক নেতৃত্ব প্রাধান্য পাবে বলে ধারণা করা হলেও মোদী তার প্রচারণার দিক পরিবর্তন করে বিভাজনমূলক বক্তব্য দেন, যা তার কৌশলকে প্রশ্নবিদ্ধ করে।

কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী জোটের বিরুদ্ধে মুসলমান সংখ্যালঘু সম্প্রদায়কে খুশি করার অভিযোগ এনেছেন মোদী। বুথফেরত জরিপগুলো বিজেপি নেতৃত্বাধীন জোটের পুনরায় ক্ষমতায় আসার পূর্বাভাস দিয়েছে। কিন্তু মঙ্গলবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই দৃশ্যপট কিছুটা বদলে গেছে। কংগ্রেস যেভাবে এগিয়েছে ততটা কেউই আশা করেনি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল