শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে খুবিতে মানববন্ধন

শুক্রবার, জুন ৭, ২০২৪
কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে খুবিতে মানববন্ধন

খুবি প্রতিনিধি

হাইকোর্ট কর্তৃক প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পুনর্বহাল আদেশের বিরুদ্ধে মানববন্ধন করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (৭ জুন) জুম্মার নামাজ পর বিশ্ববিদ্যালয়ের হাদি চত্ত্বরে এ মানববন্ধন শুরু হয়, এ সময় শিক্ষার্থীরা কোটা পদ্ধতি পুনর্বহাল বিপক্ষে বক্তব্য প্রদান করেন।

এ সময় 'মেধাবীদের কান্না, আর না আর না, কোটা বাতিল করো, ন্যায় বিচার আনো, কোটা ব্যবস্থা নয়, আমরা চাই সমতা, কোটার জলে শিক্ষা নেই মুক্তি চাই। কোটার নামে অন্যায় নয় মেধার দ্বারা উঠবে জয়, ১৮র হাতিয়ার গর্জে উঠুক আরেকবার, সারা বাংলা খবর দে কোটা প্রথার কবর দেয়’ ইত্যাদি স্লোগান যুক্ত প্লাকার্ড নিয়ে উপস্থিত হয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, ‘সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা কোনও দেশের স্বাভাবিক শিক্ষাব্যবস্থা হতে পারে না। দেশের বিপুল সংখ্যক বেকার সমস্যার মধ্যে শিক্ষার্থীদের ওপর কোটার মত বৈষম্যমূলক বিভীষণ চাপিয়ে দেওয়া হলে বেকার সমস্যা আরও বৃদ্ধি পাবে। আমরা এই রায়ে অসন্তুষ্ট।’

তারা আরও বলেন, সরকারি চাকরিতে সব ধরনের কোটা বাতিলের দাবি জানান। মেধার ভিত্তিতে শিক্ষার্থীদের চাকরি দিতে হবে। অনুযায়ী মোট কোটা আছে ৫৬ শতাংশ আর মেধাবীদের জন্য মাত্র ৪৪ শতাংশ। এটা মেধাবীদের জন্য একটা বৈষম্য। হাইকোর্টের প্রতি সম্মান রেখে আমরা বলতে চাই হাইকোর্ট যেন কোটার পুনর্বহাল বাতিল করে।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা কোটা-পদ্ধতি বাতিল না করা হলে আগামী যে কোন সময় বৃহৎ আন্দোলনের ডাক দিবেন বলে ঘোষণা করেন।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালের ৪ অক্টোবর জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল