শনিবার, ১৫ জুন ২০২৪

মোদীর মন্ত্রিসভায় ‘নারীশক্তি’ কমলো

সোমবার, জুন ১০, ২০২৪
মোদীর মন্ত্রিসভায় ‘নারীশক্তি’ কমলো

আন্তর্জাতিক ডেস্ক:

নরেন্দ্র মোদীর তৃতীয় মন্ত্রিসভায় জায়গা করে নিয়েছেন সাতজন নারী। তাদের মধ্যে দুজন হয়েছেন পূর্ণ মন্ত্রী। মোদীর দ্বিতীয় মেয়াদের সরকারে নারী মন্ত্রী ছিলেন ১০ জন। অর্থাৎ, নতুন মন্ত্রিসভায় নারী সদস্যের সংখ্যা আগের চেয়ে তিনজন কমেছে।

মন্ত্রিসভা থেকে বাদ পড়া নারীদের মধ্যে রয়েছেন সাবেক কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি, প্রতিমন্ত্রী ভারতী পাওয়ার, সাধ্বী নিরঞ্জন জ্যোতি, দর্শনা জারদোশ, মীনাক্ষী লেখি এবং প্রতিমা ভৌমিক।

গত রোববার (৯ জুন) সন্ধ্যায় দিল্লির রাষ্ট্রপতি ভবনে জমকালো অনুষ্ঠানে শপথ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং নতুন মন্ত্রিসভার আরও ৭১ সদস্য। এদিন পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নির্মলা সীতারামণ এবং অন্নপূর্ণা দেবী।

রাজ্যসভার সদস্য নির্মলা সীতারামণ এর আগে ভারতের অর্থ এবং প্রতিরক্ষার মতো বড় মন্ত্রণালয়ের দায়িত্ব সামলেছেন। আর কোডারমা লোকসভা আসন থেকে দুবার নির্বাচিত সদস্য অন্নপূর্ণা দেবী প্রতিমন্ত্রী থেকে এবার পূর্ণ মন্ত্রী পদে উন্নীত হয়েছেন। বিদায়ী সরকারের শিক্ষা প্রতিমন্ত্রী ছিলেন তিনি।

রোববার শপথ নেওয়া অন্য নারী মন্ত্রীরা হলেন অনুপ্রিয়া প্যাটেল, রক্ষা খড়সে, সাবিত্রী ঠাকুর, শোভা করন্দলাজে এবং নিম্বেন বামভানিয়া।

অনুপ্রিয়া প্যাটেল ২০১৬ সাল থেকে আপনা দলের (সোনিলাল) সভাপতি। ২০২১ সাল থেকে ভারতের বাণিজ্য ও শিল্প প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী। ২০১৪ সাল থেকে লোকসভায় মির্জাপুরের প্রতিনিধিত্ব করছেন অনুপ্রিয়া। এবারের নির্বাচনে তার দলের লোকসভা আসন দুটি থেকে একটিতে নেমে গেছে।

৩৭ বছর বয়সী রক্ষা খড়সে মহারাষ্ট্রের প্রবীণ রাজনীতিবিদ একনাথ খড়সের পুত্রবধূ। রাভারের তিনবারের সংসদ সদস্য রক্ষা এর আগে সরপঞ্চ এবং জেলা পরিষদের সদস্য হিসেবে কাজ করেছেন।

প্রথমবার মন্ত্রী হওয়া আরেক নারী হলেন সাবিত্রী ঠাকুর। ধার আসন থেকে দু’বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তিনি। ২০১৪ সালের নির্বাচনে জিতলেও হেরে গিয়েছিলেন ২০১৯ সালের নির্বাচনে। কিন্তু এবার দুই লাখেরও বেশি ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন সাবিত্রী। মন্ত্রী হওয়ার আগে দীর্ঘদিন পঞ্চায়েত স্তরে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।

বিজেপি নেত্রী শোভা করন্দলাজে কর্ণাটকের দু’বারের এমপি। নরেন্দ্র মোদীর দ্বিতীয় সরকারের মন্ত্রীদের মধ্যে যারা তৃতীয় মন্ত্রিসভাতেও বহাল রয়েছেন, তাদের মধ্যে একজন শোভা। এর আগে তিনি খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প এবং কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন।

৫৭ বছর বয়সী নিমুবেন ভাম্বানিয়া ভাবনগরের সংসদ সদস্য। পেশায় একসময় শিক্ষক ছিলেন তিনি। এর আগে ভাবনগরের মেয়র হিসেবে কাজ করেছেন এবং বিজেপিতে বিভিন্ন সাংগঠনিক ভূমিকা পালনের অভিজ্ঞতা রয়েছে তার।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল