মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪

সকিৃবরি মাৎস্য বজ্ঞিান অনুষদরে নতুন ডনি ড. নর্মিল চন্দ্র রায়

মঙ্গলবার, জুন ১১, ২০২৪
সকিৃবরি মাৎস্য বজ্ঞিান অনুষদরে নতুন ডনি ড. নর্মিল চন্দ্র রায়

সিকৃবি প্রতিনিধি:

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) মাৎস্য বিজ্ঞান অনুষদের নবনিযুক্ত ডিন হিসেবে দায়িত্ব নিলেন মৎস্য জীববিদ্যা ও কৌলিতত্ত্ব বিভাগের সিনিয়র প্রফেসর ড. নির্মল চন্দ্র রায়। মঙ্গলবার (১১ জুন) মাৎস্য বিজ্ঞান অনুষদের সম্মেলন কক্ষে মাৎস্য বিজ্ঞান অনুষদের ৬ষ্ঠ ডিন হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

প্রফেসর ড.  নির্মল চন্দ্র রায় ১৯৬৫ সালে নীলফামারী জেলার ডোমার উপজেলায় এক সম্ভ্রান্ত হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ডোমারের মটুকপুর উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮১ সালে এসএসসি এবং ১৯৮৩ সালে রংপুরের কারমাইকেল কলেজ থেকে এইচএসসি পাস করেন। তিনি ১৯৮৮ সালে কৃতিত্বের সাথে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে বিএসসি ফিশারিজ (অনার্স) এবং ১৯৮৯ সালে অ্যাকুয়াকালচার অ্যান্ড ম্যানেজমেন্টে এমএসসি ডিগ্রি অর্জন করেন।

তিনি ২০০৬ সালে উঅঘওউঅ অর্থায়িত ঊঘজঊঈঅ ফেলোশিপ প্রোগ্রামের অধীনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে পিএইচডি লাভ করেন। তিনি বাংলাদেশ ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউটে (বিএফআরআই) ১৯৯২ সালে বৈজ্ঞানিক কমর্কতা হিসেবে পেশাগত জীবন শুরু করেন এবং সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ে যোগদানের পূর্বে মৎস্য অধিদপ্তরে সহকারী পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

ড. রায় বাংলাদেশের একজন সুপরিচিত মৎস্য বিজ্ঞানী। তিনি ২০১৭ সাল হতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রফেসর হিসেব কমর্রত আছেন। তিনি দেশীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার অর্থায়নে ১৩টি গবেষণা প্রকল্প পরিচালনা করেছেন এবং প্রধান গবেষক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে শতাধিক নিবন্ধ প্রকাশ করেছেন এবং স্বনামধন্য জার্নালে  এডিটর হিসাবে কাজ করছেন।

ড. রায় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে ওতোপ্রতোভাবে জাড়িত। তিনি বিভাগীয় চেয়ারম্যান, হল প্রভোস্ট, সাউরেসের ভারপ্রাপ্ত পরিচালক পদে দায়িত্ব পালনের পাশাপাশি ওয়ান বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি পদে দায়িত্ব পালন করছেন।  ব্যাক্তি জীবনে তিনি দুই কন্যা সন্তানের জনক। 

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল