রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

বর্ষায় ফোন কিভাবে সুরক্ষিত রাখতে পারবেন

শনিবার, জুন ১৫, ২০২৪
বর্ষায় ফোন কিভাবে সুরক্ষিত রাখতে পারবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

সামনেই বর্ষাকাল। এ সময় পানি থেকে স্মার্টফোন সুরক্ষিত রাখা খুবই মুশকিল। তবে ফোনটিকে ওয়াটারপ্রুফ করা গেলে বড় সমস্যা থেকে বাঁচা সম্ভব।

কারণ স্মার্টফোনের যন্ত্রাংশগুলো খুবই সংবেদনশীল এবং সেগুলোতে পানি ঢুকলে কাজ করা বন্ধ করে দিতে পারে। তারপরে লোকেরা এই স্মার্টফোন মেরামত করতে প্রচুর অর্থ ব্যয় করে, কারণ ফোনের যন্ত্রাংশগুলো খুবই ব্যয়বহুল।

এমন অবস্থায় ফোনে পানি যাওয়া বন্ধ করা খুবই জরুরি। কিন্তু সবার মনেই প্রশ্ন জাগে কীভাবে? চলুন এমন কয়েকটি উপায় জেনে নেওয়া যাক যার মাধ্যমে যে কেউ নিজেদের স্মার্টফোনকে ওয়াটার প্রুফ করে তুলতে পারেন।

বর্তমানে, ওয়াটার প্রুফিং কেস বাজারে পাওয়া যায়, যার সাহায্যে যে কেউ স্মার্টফোনে পানি আসা থেকে বন্ধ করতে পারে। এই কেসগুলো ডাস্ট প্রুফ এবং শক প্রুফ, যার কারণে ফোন পড়ে গেলেও সুরক্ষিত থাকে। এছাড়াও এটি সম্পূর্ণ বডির সুরক্ষার সঙ্গে আসে।

এই কেসগুলো স্মার্টফোনকে এমনভাবে সিল করে দেয়, যাতে এক ফোঁটা পানিও এতে প্রবেশ করতে না পারে। এক্ষেত্রে স্মার্টফোন সম্পূর্ণ নিরাপদ থাকে। প্রতিটি স্মার্টফোনের আকার ভিন্ন, তাই এই কেসগুলো বিভিন্ন মোবাইল ফোনের জন্য বিভিন্ন আকারে আসে। গ্রাহকরা ই-কমার্স প্লাটফর্ম অ্যামাজন থেকে এগুলো কিনতে পারেন।

স্মার্টফোনে পানি প্রবেশ রোধ করার দ্বিতীয় সবচেয়ে কার্যকরী সমাধান হলো ওয়াটার প্রুফ পাউচ। এগুলো ব্যবহার করাও বেশ সহজ। এর জন্য যা করতে হবে তা হল, নিজেদের স্মার্টফোনটি এই পাউচে রাখতে হবে এবং উপর থেকে এটি বন্ধ করে দিতে হবে।

এই পাউচগুলো বেশ স্বচ্ছ, তাই ফোন দেখতে কোনো ধরনের সমস্যা হবে না। কেউ চাইলে এই পাউচে নিজেদের মোবাইল ফোন রেখে পানির নিচে ফটোগ্রাফিও করতে পারে। এই পাউচে একটি স্ট্র্যাপ রয়েছে, যাত এটিকে ঝুলিয়ে রাখা যেতে পারে। এর ফলে নিজেদের ফোন ধরে রাখারও দরকার পড়ে না।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল