বুধবার, ২৬ জুন ২০২৪

রাজধানীতে প্রায় ফাঁকা গরুর হাট, ক্রেতাদের নজর ছাগলে

রোববার, জুন ১৬, ২০২৪
রাজধানীতে প্রায় ফাঁকা গরুর হাট, ক্রেতাদের নজর ছাগলে

নিজস্ব প্রতিবেদক:

দেশের বিভিন্ন স্থান থেকে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের ২০টি নির্ধারিত হাটে বিপুল গরু, ছাগলসহ কোরবানির পশু এসেছে। শুরুর দিকে ক্রেতাদের আনাগোনা কম ছিল। যারা এসেছেন তারাও দাম শুনে চলে গেছেন। কিন্তু ঈদের আগের দিন বেশিরভাগ হাটের গরু বিক্রি হয়ে গেছে। অল্প কিছু গরু থাকায় ক্রেতাদের অনেকে ছাগল কেনায় মন দিয়েছেন।

হাট সংশ্লিষ্টরা বলছেন, এবারের কোরবানিতে মাঝারি ও ছোট সাইজের গরুর চাহিদা সর্বোচ্চ। ফলে বড় গরু ছাড়া মোটামুটি সবই বিক্রি হয়ে গেছে। যা আছে তাও বিক্রি হয়ে যাবে বলে আশা তাদের।

রাজধানীর তেজগাঁও, ধোলাইখাল, বসিলা হাটে এমন চিত্র দেখা গেছে। তবে গাবতলীর হাটে এখন নতুন করে গরু আনা হচ্ছে বলে জানা গেছে।

গত দুইদিনে তেজগাঁও হাটের জন্য নির্ধারিত মাঠ ছাড়াও আশপাশের সব গলিতে গরুর উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। তবে আজ সকালের পর থেকেই অনেকটা ফাঁকা পশুর হাটটি। বেলা একটার মধ্যে প্রায় ফাঁকা হয়ে গেছে কলোনি বাজার হাট। অপ্রধান সড়ক থেকে মাঠ, গুটি কয়েক গরু ছাড়া তেমন পশু চোখে পড়েনি। যা রয়েছে তাও বড় সাইজের গরু।

অন্যদিকে ধোলাইখাল হাটেরও একই চিত্র দেখা গেছে। বেলা ১২টার দিকে এই হাটে ঢুকে দেখা যায় ক্রেতারা ছাগলের হাটে বেশি ভিড় করছেন। রাস্তা ছাড়িয়ে অলিগলিতেও গরু নিয়ে বিক্রেতারা বসেছিলেন সেগুলো পুরো ফাঁকা।

মূল সড়কে সারি সারি গরু ছিল সেখানেও অল্প কিছু গরু রয়েছে। যা তুলনামূলক ছোট। স্বাস্থ্যের অবস্থাও ততটা ভালো নয়।

এদিকে ধোলাইখাল গরুর হাটের পাশেই ছাগলের ছোট হাট বসেছে। সেখানে বিপুল ছাগল দেখা গেছে রোববার বেলা ১২টার দিকে। ক্রেতার সংখ্যাও কম না।

ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, কেউ একা কোরবানি দেওয়ার মতো সামর্থ্য না থাকায় ভাগে দিতেন। কিন্তু ভাগিদার ঠিকঠাক না পেয়ে গরুর বদলে ছাগল দিয়ে কোরবানি দিতে চাচ্ছেন।

অনেককে দেখা গেছে ছোট শিশুদের নিয়ে হাটে এসেছেন। অভিভাবকরা বলছেন, ছোটদের বায়না মেটাতে কেউ কেউ কষ্ট হলেও কোরবানি দিচ্ছেন। তাই সাধ্যের মধ্যে ছাগল কিনতে এসেছেন।

শেষ বেলায় গরু কম থাকায় ছাগলের বিক্রিও বেড়েছে। শরিয়তপুর থেকে তিনজন মিলে ২৫০টা ছাগল নিয়ে এসেছিলেন ধোলাইখালের হাটে। এদের একজন হাবিবুর রহমান বলেন, '২০০র মতো ছাগল বিক্রি হয়েছে। বাকিগুলো সন্ধ্যার মধ্যে বিক্রি হয়ে যাবে আশা করি।’

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল