মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪

এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু, শেষ দুপুর ১টায়

রোববার, জুন ৩০, ২০২৪
এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু, শেষ দুপুর ১টায়

নিজস্ব প্রতিনিধি:
 
চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছে। রোববার (৩০ জুন) সকাল ১০টায় ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীন দেশের ৬০ জেলায় একযোগে পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়। 

সময়সূচি অনুযায়ী, প্রথম দিনে সাধারণ শিক্ষা বোর্ডগুলোতে বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিমে কোরআন মাজিদ এবং কারিগরি বোর্ডের অধীনে এইচএসসির (বিএম/বিএমটি) বাংলা-২ বিষয়ের পরীক্ষা হচ্ছে।

পরীক্ষা শুরুর আগে সকাল সাড়ে ৯টার দিকে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করানো হয়। সকালে পল্লবীর দুয়ারীপাড়া সরকারি কলেজে দেখা যায়, ৯টার আগেই অভিভাবকসহ পরীক্ষার্থীরা আসতে শুরু করেন। কলেজ গেট খুলে দেওয়া হয় ৯টা ১০ মিনিটে।

ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার্থীরা প্রবেশ করতে পারবেন না বলে গেটে মাইকিং করে জানানো হয়। হলে ঢোকার আগে শিক্ষার্থীদের করা হয় চেকিং। শিক্ষার্থীদের নির্দেশনা মেনে এসব ডিভাইস তাদের সঙ্গে আসা অভিভাবকদের দিতে দেখা গেছে।

এমন আয়োজনে ছিল বৃষ্টির বাগড়া। কখনো গুঁড়ি গুঁড়ি, তো কখনো মুষলধারে বৃষ্টিতে ভিজেছেন পরীক্ষার্থী ও অভিভাবকরা। বৃষ্টিতে অনেক অভিভাবক আশ্রয় নেন দোকানের শাটারের নিচে, শিক্ষার্থীরাও দৌড়ে ঢুকেছেন কেন্দ্রে।

কেন্দ্রটির পরীক্ষার্থীরা বেশিরভাগই পল্লবীর সরকারি বাংলা কলেজের। তাদের বাসা পল্লবী, মিরপুর এলাকার। এ জন্য অনেক শিক্ষার্থীকে অটোরিকশায় আসতে দেখা গেছে। যারা যানবাহন পাননি তারা এসেছেন হেঁটে।

এইচএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনীও। তারা শিক্ষার্থী, অভিভাবক ও জনসাধারণকে নানান ধরনের নির্দেশনা দিয়েছেন। ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে এ নিয়ে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, এইচএসসি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নিশ্চিত করার প্রয়োজনে পুলিশের ওপর অর্পিত ক্ষমতাবলে পরীক্ষাকেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ। ৩০ জুন থেকে পরীক্ষা চলাকালীন পর্যন্ত এই আদেশ বলবৎ থাকবে।

শুধু ঢাকা মেট্রোপলিটন নয়, যেসব জেলা ও বিভাগীয় শহরে রোববার থেকে এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে, তার সব জায়গায় পুলিশের পক্ষ থেকে এ নির্দেশনা জারি করা হয়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল