বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

'বিশ্ববিদ্যালয়গুলোতে মানসম্মত পাঠদান হচ্ছে না'

মঙ্গলবার, জুলাই ২, ২০২৪
'বিশ্ববিদ্যালয়গুলোতে মানসম্মত পাঠদান হচ্ছে না'

মো. জাহিদুল হক, চবি প্রতিনিধি:

চট্টগ্রাম চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম বলেন, তরুণদেরকে উজ্জীবিত করে একটি সুন্দর সমাজ গড়ে তোলার জন্য লেখালেখি করা অপরিহার্য। সমাজের অসঙ্গতি দূরীকরণের লক্ষ্যে তরুণদের কলম চালিয়ে যেতে হবে। তবে অতি দুঃখের সাথে বলতে হয় বর্তমানে আমাদের তরুণদের মাঝে পড়ালেখার প্রতি অনাগ্রহ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নেতিবাচক দৃষ্টিভঙ্গি ছড়ানোর প্রবণতা বেশি লক্ষ্য করছি। বিশ্ববিদ্যালয়গুলোতে মানসম্মত পাঠদান হচ্ছে না বলেও তিনি মন্তব্য করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তরুণ কলাম লেখক ফোরামের উদ্যোগে আয়োজিত ২ দিনব্যাপী "আন্তঃবিশ্ববিদ্যালয় তরুণ লেখক সম্মেলন ২০২৪" এর প্রথম দিনে এসব মন্তব্য করেন তিনি।

সোমবার (১ জুলাই) সকাল সাড়ে ১০টায় সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক মুরাদ হোসেন ও হাসনা বেগম আশার সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনের প্রধান আলোচক কথাসাহিত্যিক ও লেখক আনিসুল হক তরুণ লেখকদের লেখক হিসেবে গড়ে ওঠার জন্য তিনটি পরামর্শ দেন। তিনি বলেন, 'তোমাদেরকে লেখক হয়ে উঠতে হলে অবশ্যই যেই তিনটি কাজ করতে হবে সেগুলো হলো- পড়ো, পড়ো এবং পড়ো।' 

তিনি আরও বলেন, ব্যর্থতার মধ্য দিয়েই মানুষ লেখক হয়ে ওঠে। যেমনিভাবে খুনি হয়ে কেউ জন্মায় না, খুন করে করেই বড় খুনির খাতায় নাম লেখায় তেমনিভাবে লেখক হয়েও কেউ জন্মায় না। লিখতে লিখতেই একসময় সে বড় মানুষ লেখক হয়ে ওঠে।

প্যানেল আলোচনায় কথাসাহিত্যিক ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী বলেন, পত্রিকায় যারা কলাম লেখেন তারা সমাজের বিভিন্ন সমস্যাগুলো সমাজের মানুষ দেশ, রাষ্ট্র এবং সরকারের কাছে তুলে ধরেন। কলামের চাহিদা হচ্ছে আমাদের আবেগ যুক্তি তথ্য- উপাত্তের মাধ্যমে সংশ্লিষ্ট জায়গায় একটি বিষয়ের সমস্যা ও সমাধান তুলে ধরা। লেখালেখিতে আঞ্চলিক ভাষা ও চলিত ভাষার ব্যবহারের প্রতিও লক্ষ্য রাখার আহবান জানান তিনি। 

প্রথম দিনের সম্মেলনে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মো. ইত্তেখারুল ইসলাম সিফাতের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক রাশেদ রউফ, চবি বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদী, সম্মেলনের আহবায়ক আমাদের নতুন সময় পত্রিকার বিশেষ প্রতিনিধি আলিউর রহমান এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসা তরুণ কলাম লেখক ফোরামের প্রতিনিধিবৃন্দ।

উল্লেখ্য, ২ দিনব্যাপী "আন্তঃবিশ্ববিদ্যালয় তরুণ লেখক সম্মেলন" এর দ্বিতীয় দিনের সম্মেলন আগামী ১০ জুলাই অনুষ্ঠিত হবে। সম্মেলনের দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চবি উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের। এছাড়াও প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান, কলামিস্ট ফারুক ওয়াসিফ, সাংবাদিক আবুল মোমেন এবং চবির ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের চেয়ারম্যান মো: সাখাওয়াত হোসেন।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল