শুক্রবার, ১৯ জুলাই ২০২৪

আন্তর্জাতিক সমবায় দিবস আজ

শনিবার, জুলাই ৬, ২০২৪
আন্তর্জাতিক সমবায় দিবস আজ

নিজস্ব প্রতিবেদক:

"cooperatives build a better future for all" প্রতিপাদ্যকে সামনে রেখে ৬ জুলাই পালিত হতে যাচ্ছে ১০২ তম আন্তর্জাতিক সমবায় দিবস।  সমবায়ের বৈশ্বিক জোট ইন্টারন্যাশনাল কো-অপারেটিভ অ্যালায়েন্স (আইসিএ) প্রতি বছর জুলাই এর প্রথম শনিবার আন্তর্জাতিক সমবায় দিবস পালিত হয়। দিবসটি বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও পালিত হবে।

দরিদ্র মানষের উপর নিষ্পেষণের দৃশ্য হাজার বছরের পুরনো। মানুষের পোষাকের বদল হয়েছে, শাসনতন্ত্রের বদল হয়েছে কিন্তু শোষণ থেকে মুক্তি মেলেনি। একসময় শোষিত মানুষগুলো ঐক্যবদ্ধ হতে শিখলো। একত্রিত হয়ে তাদের পুঁজিকে শক্তিশালী করতে লাগলো। যা কালের বিবর্তনে সমবায় সমিতি বা সংগঠন নামে রূপ লাভ করে। 

সপ্তদশ শতকের শেষভাগ থেকে সমবায় সংগঠনের ভাবনা দানা বাঁধলেও ১৭৫২ সালে মার্কিন প্রেসিডেন্ট বেঞ্জামিন ফ্রাঙ্কলিন সর্বপ্রথম আনুষ্ঠানিকভাবে সমবায় সংগঠন প্রতিষ্ঠা করেন। বৃটেনে আনুষ্ঠানিকভাবে সমবায় সংগঠন গঠিত হয় ১৮৪৪ সালে। রচডেল শহরে ১৮ জন বেকার যুবকদের নিয়ে রবার্ট ওবেন সমবায় আন্দোলনের যাত্রা শুরু করেছিলেন। তাদের মূলধন ছিল মাত্র ২৮ পাউন্ড। এরপর ১৮৬৬ সালে ডেনমার্কে সমবায় আন্দোলন শুরু হয়। এক বছর পর আমেরিকায় কৃষক সমবায় সমিতি প্রতিষ্ঠার মধ্য দিয়ে সমবায়ের নতুন দিগন্ত উন্মোচিত হয়। তারপর ইংল্যান্ড থেকে শুরু করে চীন, রাশিয়া, ফ্রান্সসহ সব দেশে সমবায় গঠন করা হয়। ১৮৯৫ সালে প্রতিষ্ঠিত হয় আন্তর্জাতিক সমবায় মৈত্রী সংস্থা। ১৯৯৫ সালে জাতিসংঘ সমবায় দিবসের স্বীকৃতি দেয়।

বাংলাদেশে সমবায় আন্দোলনের ইতিহাস দীর্ঘদিনের। ১৮৭৫ সালে দক্ষিণ ভারতের বিভিন্ন জায়গায় কৃষক বিদ্রোহ সংগঠিত হওয়ার পরিপ্রেক্ষিতে মহাজনী প্রথার চক্রবৃদ্ধি হারের সুদ থেকে রক্ষা পাওয়ার জন্য ১৯০৪ সালে কো-অপারেটিভ ক্রেডিট সোসাইটি আইন প্রণীত হয় ও ১৯১২ সালে এ আইনটি জারি করা হয়। ১৯১৯ সালে সমবায়কে ভারতবর্ষের প্রাদেশিক বিষয় হিসেবে রূপান্তর করা হয়। ১৯৪০ সালে বেঙ্গল কো-অপারেটিভ সোসাইটি আইন প্রণয়ন হয় এবং ১৯৪২ সালে সমবায় নিয়মাবলি জারি করা হয়। ১৯৫৬ সালে কুমিল্লার কোটবাড়ীতে পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠিত হয়; যা বর্তমানে বার্ড নামে পরিচিত। ১৯৬১ সালে বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়ন আন্তর্জাতিক সমবায় মৈত্রী সংস্থার সদস্যভুক্ত হয়। ১৯৬২ সালে জাতীয় সমবায় নীতিমালা গৃহীত ও প্রচারিত হয়। ২০১১ সালে প্রথমবারের মতো বাংলায় সমবায় আইন জারি হয়। ২০১২ সালে জাতীয় সমবায়নীতি প্রণয়ন করা হয়।

বর্তমানে বাংলাদেশে সমবায় অধিদফতরের নিবন্ধনকৃত কেন্দ্রীয়, জাতীয়, প্রাথমিক সমবায় সমিতির সংখ্যা ১,৮৮,৮৮৬ টি। এসব সমিতির সদস্য সংখ্যা প্রায় ১,২২,৪১,১৫৬ জন।

আন্তর্জাতিক সমবায় দিবস উদযাপন উপলক্ষ্যে শনিবার (৬ জুলাই) আগারগাঁওয়ের সমবায় ভবনে  আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে সমবায় অধিদপ্তর।  এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ আব্দুল ওয়াদুদ, এমপি। 

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে থাকবেন  পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোসাম্মৎ শাহানারা খাতুন, বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিঃ (মিল্কভিটা) এর চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপু ও বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়নের সভাপতি মহিউদ্দিন আহমেদ।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল