রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

কোটা আন্দোলন

যশোর প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করেছে যবিপ্রবি শিক্ষার্থীরা

সোমবার, জুলাই ৮, ২০২৪
যশোর প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করেছে যবিপ্রবি শিক্ষার্থীরা

যবিপ্রবি প্রতিনিধি:

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে দেশব্যাপী গণআন্দোলনের সাথে সংহতি জানিয়ে যশোর প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা। এসময় তাঁরা স্মার্ট বাংলাদেশ গড়তে কোটা প্রথা সংস্কার করে দেশের মেধাবী সন্তানদের যোগ্য স্থানে বসতে দেওয়ার দাবি জানান।

সোমবার (৮ জুলাই) বেলা ১২ টায় যশোর শহরের পালবাড়ি থেকে মিছিল শুরু করে আন্দোলনকারী শিক্ষার্থীরা। যবিপ্রবিসহ যশোরের আরও কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী মিছিলটি শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে যশোর প্রেসক্লাবের সম্মুখ সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। এসময় জেলা সার্কিট হাউস সড়ক ও মুজিব সড়কে যানজটের সৃষ্টি হয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, এই ৫৬% কোটার মাধ্যমে দেশের মেধাবীদেরকে বঞ্চিত করা হচ্ছে। অযোগ্য কোটাধারীদের গুরুত্বপূর্ণ স্থানে বসিয়ে দেশের উন্নতি কখনোই সম্ভব নয়। আজ দেশের মেধাবীরা তাদের যথাযথ মূল্যয়ন না পেয়ে ভিন দেশে পাড়ি জমাচ্ছে। আমরা আমাদের দেশের মেধা বিক্রি করে দিচ্ছি এই কোটা প্রথার মাধ্যমে। যদি বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে চান তাহলে অবশ্যই কোটা প্রথা সংস্কার করে যোগ্য মেধাবীদের সুযোগ দিতে হবে। তাই আমরা চাই অবিলম্বে এই কোটা প্রথার সংস্কার হোক। আমরা ৫২ তে রক্ত দিয়েছি, ৬৬ এর ছয় দফা আন্দোলন করেছি এবং এই বাংলাদেশের প্রতি ধাপে ছাত্রসমাজ ভূমিকা রেখেছে। এই ২৪ এ এসেও আমরা সফল হবো এটাই আমাদের বিশ্বাস। 


এসময় শিক্ষার্থীরা কোটার বিরুদ্ধে  'কোটা না মেধা? মেধা মেধা’, আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘আঠারোর পরিপত্র, পুনর্বহাল করতে হবে’, ‘কোটাপ্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘সারা বাংলায় খবর দে, কোটাপ্রথার কবর দে’, ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’ ইত্যাদি স্লোগান দেন।


উল্লেখ্য, কোটা সংস্কারের দাবিতে গত রবিবার (৭ জুলাই) বিকাল তিনটা থেকে  বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-চৌগাছা স্বাধীনতা সড়ক অবরোধ করে কোটা আন্দোলনকারী। এর প্রায় ১ ঘন্টা পর বিকাল চারটার দিকে অবরোধ তুলে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীন সড়কে মিছিল করে তাঁরা।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল