রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

বৃষ্টিস্নাত সিন নদীর তীরে অলিম্পিকের বর্ণাঢ্য উদ্বোধন

শনিবার, জুলাই ২৭, ২০২৪
বৃষ্টিস্নাত সিন নদীর তীরে অলিম্পিকের বর্ণাঢ্য উদ্বোধন

স্পোর্টস ডেস্ক:

বিপ্লবের জন্মভূমি হিসেবে খ্যাতির শীর্ষে থাকা প্যারিস এক শতকের মধ্যে এই প্রথম গ্রীষ্মকালীন অলিম্পিকের আয়োজন করছে। শুক্রবার সিন নদীর তীর জুড়ে বৃষ্টিস্নাত এই অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান ছিল তারকা-খচিত এবং অলীক স্বপ্নের এক বাস্তব রূপ।

থেমে থেমে বৃষ্টি পড়ছিল ঠিকই কিন্তু অলিম্পয়ানদের উৎসাহ তাতে বাধাগ্রস্ত হয়নি বরঞ্চ শহরটির অদম্যতা প্রকাশে তারা ছাতা মাথায় দিয়ে নৌকায় চড়ে নদীতে ভ্রমণ করে। ফ্রান্সের উচ্চ গতিসম্পন্ন রেল নেটওয়ার্ককে লক্ষ্য করে অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ডের মুখে কর্তৃপক্ষের অদম্য শক্তিরও বহিপ্রকাশ ঘটলো এই অনুষ্ঠানে বিঘ্ন সৃষ্টির সকল উদ্দেশ্যকে নস্ম্যাৎ করে দিয়ে।

বিপুলসংখ্যক মানুষ সেইন নদীর তীরজুড়ে এবং সেতুতে উঠে কিংবা ব্যলকনিতে বসে নৌকাতে করে অলিম্পিক্স টিমের এই মিছিল দেখে আনন্দে 'ওহ', ‌'দারুণ' ধ্বণি দিচ্ছিলেন। বৃষ্টি বাড়লেও তারা এই উৎসব থেকে দূরে সরে যাননি , কেউ কেউ অবশ্য তাদের আসন ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে গিয়েছিলেন, কিন্তু হাজার হাজার দর্শক ছাতা মাথায় দিয়ে এবং জ্যাকেট পরে এই উদ্বোধনী অনুষ্ঠান উপভোগ করেন।

অনুষ্ঠানটিতে সম্পৃক্ত থেকেছেন বিশ্বব্যাপী শ্রোতারা আর প্যারিস, একেবারে আক্ষরিক অর্থেই দর্শনীয়ভাবে এই অলিম্পিকের সূচনা করে। একেবারে প্রথমেই ক্যানক্যানের নৃত্য শিল্পিরা তাঁদের নৃত্য পরিবেশন করেন।

ফুটবলের ব্যক্তিত্ব জিনাদিন জিদানকে নিয়ে একটি রসাত্মক ফিচার ছবি দেখানো হয়। তার পরই ফ্রান্সের নীল সাদা ও লাল রঙের ধোঁয়ার কুণ্ডলি দেখা যায় এবং লেডি গাগা ফরাসি ভাষায় গান পরিবেশন করেন আর তার সাথে নৃত্য শিল্পীরাও যোগ দেন।

অনুষ্ঠান চলতে থাকায় প্যারিসে আশাবাদ বৃদ্ধি পায়। প্যারিস অলিম্পিক্সের আয়োজকরা বলছেন আগামি ১৬ দিনের এই প্রতিযোগিতায় অংশ নিতে চলেছেন ৬,৮০০ থেকে ১০,৫০০ খেলোয়াড়।

প্রায় ৪৫,০০০ পুলিশ ও আধা সামরিক বাহিনী এবং ১০,০০০ সৈন্য এই আয়োজন ও ভিআইপি অতিথিদের প্রহারায় রয়েছে। অতিথিদের মধ্যে আন্তর্জাতিক অলিম্পিকের প্রেসিডেন্ট টমাস ব্যাক ও ম্যাক্রঁ রয়েছেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল