বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বিশ্বখ্যাত জার্নাল অব অর্গানোমেটালিক কেমিস্ট্রিতে জাবি অধ্যাপক শরীফের জীবনী প্রকাশ

শনিবার, জুন ১২, ২০২১
বিশ্বখ্যাত জার্নাল অব অর্গানোমেটালিক কেমিস্ট্রিতে জাবি অধ্যাপক শরীফের জীবনী প্রকাশ

সিলভিয়া আক্তার, জাবি প্রতিনিধি: রসায়ন বিষয়ক গবেষণায় বিশ্বের খ্যাতনামা 'Journal of Organometallic Chemistry' তে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. শরীফ এনামুল কবিরের জীবনী নিয়ে একটি বিশেষ সংখ্যা প্রকাশিত হয়েছে। এই বিশেষ সংখ্যার এক নিবন্ধে অধ্যাপক শরীফ এর শিক্ষা, গবেষণা ও প্রশাসনিক কর্মযজ্ঞের বিস্তারিত তুলে ধরা হয়। 

অধ্যাপক ড. শরীফ এনামুল কবির জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও সরকারী কর্ম কমিশন (পিএসসি) এর সাবেক সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ একাডেমী অব সায়েন্স এবং বাংলাদেশ কেমিক্যাল সোসাইটির নির্বাচিত ফেলো। এছাড়াও তিনি Journal of Bangladesh Chemical Society এর প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করছেন। 

শিক্ষাজীবনে অধ্যাপক কবির ১৯৭৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে স্নাতক ও ১৯৭৬ সালে একই বিভাগ থেকে স্নাতকোত্তর পাস করেন। ১৯৮৬ সালে তিনি কমনওয়েলথ বৃত্তি নিয়ে University College of London (UCL) থেকে পি এইচ ডি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে পোস্ট ডক্টরাল গবেষক ও ভিজিটিং অধ্যাপক হিসেবে California State University (USA), University of Freiburg (Germany), Georg-August University of Gottengen (Germany), Lund University (Sweden) এর বিভিন্ন খ্যাতিসম্পন্ন গবেষণাগারে কাজ করেন। 

সুদীর্ঘ চল্লিশ বছরের বেশি সময়ের গবেষণা জীবনে Low-valent cluster chemistry বিষয়ে USA, UK, Germany, Sweden সহ বহু দেশের বিশ্বখ্যাত অধ্যাপকগনের সাথে যৌথ গবেষণা করেছেন। এ পর্যন্ত তার প্রায় ৩৬৫ টি আন্তর্জাতিক মানসম্পন্ন গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। 

কর্মজীবনে ১৯৭৯ সালে তিনি প্রভাষক হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে যোগদান করেন। তারপর তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ট্রেজারার ও বিভাগের সভাপতির দায়িত্ব পালন করেন। উপাচার্যের দায়িত্ব থাকাবস্থায় তিনি ১০টি বিভাগ এবং ২টি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছেন। বাংলাদেশের সবচেয়ে বৃহৎ ড. ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্র তার সময়েই প্রতিষ্ঠিত হয়। 

অধ্যাপক শরীফ শিক্ষা ও গবেষণায় বিশেষ অবদানের জন্য বিভিন্ন পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন। বাংলাদেশ একাডেমী অফ সায়েন্স গোল্ড মেডেল (১৯৯৬ ও ২০০৭), বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন অ্যাওয়ার্ড (১৯৯০ ও ২০১১), Dr. M. A. Wazed Miah Memorial Science Foundation International Gold Medal Award for Education and Research (২০১৭)। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির এক বিজ্ঞপ্তিতে অধ্যাপক শরীফ এনামুল কবিরকে অভিনন্দন জানিয়ে বলা হয়, এই বিরল সম্মানে ভূষিত হওয়ার মাধ্যমে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পরিমন্ডলে সম্মানিত করেছেন। তার এই বর্ণাঢ্য কর্মজীবনের জন্য বিশ্ববিদ্যালয় পরিবার গর্বিত। 

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল