মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

নির্বিচারে গ্রেফতার ও নির্যাতনের ঘটনায় বাকৃবি সোনালী দলের নিন্দা ও ক্ষোভ

বৃহস্পতিবার, আগস্ট ১, ২০২৪
নির্বিচারে গ্রেফতার ও নির্যাতনের ঘটনায় বাকৃবি সোনালী দলের নিন্দা ও ক্ষোভ

সিদ্ধার্থ চক্রবর্তী, বাকৃবি প্রতিনিধি:

বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনারসহ, দেশজুড়ে পেশাজীবী ও সর্বস্তরের ছাত্র-জনতাকে নির্বিচারে গ্রেফতার ও নির্যাতনের ঘটনায় নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বিবৃতি প্রদান করেছে  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সোনালী দল। 

মঙ্গলবার  (৩০ জুলাই) সোনালী দলের সভাপতি অধ্যাপক ড.  মো. হারুণ-অর রশিদ এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আহমদ খায়রুল হাসান স্বাক্ষরিত এক লিখিত বিবৃতিতে ওই ক্ষোভ ও নিন্দা প্রকাশ করা হয়। বিষয়টি আজ (বুধবার, ৩১ জুলাই) বাকৃবি সোনালী দলের সাধারণ সম্পাদক নিজেই নিশ্চিত করেছেন। 

বিবৃতিতে বলা হয়, কোটা সংস্কারের জন্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশগ্রহণ করায় বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীরা প্রতিনিয়ত অবর্ণনীয় পুলিশি নির্যাতন, গুম ও হত্যার শিকার হচ্ছেন বলে সংবাদ প্রকাশিত হচ্ছে।

সঙ্কটের যথাবিহিত সমাধান না করে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গভীর রাতে 'ব্লক রেইড' দিয়ে শিক্ষার্থীদের অন্যায়ভাবে ধরে নিয়ে অমানুষিক নির্যাতন করা হচ্ছে। একই সাথে নির্মম ভাবে চলছে আবাসিক এলাকায় নির্বিচার গুলিতে কোমলমতি শিশু ও সাধারণ মানুষকে হত্যা। শিক্ষক হিসাবে আমরা এই বর্বরতার কঠোরতর নিন্দা ও প্রতিবাদ জানাই এবং এই ধরণের কর্মকান্ড দ্রুত বন্ধের জোর দাবী জানাচ্ছি।

আরো বলা হয়, সম্প্রতি আমরা আরও দেখেছি যে, যথাযথ অভিযোগ ছাড়াই বিএনপি-সহ বিভিন্ন রাজনৈতিক দলের সিনিয়র নেতৃবৃন্দ, এমনকি পেশাজীবী নেতাকর্মীসহ সাধারণ মানুষকে নির্বিচারে গ্রেপ্তার করা হচ্ছে। বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর উত্তর বিএনপির সাবেক ভারপ্রাপ্ত আহবায়ক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনারসহ বিভিন্ন স্তরের নেতাকর্মীদের গ্রেপ্তার ও নির্যাতনের করা হচ্ছে। আমরা এসব ঘটনার  নিন্দা জ্ঞাপন করছি। একদিকে হতাহতদের জন্য মায়াকান্না করা হচ্ছে অন্যদিকে আন্দোলনকারীদের জুলুম-নির্যাতন করে ত্রাসের রাজত্ব কায়েম করা হয়েছে। ঢালাওভাবে এই গণগ্রেফতারসহ স্বৈরাচারী কর্মকাণ্ডে বর্তমান সংকট আরও জটিলতর হবে বলে বাকৃবি সোনালী দল মনে করে।

বিবৃতিতে আরো বলা হয়, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, দলীয় গোষ্ঠীর সীমাহীন দুর্নীতি-লুটপাট ও বৈষম্যে এবং জবাবদিহিতা বিহীন অবৈধ স্বৈরতান্ত্রিক শাসনের ফলেই দেশ আজ এই বিপর্যস্ত পর্যায়ে উপনীত হয়েছে।

উল্লেখ্য, নির্যাতন-নিপীড়ন চালিয়ে অতীতে কোনো স্বৈরাচারই ক্ষমতায় টিকে থাকতে পারেনি। আমরা নিহত ছাত্র-জনতার আত্মার মাগফিরাত কামনার পাশাপাশি শোক- সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। আহত সকল জনগণের দ্রুত আরোগ্য কামনা করছি ও অবিলম্বে অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার-সহ গ্রেফতারকৃত সকল বন্দীদের নিঃশর্ত মুক্তির দাবি জানাচ্ছি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল