মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

কোটা আন্দোলন :

আটক এইচএসসি শিক্ষার্থীরা আদালতের দিকে তাকিয়ে

বৃহস্পতিবার, আগস্ট ১, ২০২৪
আটক এইচএসসি শিক্ষার্থীরা আদালতের দিকে তাকিয়ে

আদালত প্রতিবেদক : কোটা সংস্কার আন্দোলনের সহিংস পরিস্থিতিতে স্থগিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। নতুন সূচি অনুযায়ী, আগামী ১১ অগাস্ট থেকে স্থগিত পরীক্ষাগুলো নেওয়া শুরু হবে।

তবে এই আন্দোলনের ডামাডোলে পড়ে পুলিশের হাতে আটক এইচএসসি ও আলিম পরীক্ষার্থীরা পড়েছেন অনিশ্চয়তায়। শিক্ষার্থীদের অভিভাবগরাও প্রচণ্ড অনিশ্চয়তা আর হতাশায় পড়েছেন। আটক শিক্ষার্থীদের ভবিষ্যত নষ্ট না করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

রাজধানীর উত্তরা পশ্চিম থানার বিস্ফোরক ও বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএফ শাহীন কলেজের এইচএসসি পরীক্ষার্থী জাকি তাহসিন এবং টঙ্গী ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার আলিম পরীক্ষার্থী রাহাত ওবায়দুল্লাহকে গ্রেপ্তার করে পুলিশ। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে পরে তাদের জামিন আবেদন করা হয়। তবে শুনানি শেষে তা নামঞ্জুর করে দুজনকেই কারাগারে পাঠানোর আদেশ দেওয়া হয়।

শুধু এই দুই শিক্ষার্থী নন, জামিন অযোগ্য ধারা থাকায় কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার ঘটনায় গ্রেপ্তার হওয়া আড়াই হাজার আসামি জামিন পাননি।

দুই শিক্ষার্থীর পক্ষের আইনজীবী আল মামুন রাসেল বলেন, পুলিশ দুই শিক্ষার্থীকে গ্রেপ্তার করে আদালতে হাজির করে। এর মধ্যে একজন এইচএসসি ও আরেকজন আলিম পরীক্ষা দিচ্ছেন। কোচিংয়ের উদ্দেশ্যে যাওয়ার পথে তাদের আটক করে পুলিশ। পরে তাদের বিরুদ্ধে বিস্ফোরণ ও বিশেষ ক্ষমতা আইনে অভিযোগ আনা হয়েছে। তাদের জামিন চেয়ে আবেদন করলেও আদালত জামিন নামঞ্জুর করেন। এখন নতুন করে স্থগিত পরীক্ষার রুটিন প্রকাশ হয়েছে। আদালত সুযোগ দিলে আমরা জামিনের ব্যাপারে পরবর্তী পদক্ষেপ নেব।

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংস পরিস্থিতিতে দেশের বিভিন্ন কোথাও যদি কোনো এইচএসসি পরীক্ষার্থী আটক হয়ে থাকেন তাহলে তাদের দ্রুত জামিনের ব্যবস্থা করতে রাষ্ট্রপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার (১ আগস্ট) সাংবাদিকদের এ তথ্য জানান আইনমন্ত্রী।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় থেকে এখন পর্যন্ত তিনজন এইচএসসি পরীক্ষার্থী আটকের খবর জানানো হয়েছে। তাদের মুক্তির জন্য সহায়তা করবে শিক্ষা মন্ত্রণালয়। এ সংক্রান্ত যোগাযোগ এবং তথ্য দেয়ার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি ই-মেইল আইডি দেয়া হয়েছে। মন্ত্রণালয়ের দেয়া ই-মেইলটি হল helphsc24@gmail.com।

বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পুলিশ হেফাজতে থাকা তিন জন এইচএসসি পরীক্ষার্থীকে আইনি সহায়তা দিতে আইনজীবী নিয়োগ দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী পুলিশের হেফাজতে থাকা তিন এইচএসসি পরীক্ষার্থীকে আইনি সহায়তা দিতে আইনজীবী নিয়োগ করেছে শিক্ষা মন্ত্রণালয়। 

আদালত সূত্রে জানা গেছে, গত ১২ দিনে হত্যা, নাশকতা, ভাঙচুর, অগ্নিসংযোগসহ নানা অভিযোগে ঢাকা মহানগরের বিভিন্ন থানার মামলায় গ্রেপ্তার আড়াই হাজার আসামিকে কারাগারে পাঠানো হয়েছে।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল