মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

মোবাইল ফোনে *#62# ডায়ালে আসছে অপরিচিত নম্বর

শনিবার, আগস্ট ৩, ২০২৪
মোবাইল ফোনে *#62# ডায়ালে আসছে অপরিচিত নম্বর

নিজস্ব প্রতিনিধি:

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে অনেককে শেয়ার করতে দেখা যাচ্ছে মোবাইল ফোন ট্যাপিং বা ট্র্যাকিং প্রসঙ্গে একটি বিষয়।

এসব পোস্টে বলা হচ্ছে, আপনার ফোন কেউ ট্র্যাকিং করছে কিনা তা জানতে *#62# ডায়াল করুন। সব ধরনের কল ডাইভার্ট বাতিল করতে বা মুছতে ##002# বা ##21# ডায়াল করুন।

*#62# দিয়ে ডায়াল করার পর অনেকের মোবাইলে ভেসে ওঠে একটি অপরিচিত নম্বর।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক ব্যবসায়ী জানান, ফেসবুকে এ ধরনের পোস্ট দেখে বিষয়টি তিনি ও তার বন্ধু মিলে একসাথে নিজ নিজ মোবাইলে চেক করেন। দুটি নম্বরে কল ফরওয়ার্ড অপশন অন দেখে আতঙ্কিত হয়ে পড়েন তিনি।

তিনি বলেন, ‘কয়েক দিন শুধুমাত্র ফোন চালু থাকায় অনেকের সাথে অনেক কথা বলা হয়েছে, নজরদারি করে ব্যবস্থা নিতে চাইলে অনেক কিছুই করা সম্ভব। এখনো বিষয়টি নিয়ে দুশ্চিন্তায় আছি।’

কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে বাতিল করার কোড দেয়ার পরও সেটি কাজ করছে না।

ফোনে কারো কথোপকথন শুনতে গোপনে বিশেষ কোনো ডিভাইস বসানোকে বোঝানো হয় ট্যাপিং। আর ট্র্যাকিং সাধারণত কারো গতিবিধি নজরদারিকে বোঝানো হয়।

সিম কার্ড ছাড়াও ডিভাইসের আইএমইআই অথবা সফটওয়্যারের মাধ্যমে নজরদারি করা সম্ভব। যদিও সহজেই যে কেউ আরেকজনের কথায় আড়ি পাততে বা ট্র্যাক করতে পারবেন তেমনও না।

এবার আসা যাক *#62# দিয়ে চেক করার প্রসঙ্গে। বেশ কয়েকজন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ এ বিষয়ে জানিয়েছেন যে এটি দিয়ে চেক করার পর অপরিচিত যে নাম্বারটি দেখা যাচ্ছে সেটি আসলে মোবাইল ফোন অপারেটরদের নম্বর।

প্রযুক্তি বিশেষজ্ঞ সাবির বলেন, ‘ফোনে আড়ি পাতা, ট্যাপিং বা রেকর্ড করার বিষয়টা বাংলাদেশসহ বিভিন্ন দেশে আইন করেই করা হয়েছে, আপনি যখন টেলিফোনে কথা বলছেন তখন আপনি নিশ্চিত থাকতে পারেন কেউ না কেউ এই কলটা শুনতে পারে।’

মোবাইল অপারেটরদের লাইসেন্সের বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নীতিমালা রয়েছে যেখানে পর্যবেক্ষণ বা কল রেকর্ড-সংক্রান্ত নিয়মকানুন রয়েছে।

সবশেষ ২০২৪ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত নীতিমালা অনুযায়ী লাইন্সেন্সধারীকে কল ডিটেইলড রিপোর্ট, ট্রাঞ্জ্যাকশন ডিটেইলড রিপোর্ট, নেটওয়ার্ক ট্রাফিক ডেটা এমন নানাবিধ তথ্য তদন্ত বা কমিশনের আইনানুগ প্রয়োজনে দু’বছর পর্যন্ত সংরক্ষণ করবে।

কমিশন বা আইন প্রয়োগকারী সংস্থার নির্দেশে ক্ষেত্রবিশেষে দু’বছর পার হলেও মুছে না ফেলে সংরক্ষণ করতে হবে। কল রেকর্ডের বাইরে আইপি এড্রেসসহ ডেটা সেশনের তথ্য ছয় মাস পর্যন্ত সংরক্ষণ করবে। এটিও কমিশনের নির্দেশে বেশি হতে পারে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল