মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

চৌদ্দগ্রাম প্রেস ক্লাবের আহবায়ক কমিটি গঠন

সোমবার, আগস্ট ১২, ২০২৪
চৌদ্দগ্রাম প্রেস ক্লাবের আহবায়ক কমিটি গঠন

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি:

অতিমাত্রায় রাজনীতিকরণ, স্বেচ্ছাচারিতা, চাঁদাবাজী ও সীমাহীন অনিয়মের মাধ্যমে দীর্ঘ দেড় যুগ ধরে চলা চৌদ্দগ্রাম প্রেস ক্লাবের কার্যনির্বাহী কমিটির মেয়াদ প্রায় এক বছর আগে উত্তীর্ণ হলেও এতোদিন ওই কমিটি দিয়েই চলছিল প্রেস ক্লাবের কার্যক্রম। দেশের প্রতিটি ক্ষেত্র থেকে সব ধরনের অনিয়ম ও বৈষম্য দুর করার লক্ষে স¤প্রতি ছাত্র জনতার বৈষম্য বিরোধী আন্দোলনে ক্ষমতাসীন দলের পতন হলে অধিকার বঞ্চিত সব শ্রেণি পেশার লোকজন সর্বত্র পরিবর্তনের দাবি তোলে। এরই ধারাবাহিতায় বহু বছর ধরে বৈষম্যের শিকার হওয়া চৌদ্দগ্রাম উপজেলায় কর্মরত সাংবাদিকরা প্রেস ক্লাবের কমিটি বিলুপ্তের
দাবি ওঠে। 

এমন পরিস্থিতিতে গত শনিবার(১০ আগস্ট) রাতে প্রেস ক্লাবের কমিটির সদস্যদের সাথে আলোচনার পর সভাপতির অনুমতিক্রমে সাধারণ সম্পাদক আবুল বাশার রানা চৌদ্দগ্রাম প্রেস ক্লাবের কমিটি বিলুপ্ত ঘোষণা করে এবং প্রেস ক্লাবের পরবর্তী কার্যক্রম আহবায়ক কমিটির মাধ্যমে পরিচালিত হবে বলে হোয়াটসআপে ম্যাসেজ পাঠায়। এরই প্রক্ষিতে বৈষম্যের শিকার হওয়া সাংবাদিকরাসহ অন্য সাংবাদিকদের নিয়ে রোববার(১১ আগস্ট) সন্ধ্যায় চৌদ্দগ্রাম বাজারে এক মত বিনিময় সভা দৈনিক নয়াদিগন্তের চৌদ্দগ্রাম উপজেলা প্রতিনিধি ও সাপ্তাহিক চৌদ্দগ্রাম’র সম্পাদক ও প্রকাশক
সিরাজুল ইসলাম ফরায়েজী’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

 সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক আজকের পত্রিকার চৌদ্দগ্রাম প্রতিনিধি মোঃ আকতারুজ্জামান, দৈনিক কালবেলা’র চৌদ্দগ্রাম প্রতিনিধ আবু বকর সুজন, দৈনিক বাংলার জাগরণ চৌদ্দগ্রাম প্রতিনিধ আবদুল মান্নান, সাপ্তাহিক
আলোকিত চৌদ্দগ্রাম’র নির্বাহী সম্পাদক এমরান হোসেন বাপ্পি, সাপ্তাহিক চৌদ্দগ্রাম’র নির্বাহী সম্পাদক মোঃ এমদাদ উল্যাহ, দৈনিক কালের কন্ঠ চৌদ্দগ্রাম প্রতিনিধি আবুল বাশার রানা, বিজয় বিডি ডট কম সম্পাদক মোহাঃ জহিরুল হাসান, দৈনিক যায়যায়দিন চৌদ্দগ্রাম প্রতিনিধি মুঃ বেলাল হোসাইন, দৈনিক একুশে পত্রিকা চৌদ্দগ্রাম প্রতিনিধি এফ এম রাসেল পাটোয়ারী, দৈনিক খবরপত্র প্রতিনিধি এম এ আলম, দৈনিক ভোরের ডাক প্রতিনিধি আনিছুর রহমান, এশিয়ান টিভির চৌদ্দগ্রাম প্রতিনিধি কামাল হোসেন নয়ন, দৈনিক দেশ রূপান্তর প্রতিনিধি মোঃ মনোয়ার হোসেন, দৈনিক মানব জমিন পত্রিকার চৌদ্দগ্রাম প্রতিনিধি মোঃ শাহীন আলম, দৈনিক বাংলাদেশের আলো’র প্রতিনিধি জহিরুল ইসলাম সুমন, আলোকিত একুশে সংবাদ প্রতিনিধি মোঃ আহসান উল্লাহ, দৈনিক সকালের সময় প্রতিনিধি মুহাঃ ফখরুদ্দীন ইমন, দৈনিক ভোরের চেতনা প্রতিনিধি ইয়াছিন ফারুক, প্রতিদিনের সংবাদ’র প্রতিনিধি গোলাম রসুল প্রমুখ।

সভায় উপস্থিত সাংবাদিকদের মতামতের ভিত্তিতে ‘চৌদ্দগ্রাম প্রেস ক্লাব’ এর পূর্ণগঠনের লক্ষ্যে সিরাজুল ইসলাম ফরায়েজীকে আহবায়ক ও এমরান হোসেন বাপ্পিকে সদস্য সচিব করে ৭ সদস্যবিশিষ্ট নতুন আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। আহবায়ক কমিটির অপর সদস্যরা হলেন-মোঃ আকতারুজ্জামান, আবদুল মান্নান, আবু বকর সুজন, মোঃ এমদাদ উল্যাহ ও বেলাল হোসাইন। সভায় প্রেস ক্লাবের কমিটি বিলুপ্তের ঘোষণাপত্রটি আহবায়ক কমিটির নিকট হস্তান্তর করেন বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক আবুল বাশার রানা।

আহবায়ক কমিটি আগামী ৩ মাসের মধ্যে সদস্য অন্তর্ভুক্তি, যাচাই-বাছাই করে প্রকৃত সাংবাদিকদের তালিকা প্রকাশ ও তফসিল ঘোষণা করে ‘গণতান্ত্রিক’ উপায়ে ভোটের মাধ্যমে সাংবাদিকদের নেতৃত্ব নির্বাচন করার ব্যবস্থা করবে।

উল্লেখ্য, গত ১৫ বছর ধরে আ’লীগের সাবেক এমপি মুজিবুল হকের দেয়া তালিকা অনুযায়ী কতিপয় সাংবাদিককে ঢাকাতে তার বাসায় নিয়ে অথবা হোটেলে বসে আ’লীগ নেতারা প্রেস ক্লাব কমিটি ঘোষণা করেছিল। প্রকৃত সাংবাদিকদের বিভিন্ন দলীয় ট্যাগ লাগিয়ে মামলা, হামলা, জেল-জুলুমের পাশাপাশি শারিরীক ও মানষিক নির্যাতন করে আসছিল। ইতোপূর্বে যারা প্রেস ক্লাবের দায়িত্বে ছিল তারা উপজেলা ও থানাসহ বিভিন্ন দফতরের কর্মকর্তা এবং ব্যবসায়ীদের জিম্মী মাধ্যমে চাঁদাবাজি করে পুরো সাংবাদিক সমাজকে কলঙ্কিত করারও অভিযোগ রয়েছে। সেই কলঙ্ক মুছতে সাংবাদিকরা ঐক্যবদ্ধ হয়ে আহবায়ক কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল