মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

আন্দোলনকারী শিক্ষার্থীরা এবার রাজনৈতিক দল গঠন করছেন

শুক্রবার, আগস্ট ১৬, ২০২৪
আন্দোলনকারী শিক্ষার্থীরা এবার রাজনৈতিক দল গঠন করছেন

নিজস্ব প্রতিনিধি:

ছাত্র আন্দোলনের মুখে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা। গঠিত হয়েছে একটি অন্তর্বর্তীকালীন সরকার। এখন তাড়াতাড়ি নির্বাচনের দাবি ওঠেছে দেশের প্রধান দুই দল বিএনপি ও আওয়ামী লীগের পক্ষ থেকে।

কিন্তু তাদের এ দাবি প্রত্যাখ্যান করেছে আন্দোলনকারী ছাত্ররা। এমনকি তারা ক্ষমতার সংস্কারে নতুন একটি রাজনৈতিক দল গঠন করারও চিন্তা-ভাবনা করছে।

শুক্রবার (১৮ আগস্ট) এমনই একটি খবর প্রকাশ করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। রয়টার্স জানিয়েছে, তারা আন্দোলনকারী ছাত্রদের চারজনের সাথে কথা বলে এমন তথ্য জানতে পেরেছে।

গত ১৫ বছর ধরে কঠোর হাতে শাসন করা আওয়ামী সরকারের বিরুদ্ধে গত জুনে প্রতিবাদী হয়ে ওঠতে থাকে ছাত্ররা। সরকারি চাকরিতে কোটা সংস্কারের আন্দোলনে নামে তারা। কিন্তু শেখ হাসিনা সরকার তা কঠোর হাতে দমন করতে থাকে। চালানো হয় ব্যাপক ধরপাকড়। আক্রমণ করে সরকারি দলের অঙ্গ সংগঠন ছাত্রলীগও।

যার ফলে বিক্ষোভ আরো দানা বেঁধে ওঠে। ১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়ার পর সবচেয়ে বড় বিক্ষোভের সৃষ্টি হয় দেশে। বিক্ষোভ দমনে হত্যা করা হয় অন্তত ৩০০ ছাত্র-জনতাকে।

‘জেন জেড বিপ্লব’ নামে অভিহিত আন্দোলন একসময় গড়ায় সরকার পতনের আন্দোলনে। ছাত্র-জনতার এ আন্দোলনে গত ৫ আগস্ট পদত্যাগ করতে বাধ্য হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে ৮ আগস্ট অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেন নোবেলবিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। সেদিন তার সাথে শপথ নেন আরো ১৩ জন উপদেষ্টা, যাদের মধ্যে দু’জন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কও রয়েছেন।

গত তিন দশক ধরে বাংলাদেশ শাসন করে আসছেন আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা ও বিএনপি প্রধান খালেদা জিয়া। তাদের দু’জনেরই এখন বয়স সত্তরোর্ধ।

সরকার এবং শিক্ষক ও অ্যাক্টিভিস্টদের মতো সামাজিক গোষ্ঠীগুলোর মধ্যে সমন্বয়কারী হিসেবে কাজ করা একটি কমিটির প্রধান ছাত্রনেতা মাহফুজ আলম রয়টার্সকে বলেন, দ্বি-দলীয় শাসনের অবসানের জন্য একটি নতুন রাজনৈতিক দল গঠন করা যায় কিনা সে ব্যাপারে ছাত্রনেতারা চিন্তা-ভাবনা করছেন।

তিনি জানান, এক মাসের মধ্যেই এ ব্যাপারে সিদ্ধান্ত হবে। ২৬ বছর বয়সী এ ছাত্রনেতা আরো জানান, তারা এ সিদ্ধান্ত নেয়ার আগে রাষ্ট্রের নাগরিকদের সাথে এ ব্যাপারে আলাপ-আলোচনা করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্টস ফ্যাকাল্টির গেটে তার সাথে কথা হয় বলে জানিয়েছে রয়টার্স। এ সময় মাহফুজ বলেন, ‘দুটি রাজনৈতিক দলের কারণে দেশের মানুষ সত্যিই ক্লান্ত। আমাদের ওপর তাদের আস্থা রয়েছে।’

আরেক সমন্বয়ক তাহমিদ চৌধুরী বলেন, নতুন রাজনৈতিক দল গঠনের সম্ভাবনা রয়েছে। এর মূল ভিত্তি হবে অসাম্প্রদায়িকতা ও মত প্রকাশের স্বাধীনতা।

আন্দোলনের অন্যতম সমন্বয়ক ও অন্তর্বর্তী সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, দ্রুত নির্বাচন দেয়ার জন্য আওয়ামী লীগ ও বিএনপি থেকে যে দাবি জানানো হচ্ছে, তা অন্তর্বর্তী সরকার আমলে নিচ্ছে না।

ছাত্ররা নতুন দল গঠন প্রসঙ্গে পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন বলেন, রাজনৈতিক ধারা পরিবর্তন হবে। কেননা এতদিন এই রাজনীতি থেকে তরুণদের বাদ রাখা হতো। তবে ছাত্রদের সাথে এ বিষয়ে কথা হয়নি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল