মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

থাইল্যান্ডে এমপক্স শনাক্ত, ইউরোপ ও এশিয়াতে ছড়িয়ে পড়ছে

বৃহস্পতিবার, আগস্ট ২২, ২০২৪
থাইল্যান্ডে এমপক্স শনাক্ত, ইউরোপ ও এশিয়াতে ছড়িয়ে পড়ছে

আন্তর্জাতিক ডেস্ক:

এবার থাইল্যান্ডে এমপক্স শনাক্ত হয়েছে। এক ইউরোপীয় নাগরিকদের দেহে মাঙ্কিপক্স (এমপক্স) ভাইরাস শনাক্ত হয়েছে। আক্রান্ত ওই ব্যক্তি আফ্রিকা থেকে গত সপ্তাহে থাইল্যান্ড ভ্রমণে যান। থাই স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

বুধবার (২১ আগষ্ট) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, থাইল্যান্ডে আসা ইউরোপীয় এক নাগরিকের শরীরে এমপক্স ভাইরাস শনাক্ত হয়েছে। বুধবার দেশটির রোগ নিয়ন্ত্রক এক কর্মকর্তা জানিয়েছেন। তিনি বলেছেন, এমপক্সের কোন ধরনে ইউরোপীয় ওই নাগরিক আক্রান্ত হয়েছেন তা জানার জন্য পরীক্ষার ফলের অপেক্ষা করা হচ্ছে।

কর্তৃপক্ষ এই ঘটনাকে এমপক্সের ক্লেড-১ ধরনের মতো বিবেচনা করছে। সম্প্রতি এমপক্সের এই ধরনটি নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। কারণ এটি খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

আক্রান্ত ব্যক্তিকে একটি হাসপাতালে কোয়ারেনটাইনে রাখা হয়েছে। ধরন শনাক্ত করতে এরই মধ্যে তার বেশ কিছু পরীক্ষা করা হয়েছে।

অত্যন্ত সংক্রামক ভাইরাস এমপক্সের ক্ল্যাড-১ ধরন ঘনিষ্ঠ সংস্পর্শে আসা ব্যক্তিদের মাধ্যমে মানুষের মাঝে দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম। এমপক্সের এই ধরনের কারণে বিশ্বজুড়ে নতুন করে উদ্বেগ তৈরি হয়েছে। গত সপ্তাহে ইউরোপের দেশ সুইডেনে এমপক্সের ক্ল্যাড-১ ধরনে আক্রান্ত একজন রোগীকে শনাক্ত করা হয়।

আফ্রিকায় এমপক্সের এই ধরনের ক্রমবর্ধমান প্রাদুর্ভাবের সাথে সুইডেনে শনাক্ত ব্যক্তির সংশ্লিষ্টতা রয়েছে বলে ধারণা করা হয়। আফ্রিকা মহাদেশের বাইরে এমপক্সের ক্ল্যাড-১ ধরনে প্রথম রোগী শনাক্ত হয় সুইডেনে।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউেএইচও) এমপক্স নিয়ে জরুরি সতর্কতা জারি করেছে। ডব্লিউএইচও এর প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সাল থেকে এ পর্যন্ত ১১৬ টি দেশে এমপক্সে আক্রান্ত হয়ে ২০৮ জন মারা গেছে। শুরুর দিকে আফ্রিকার দেশগুলোতে এর প্রকোপ বেশি থাকলেও, সম্প্রতি ইউরোপ ও এশিয়াতেও এই রোগ ছড়িয়ে পড়ছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল