মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

ক্যাম্পাসে এতদিন লেজুড়বৃত্তিক রাজনীতির চর্চা হয়েছে : হাসনাত আব্দুল্লাহ

রোববার, সেপ্টেম্বর ৮, ২০২৪
ক্যাম্পাসে এতদিন লেজুড়বৃত্তিক রাজনীতির চর্চা হয়েছে : হাসনাত আব্দুল্লাহ

মোঃআশিক মিয়া, চবি প্রতিনিধি:
 
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ বলেন, ক্যাম্পাসে এতদিন যে রাজনীতির চর্চা হয়ে এসেছে সেটি ছিল লেজুড়বৃত্তিক। কিন্তু আমরা এমন রাজনীতি চাই যার দ্বারা ছাত্র, সমাজ এবং দেশের মানুষ উপকৃত হবে। ছাত্র রাজনীতি ছাড়া আমরা আমাদের আধিকার আদায় করতে পারব না।

ছাত্র-জনতার গণঅভ্যুত্থান পরবর্তী রাষ্ট্র সংস্কার নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার্থীদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন হাসনাত আব্দুল্লাহ।

রোববার (৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ অডিটোরিয়ামে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আয়োজনে পাঁচ শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

হাসনাত আব্দুল্লাহ আরও বলেন, আমরা যদি সুস্থ ধারার রাজনীতি না করি তাহলে আরেকটি ফ্যাসিস্টের গোড়াপত্তন হবে। আমাদের গতানুগতিক ধারা থেকে বেরিয়ে আসতে হবে। অর্থাৎ প্রচলিত মতবাদের বিরুদ্ধে আরেকটি মতবাদ তৈরী করতে হবে। তার জন্য আমাদের চব্বিশের আন্দোলনকারী প্রত্যেককেই দায়িত্ব নিতে হবে।

তিনি আরও বলেন, আমাদের সংবিধান তৈরি হয়েছে  ৭১ সালের পূর্বে আওয়ামীলীগের মতো করে। যেটি সার্বজনীন হয় নাই। এতে ৭১ এর চেতনার প্রতিফলন হয় নাই, হয়েছে ৭০ এর নির্বাচনে দেওয়া আওয়ামীলীগের দলীয় এজেন্ডার প্রতিফলন। কিন্তু চব্বিশের আন্দোলন পরবর্তী সংবিধান সার্বজনীন করতে চাই। এখানে দেশের নাগরিকদের চাহিদার প্রতিফলন ঘটাতে চাই।

কেন্দীয় সহ সমন্বয়ক খান তালাত মাহমুদ রাফি বলেন, আজকের যে ক্যাম্পাস আমরা দেখতে পাচ্ছি, এইরকম পরিবেশ আগে কখনো দেখতে পাইনি। আমরা ফ্যাসিস্টদের বিতাড়িত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছি। এখন রাষ্ট্র গঠনেও আমরা  গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করব। সাধারণ শিক্ষার্থীদের অধিকার নিয়ে আমরা প্রত্যেকের সাথে কথা বলব। 

রাফি আরও বলেন, আমাদের ক্যাম্পাসে একটি রাজনৈতিক গোষ্ঠী ঢোকার পায়তারা করছে। এত বড় একটা আন্দোলনের পর এটা মেনে নেওয়া যায় না।আমাদের ভাইয়েরা রক্ত দিয়েছে নতুন কোনো দুসরদের রাজনীতি করার জন্য নয়। আজকে যারা আমাদের  মাঝে ফাটল সৃষ্টি করার চেষ্টা করছে তাদেরকে আমরা সবাই মিলে প্রতিহত করব।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল