বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

২৮ সাংবাদিকের বিরুদ্ধে মামলায় আইএফজে'র নিন্দা

সোমবার, সেপ্টেম্বর ৯, ২০২৪
২৮ সাংবাদিকের বিরুদ্ধে মামলায় আইএফজে'র নিন্দা

নিজস্ব প্রতিনিধি:

চট্টগ্রামে ২৮ সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা ও হয়রানিমূলক মামলা দায়েরের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে) ও এর সহযোগী সংগঠন বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের (বিএমএসএফ)। এ মামলাকে পেশাদার সাংবাদিকদের বিরুদ্ধে স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্রের অংশ আখ্যায়িত করে অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানান সাংবাদিক নেতারা।

সোমবার (৯ সেপ্টেম্বর) এক বিবৃতির মাধ্যমে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে) এর নেতারা।

বিবৃতিতে বলা হয়, গত বুধবার (৪ সেপ্টেম্বর) চট্টগ্রাম মহানগর ম্যাজিস্ট্রেট আদালতে মিথ্যা ও হয়রানিমূলক মামলা দায়ের করা হয়। এতে অন্য আসামিদের সঙ্গে একাধিক সাংবাদিক নেতাসহ জাতীয় ও স্থানীয় শীর্ষ পর্যায়ের গণমাধ্যম প্রতিষ্ঠানের মোট ২৮ জন সাংবাদিককে আসামি করা হয়। 

বাংলাদেশের চট্টগ্রাম নগরীর মোহারার একটি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক হাসিনা মমতাজ বাদী হয়ে মামলাটি দায়ের করে চট্টগ্রাম মহানগর হাকিম আদালতে মামলাটি দায়ের করেন। মমতাজ অভিযোগ করেন যে সাংবাদিকরা মিথ্যা ও বিভ্রান্তিকর বিষয়বস্তু প্রচার করেছেন, যা বস্তুনিষ্ঠ প্রতিবেদন সরবরাহের পরিবর্তে ছাত্র আন্দোলনের প্রকৃত ঘটনাগুলিকে অস্পষ্ট করে তুলেছে। বর্তমানে ওই ২৮ সাংবাদিকের বিরুদ্ধে দায়েরকৃত মামলার তদন্ত চলছে। 

গত ৫ সেপ্টেম্বর আটটি সাংবাদিক সংগঠনের নেতারা এক যৌথ বিবৃতিতে অভিযোগ করেন, সংবাদমাধ্যমের বদনাম করার অপচেষ্টা থেকে এই মামলা নিবন্ধন করা হয়েছে। বিবৃতিতে অবিলম্বে মামলা থেকে সাংবাদিকদের নাম বাদ দেওয়ার আহ্বান জানিয়ে তাদের অন্তর্ভুক্তিকে হয়রানির শামিল বলে নিন্দা জানানো হয়।

বাংলাদেশে বিশ্ববিদ্যালয়ের ছাত্র আন্দোলনের সময় সহিংসতা শুরু হওয়ার পর থেকে গণমাধ্যম তীব্র সহিংসতার শিকার হয়েছে। অন্তত চারজন সাংবাদিক নিহত হয়েছেন, হামলা, আহত ও হয়রানির শিকার হয়েছেন।

বিএমএসএফ বলেছে, 'সাংবাদিক সমাজ ও নেতাদের বিরুদ্ধে করা গণমামলার তীব্র প্রতিবাদ জানাচ্ছে বিএমএসএফ। সব ক্ষেত্রে যাতে সুষ্ঠু তদন্ত হয়, সে বিষয়ে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছে বিএমএসএফ। আমরা মনে করি, বাংলাদেশে সাংবাদিকদের অপরাধী বানানো হচ্ছে এবং এটা চলতে দেওয়া যায় না, অবিলম্বে তা বন্ধ হওয়া উচিত।'

আইএফজে বলেছে, '২৮ জন সাংবাদিকের বিরুদ্ধে পুলিশি তদন্তে আইএফজে গভীর উদ্বেগ প্রকাশ করছে, বিশেষ করে বাংলাদেশের গণমাধ্যম সম্প্রদায়ের বিরুদ্ধে অবিশ্বাস্য সহিংসতার পরিপ্রেক্ষিতে। কর্তৃপক্ষকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে কোনও তদন্ত সুষ্ঠুভাবে, স্বচ্ছভাবে পরিচালিত হচ্ছে এবং যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হচ্ছে।' 

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল