মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

'স্বাধীনতার লক্ষ্য অর্জনের জন্য আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে'

সোমবার, সেপ্টেম্বর ৯, ২০২৪
'স্বাধীনতার লক্ষ্য অর্জনের জন্য আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে'

মোঃআশিক মিয়া, চবি প্রতিনিধি: 

দ্বিতীয় স্বাধীনতার পর দেশের রাজনৈতিক দলগুলো নিজেদের পূর্ণগঠন করবে জনগণের জন্য। কিন্তু দেশের প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে টানাপোড়েন দ্বিতীয় স্বাধীনতার লক্ষ্য অর্জনকে ব্যর্থ করতে পারে। তাই বিভাজন নয়, আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে বলে মন্তব্য করেছেন সমাজ ও রাষ্ট্রচিন্তা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মো: এনায়েত উল্যা পাটওয়ারী।

সোমবার ( ৯ সেপ্টেম্বর) দুপুর ১২টায় সমাজ ও রাষ্ট্রচিন্তা কেন্দ্র আয়োজিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) কার্যালয়ে  এক সংবাদিক সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ডা. মো: এনায়েত উল্যা পাটওয়ারী লিখিত বক্তব্যে বলেন, ডা. মুহাম্মদ ইউনূস সরকার ৮ ই আগষ্ট দায়িত্ব গ্রহণের পর কয়েকটি নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে। 

গণঅভ্যুত্থানের সময় সংগঠিত সকল হত্যাকান্ডের তদন্ত জাতিসংঘের মাধ্যমে করার সিদ্ধান্ত । 'বিচারিক ক্যু' করার প্রচেষ্টা কে নস্যাৎ করে দেওয়া। গুমের ঘটনা তদন্তে কমিশন গঠন। ২৮শে আগস্ট জামায়াতে ইসলাম ও এর অঙ্গ সংগঠনকে নিষিদ্ধ করে বিজ্ঞাপন বাতিল করা।আওয়ামী লীগ ও তার জোট বিচারকার্য সম্পূর্ণ না হওয়া পর্যন্ত রাজনীতি করার সুযোগ না পাওয়া।

ব্যাংকিং খাতের দুর্নীতি রোধে দশ ব্যাংক ও এক আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদ পূর্ণ গঠন করা এবং শেয়ার বাজারে বেক্সিমকো লা মেরিডিয়ান হোটেল সহ ১২ টি বড় প্রতিষ্ঠানের অনিয়ম ও দুর্নীতি তদন্তে কমিটি গঠন করা। বিভিন্ন জায়গায় অবৈধভাবে নির্বাচিত প্রতিনিধিদেরকে অপসারণ করে প্রশাসন নিয়োগ করা। আন্দোলনের ঘটনায় সরকারের ২৪ জন দোসরকে গ্রেপ্তার করা হয়। গণ আন্দোলন নিহত ব্যক্তিদের পরিবারকে সহায়তা দেওয়ার জন্য ১২ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। নির্বাহি আদেশে গণভবনকে জাদুঘরে রুপাান্তর জুলাই বিপ্লবকে স্মরণ রাখার জন্য কার্যকরি ভুমিকা গ্রহণ।

তিনি আরও বলেন, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের ফলে আমরা যে নতুন বাংলাদেশ পেয়েছি তাকে রক্ষা করতে হবে এজন্য সকল রাজনৈতিক দলের নেতাকর্মীদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।তাদের মধ্যে যদি টানাপেরণ দেখা যায় এবং জনগণ যদি বর্তমান ধারার রাজনীতির বিকল্প খুঁজে না পায় তাহলে "দ্বিতীয় স্বাধীনতার" আশা আকাঙ্ক্ষা ধুলিস্যাৎ হয়ে যাবে। তাই ছাত্র জনতার প্রত্যাশা অনুযায়ী রাজনৈতিক দলগুলোকে নিজেদের পুনঃ গঠন এবং বিন্যস্ত করে দেশ পরিচালনার জন্য উপযোগী হিসেবে গড়ে তুলতে হবে। 

জন প্রত্যাশা নিয়ে তিনি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সহ যে সকল বিশ্ববিদ্যালয়গুলোতে ভিসি নিয়োগ হয় নি সেখানে দ্রুত ভিসি নিয়োগ। গণঅভ্যুত্থানে নৃশংসতার শিকার মানুষদের সুচিকিৎসার ব্যবস্থা করা।জীবন ঝুঁকিতে থাকা ব্যক্তিদের উন্নতর চিকৎসার জন্য বিদেশ প্রেরণ করা। শহীদ,আহত এবং নির্যাতিত ব্যক্তিদের পরিবারদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা। বিগত সরকারের দোসর প্রশাসনের বিভিন্ন পর্যায়ের অনুপস্থিত কর্মকর্তাদের অনতিবিলম্বে বরখাস্ত করে বিচারের আওতায় আনা।

তাদের যায়গায় নতুন কর্মকর্তা নিয়োগ দোওয়া।বিশ্ববিদ্যালয় সমূহের দুর্নীতি তদন্ত করা এবং তদন্ত রিপোর্ট অনুসারে শাস্তি কার্যকর করা।যার জন্য উচ্চশিক্ষা দুর্নীতি দমন কমিশন গঠন করা। নিত্যা প্রয়োজনীয় দ্রব্য মানুষের ক্রয় ক্ষমতায় আনার জন্য সিন্ডিকেট ব্যবস্থার মূলোৎপাটন করা। একটি সু-সমন্বিত শিক্ষানীতি প্রণয়নের জন্য "জাতীয় শিক্ষা কমিশন গঠন" করা।

তিনি দাবি জানান, আইনশৃঙ্খলা ব্যাঘাত সৃষ্টিকারী  যে কোনো সভাসমাবেশ আপাতত নিষিদ্ধ ঘোষণা করতে হবে।আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে সক্ষম হওয়ায় তিনি অন্তবর্তী সরকারকে ধন্যবাদ ও অভিনন্দন জানান।

ফ্যাসিস্ট শেখ হাসিনা সরকার শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো মেনে না নিয়ে দমননীতি  প্রয়োগ করে। যার কারণে আন্দোলন মার্চ টু ঢাকায় পরিণত এবং ছাত্র-জনতার হাতে ফ্যাসিস্ট শেখ হাসিনার পতন হয়।আন্দোলনের সময় সরকারের পেটুয়া বাহিনী নির্বচারে গুলি করে যার ফলে ফ্যাসিস্টের পতনের পর জনরোষ তেকে বাচতে গা ঢাকা দেয়।পরবর্তীতে ছাত্র -জনতার সহযোগিতায় কার্যক্রম শুরু করে, কিন্তুু এতে আনেক ক্ষয় ক্ষতি হয়।

সাংবাদিক সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শহীদুল হক, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মোজাম্মেল হক, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মোর্শেদুল হক। সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বক্তারা নতুন বাংলাদেশ নিয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল