সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে চায় ভারত: ফখরুল

রোববার, সেপ্টেম্বর ২২, ২০২৪
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে চায় ভারত: ফখরুল

নিজস্ব প্রতিবেদক:

প্রতিবেশী দেশ ভারত বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে চায় বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (২২ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলটির নেতাদের সঙ্গে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার বৈঠক হয়। বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন ফখরুল।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছেড়ে ভারতে গিয়ে আশ্রয় নেন। এরপর বিএনপির সঙ্গে ভারতীয় প্রতিনিধির এটাই প্রথম আনুষ্ঠানিক বৈঠক। এক ঘণ্টার বৈঠকে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে দু'দেশের সম্পর্ক উন্নয়ন নিয়ে আলোচনা হয়।

বিএনপি মহাসচিব বলেন, ভারতের হাইকমিশনার বলেছেন তার দেশ বাংলাদেশের সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে চায়। একইসঙ্গে দুই দেশের নিরাপত্তা ইস্যুতে একসঙ্গে কাজ করতে ইচ্ছুক ভারত। আরও সুস্থ সম্পর্কের দিকে নিয়ে যেতে আগ্রহী তারা।

‘তাদের যে বক্তব্য তারা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করতে চান। রাজনৈতিক দল হিসেবে বিএনপির সঙ্গেও তারা সম্পর্ক দৃঢ় করতে চান। এ সম্পর্কে আরও কীভাবে পজিটিভিটি নিয়ে আসা যায় সেভাবে তারা কাজ করতে আগ্রহী।-যোগ করেন ফখরুল।

বিএনপি মহাসচিব বলেন, আজ ভারতের হাইকমিশনার সৌজন্য সাক্ষাতে এসেছিলেন। ভারত-বাংলাদেশের যে সম্পর্ক সেটা কীভাবে আরও গভীর করা যায়, দৃঢ় করা যায়- সে সম্পর্কে আলোচনা করেছি।

মির্জা ফখরুল আরও জানান, ভারতের বাংলাদেশের সম্পর্ক আরও দৃঢ়তার সঙ্গে এগিয়ে নেওয়া, সীমান্ত হত্যা বন্ধ, পানি সমস্যা, রাষ্ট্রীয় নিরাপত্তা সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। দ্রুত চলমান সমস্যা সমাধানের চেষ্টা করা হবে বলে আশ্বাস দিয়েছেন ভারতের হাইকমিশনার।   

বিএনপি মহাসচিব বলেন, ‘আমাদের দুই দেশের যে সমস্যাগুলো রয়েছে সে বিষয়ে আলোচনা হয়েছে। পানি সমস্যার বিষয় তুলে ধরেছি। আমাদের সীমান্ত হত্যা বন্ধ করা প্রয়োজন সে কথাগুলো আমরা বলেছি। নিরাপত্তার বিষয় নিয়ে আমরা কথা বলেছি। তারা বলেছে তারা এ বিষয়গুলো নিয়ে সজাগ। তারা বলেছেন, তারা চেষ্টা করছেন এ বিষয়গুলো দ্রুততার সঙ্গে কীভাবে সমাধান করা যায়। মূল বক্তব্য হলো বাংলাদেশের সঙ্গে তারা সম্পর্ক আরও দৃঢ় করতে চায়। বিশেষ করে অন্তর্বর্তী সরকারের সঙ্গে তারা ইতিমধ্যে যোগাযোগ করেছেন, কথা বলেছেন।’

বিএনপির সঙ্গে সম্পর্ক উন্নয়নের বিষয়ে মির্জা ফখরুল বলেন, ‘বিএনপি একটি রাজনৈতিক দল। বিএনপির সঙ্গে সে দেশের রাজনৈতিক দলগুলো সম্পর্ক উন্নয়নের প্রস্তাব করেছেন। এই সম্পর্কের মধ্যে আরও কী করে সুস্থ্যতা ও ইতিবাচক করা যায়, এ বিষয়টার প্রতি তারা আগ্রহী।’

বৈঠকে আরও উপস্থিত ছিলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদ।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল