শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

মৌরি ও জোয়ানের পানির উপকারিতা

বুধবার, অক্টোবর ২, ২০২৪
মৌরি ও জোয়ানের পানির উপকারিতা

সময় জার্নাল ডেস্ক:

প্রতিদিন সকালে মৌরি ও জোয়ান পানিতে ভিজিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়। সম্প্রতি এই ভেষজটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। দৈনন্দিন রুটিনে হজম স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্থতার জন্য এই ভেষজ বিভিন্ন উপকারে আসে। আজকের প্রতিবেদনে জানাব এই ভেষজের উপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া।

চলুন তাহলে জেনে নেওয়া যাক।
মৌরি ও জোয়ানের উপকারিতা

১। ভালো হজম

মৌরি ও জোয়ান ভেজা পানি পানের প্রাথমিক সুবিধাগুলোর একটি হচ্ছে হজমে ইতিবাচক প্রভাব। এই ভেষজের একটি বৈশিষ্ট্য রয়েছে, যা পাচক এনজাইগুলোকে উদ্দীপিত করে।

নিময় করে সকালে মৌরি পানি খেলে হজমশক্তি বাড়ে। অম্বলের সমস্যা ও কোষ্ঠকাঠিন্যের ধাত থাকলেও মৌরি পানি খেলে উপকার পাবেন।

২। ফোলা ভাব ও গ্যাস কমায়

এই ভেষজগুলো ফুসকুড়ি উপশম করতে এবং গ্যাস কমাতে সাহায্য করে।

এটি পরিপাকতন্ত্রের জ্বালাপোড়া কমাতেও সাহায্য করে। এছাড়া পেটে আটকে থাকা গ্যাসও বের করে দেয়। এমনকি, পেটে কোনো সংক্রমণ দেখা দিলেও তা থেকে বাঁচাতে পারে মৌরি।

৩। কোলেস্টেরল ও ব্লাড সুগার কমায়

নিয়মিত মৌরি ও জোয়ানের পানি সেবন করলে কোলেস্টেরল কমতে এবং রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করতে সাহায্য করে।

৪। পিরিয়ডের ব্যাথা উপশম

পিরিয়ডের সময় অনেক নারী মারাত্মক ব্যাথায় ভোগেন। এ সময় মৌরি ও জোয়ানের জল ব্যাথা উপশম করতে অনেকাংশে সাহায্য করে।

৫। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

এই ভেষজদুটির মিশ্রণ শরীরে প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়া এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। ফলে শরীরের অসুস্থতা এবং সংক্রমণ প্রতিরোধ করা সহজ হয়।

৬। ওজন কমাতে সাহায্য করে

মৌরিতে ভরপুর মাত্রায় ফাইবার থাকে। সকালে মৌরি ভেজানো পানি খেলে পেট অনেকক্ষণ ভরা থাকে। খিদে নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে এই ভেষজ। এই পানীয় বিপাকহার বৃদ্ধিতে বেশ সাহায্য করে। তাই ওজন ঝরাতে চাইলেও এই পানীয় খেলে উপকার পাবেন।

৭। মানসিক চাপ দূর করতে

মৌরিতে থাকা কিছু বিশেষ উপাদান মানসিক চাপ দূর করতে সাহায্য করে। কর্মজীবনে কিংবা সাংসারিক জীবনে নানা সমস্যা মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। মৌরি ভেজানো পানি স্নায়ুগুলিকে শান্ত রাখে।

৮। শ্বাসযন্ত্রের স্বাস্থ্যের জন্য সহায়তা

মৌরি ও জোয়ানের পানি শ্বাসযন্ত্রের স্বাস্থ্যকে উন্নত করে। এগুলো কফের ওষুধ হিসেবেও কাজ করে। কাশি ও সর্দির লক্ষণগুলো কমাতেও সাহায্য করে এই ভেষজ।

পার্শ্বপ্রতিক্রিয়া

মৌরি ও জোয়ানের পানি যদিও অনেকগুলো স্বাস্থ্য উপকারিতা দেয়, তবে এটি পরিমিতভাবে খেতে হবে। সঙ্গে লক্ষ্য রাখতে হবে কিছু বিষয়।

১। অ্যালার্জির প্রতিক্রিয়া

কারো কারো ক্ষেত্রে মৌরি ও জোয়ানে অ্যালার্জি থাকতে পারে। এর মধ্যে রয়েছে ত্বকের ফুসকুড়ি, চুলকানি বা অস্বস্তিবোধ। এই ভেষজ ব্যবহারে যদি এমন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়, তাহলে ব্যবহার বন্ধ করে দিন এবং একজন চিকিৎসকের পরামশ্য নিন।

২। ওষুধের সাথে মিথস্ক্রিয়া

মৌরি ও জোয়ান নির্দিষ্ট কিছু ওষুধের সঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে। যেমন ডায়াবেটিসের ওষুধ। আপনি যদি প্রতিদিন অন্য কোনো ওষুধ সেবন করে থাকেন তাহলে এই ভেষজ সেবনের পূর্বে অবশ্যই এ নিয়ে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন।

৩। গর্ভবতী ও স্তন্যপান করানো নারী

গর্ভবতী বা স্তন্যপান করানো নারীরা তাদের খাদ্যতালিকায় মৌরি ও জোয়ানের পানি অন্তর্ভুক্ত করার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। এই সময়কালে মৌরি ও জোয়ানের প্রভাব সম্পূর্ণরূপে প্রতিষ্ঠিত হয় না।

৪। সংবেদনশীল পাকস্থলী

সংবেদনশীল পাকস্থলীযুক্ত ব্যক্তিরা মৌরি ও জোয়ানের পানি পান করার ফলে অস্বস্তি বা জ্বালা অনুভব করতে পারে। সহনশীলতা পরিমাপ করতে অল্প পরিমাণে শুরু করার পরামর্শ দেওয়া হয়।

সময় জার্নাল/তানহা আজমী


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল