মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নবীনবরণ অনুষ্ঠিত

মঙ্গলবার, অক্টোবর ৮, ২০২৪
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নবীনবরণ অনুষ্ঠিত

জাহিদুল ইসলাম, রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের শিক্ষার্থীদের বরণ করে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে নবীন শিক্ষার্থীদের ফুল ও শিক্ষা সামগ্রী দিয়ে বরণ করে নেন উপাচার্য অধ্যাপক সালেহ্ হাসান নকীব।

নবীনবরন আয়োজনের দিনের শুরুতেই শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনের আসপাশ। নির্দিষ্ট সময়েই শুরু হয় আয়োজনের আনুষ্ঠানিকতা।

ধারাবাহিকভাবে অতিথিদের আসন গ্রহণ, জাতীয় সঙ্গীত, পবিত্র ধর্ম গ্রন্থ থেকে পাঠ, অতিথিদের বক্তব্য চলে। এছাড়াও অনুষ্ঠানে নবীন ও পূর্ববর্তী শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অনুভুতি প্রকাশ করে বক্তব্য দেয়। সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বেলা ৪টার দিকে অনুষ্ঠানটি শেষ হয়।

নবীন শিক্ষার্থীদের বরণ করে নিয়ে প্রধান অতিথি উপাচার্য সালেহ্ হাসান নকীব বলেন, 'আমি মনে করি আমাদের প্রত্যেকের উচিৎ আজীবন ছাত্রত্ব বজায় রাখা। পৃথিবীর সবচেয়ে বড় আনন্দ নতুন কিছু শেখা ও নতুন কিছু বুঝা। এই ক্যাম্পাসে তোমরা বারবার নির্যাতিত হয়েছো, নিগৃহীত হয়েছো, অধিকার হারিয়েছো।

আজকের এই বাংলাদেশে দাঁড়িয়ে আমরা তোমাদের কাছে প্রতিজ্ঞাবদ্ধ। এই ক্যাম্পাসে তোমাদের স্বাধীনতা, সম্মান অধিকার ও মর্যাদা আমরা যতদিন আছি সেটা নষ্ট হতে দিবো না। ছাত্রছাত্রীরা ক্যাম্পাসে ঢুকলে তাদের পরিচয় হয় 'ইয়াং স্কলার' হিসাবে।

গত কয়েক বছরে মুক্তিযুদ্ধের চেতনা শব্দটার যত বাজে ব্যবহার হয়েছে আমরা চাইনা 'ইয়াং স্কলার' শব্দটার এধরণের ব্যবহার হোক। আমরা চাই দেশের মাটিতে পা রেখে মাথাটা কতটুকু উঁচু করতে পারি সেই চেষ্টা করার। আমাদের গণ্ডি শুধু দেশের মধ্যে থাকলেই হবে না, সারা বিশ্বের উন্নয়নে আমাদের ভুমিকা রাখতে হবে।'

নবীনবরণ অনুষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা আমিরুল ইসলাম কনক‌ বলেন, 'মেধাবী গর্বিত সদস্যের অধিকার নিয়ে মতিহারের সবুজ চত্বরে তোমাদের পদার্পনকে স্বাগত জানাই। বিশ্ববিদ্যালয় হচ্ছে অনেক রকম অপরিচিত মানুষ থেকে এক হয়ে ওঠার মিলনক্ষেত্র। চুড়ান্ত মেধার পরীক্ষা দিয়ে তোমরা এখানে এসেছো।

সৃজনশীল আত্মপ্রত্যয় ও মানবিক শিক্ষার্থী হিসেবে সারাজীবনের অভিজ্ঞতা পুঞ্জীভূত হয়ে তোমাদের জীবন হয়ে উঠবে মতিহারের এই সবুজ চত্বরে। মননে সৃজনশীলতায় তোমরা সফল মানুষের আদলে একটি সম্পূর্ণ ভিন্নধর্মী ব্যক্তিসত্তা হয়ে উঠবে এই আমার কামনা।'

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামাণিকের সভাপতিত্বে নবীনবরণ অনুষ্ঠানের সঞ্চালনা করেন মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মুর্শিদা ফেরদৌস বিনতে হাবীব।

এসময় আরো বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসেন ও প্রক্টর অধ্যাপক মাহবুবর রহমান। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) শেখ সাদ আহমেদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক নাসিমা আখতার, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক গোলাম মোর্তুজা, অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান প্রমুখ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল