শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

২৫০ জন খামারির গবাদিপশুর জন্যে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

বুধবার, অক্টোবর ১৬, ২০২৪
২৫০ জন খামারির গবাদিপশুর জন্যে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

সিদ্ধার্থ চক্রবর্তী, বাকৃবি প্রতিনিধি:

ইন্টিগ্রেটেড রুরাল ডেভেলপমেন্ট সংস্থা (আইআরডিএস) কর্তৃক বন্যা পরবর্তী সময়ে প্রায় ২৫০ জন খামারির গবাদি পশুর জন্য বিনামূল্যে ভ্যাকসিন, ওষুধ ও চিকিৎসা সেবা প্রদান করা হয়। 

মঙ্গলবার (১৫ অক্টোবর) সংস্থাটির নিয়মিত কার্যক্রমের ধারাবাহিকতায় শেরপুর জেলার শ্রীবরদী উপজেলার রানী শিমুল ইউনিয়নের  ভায়াডাঙ্গা বাজারে বিনামূল্যে ভ্যাকসিন, ওষুধ ও ভেটেরিনারি সেবা প্রদান করে সংস্থাটি।

এই উদ্যোগটি আইআরডিএসের পরিচালক মোঃ মাহফুজুর রহমানের তত্ত্বাবধানে পরিচালিত হয়। এই উদ্যোগ বাস্তবায়নে স্থানীয় জেলা ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তর, মেডিক্যাল কোয়ালিশন ক্যালিফোর্নিয়া এবং ইন্টারন্যাশনাল এগ্রিকালচারাল ফ্রেন্ডশিপ ইনকর্পোরেশন সহযোগিতা করে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শেরপুর জেলার জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আব্দুর রউফসহ শ্রীবরদী উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।  

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ফ্যাকাল্টির মেডিসিন ডিপার্টমেন্টের ৫ জন বিশেষজ্ঞ চিকিৎসক এবং শিক্ষার্থীরা ওই কার্যক্রমে অংশ নেন এবং খামারিদের গবাদি পশুর বন্যা পরবর্তী স্বাস্থ্য সুরক্ষা, পুষ্টি এবং রোগ প্রতিরোধ বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ দেন।উল্লেখ্য, গত দুই সপ্তাহের বন্যায়  শেরপুর জেলার অধিকাংশ খামারীনানা দিক থেকে ক্ষতিগ্রস্ত হয়।

চিকিৎসা প্রদানকারী টিমের প্রধান সমন্বয়ক ডা. নেপাল চন্দ্র বর্মন বলেন, তারা এই প্রোগ্রামে অংশগ্রহণ করতে পেরে খুবই আনন্দিত এবং ভবিষ্যতে নিয়মিত অংশগ্রহণ করতে চান। তিনি আরও উল্লেখ করেন যে, এ ধরনের প্রোগ্রাম গ্রামীণ জনগোষ্ঠীর গবাদি পশু লালন-পালনের আধুনিক পদ্ধতি ও প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দেয়, যা তাদের রোগ প্রতিরোধে সক্ষম করে এবং অতিরিক্ত আয় অর্জনের সুযোগ সৃষ্টি করে। এর ফলে তাদের জীবনযাত্রার মানে উল্লেখযোগ্য পরিবর্তন আসবে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আইআরডিএসের এই মহতী উদ্যোগকে সাধুবাদ জানান এবং ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখার আহ্বান জানান। অনুষ্ঠান শেষে স্থানীয় গণ্যমান্য ব্যক্তির মতামত গ্রহণের মাধ্যমে দিনটি সফলভাবে সমাপ্ত হয়।

আইআরডিএসের অন্যান্য উল্লেখযোগ্য প্রকল্পগুলোর মধ্যে রয়েছে বিনামূল্যে গবাদি পশু বিতরণ প্রকল্প, ইন্টিগ্রেটেড এগ্রিকালচারাল প্রজেক্ট, এবং কমিউনিটি লাইভস্টক ব্যাংক। এই প্রকল্পগুলোর মাধ্যমে সংস্থাটি গ্রামীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং টেকসই কৃষি ও প্রাণিসম্পদ খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।আইডিআরএস স্বপ্ন দেখে তাদের বর্তমানে চলমান প্রকল্পগুলো প্রকল্পগুলো মানুষের জীবনের মান উন্নয়ন ও অর্থনৈতিক মুক্তি সক্ষম হবে। 

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল