বুধবার, ০৪ অগাস্ট ২০২১

করোনায় ব্রাজিলে ৫ লাখ মানুষের মৃত্যু

রোববার, জুন ২০, ২০২১
করোনায় ব্রাজিলে ৫ লাখ মানুষের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ব্রাজিলে পাঁচ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

এর মাধ্যমে এ ভাইরাসে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হওয়া দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ব্রাজিলের নাম।

আসন্ন শীত ও টিকাদান কার্যক্রমের ধীরগতি দেশটির সার্বিক পরিস্থিতিতে আরও বেশি উদ্বেগের দিকে নিয়ে যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

করোনা নিয়ন্ত্রণে বেশ অনীহা প্রকাশ করে চলেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো; সামাজিক দূরত্বের মতো ব্যাপারেও পদক্ষেপ গ্রহণ করছে না তার সরকার। এমন পরিস্থিতিতে দেশজুড়ে বাড়ছে সংক্রমণ।

ব্রাজিলের স্বাস্থ্য ইনস্টিটিউট ফাইক্রুজ বলছে, করোনায় দেশের পরিস্থিতি 'সংকটপূর্ণ'। মাত্র ১৫ শতাংশ পূর্ণবয়স্ক মানুষেরা ভ্যাকসিনের আওতায় এসেছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। কয়েকদিনের মধ্যেই এর প্রভাব পড়ে ব্রাজিলেও। এরই মধ্যে করোনার ব্রাজিল ধরন ছড়িয়েছে অনেক দেশে।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩৫ লাখ ৩৭ হাজার ৯৭১ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৬ লাখ ১ হাজার ৭৪০ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় এই দেশ মৃত্যু বিবেচনায় দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ৭৮ লাখ ৮৩ হাজার ৭৫০ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৮০০ জনের।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ