বুধবার, ০৪ অগাস্ট ২০২১

টিকা না নিলে নাগরিকদের জেলে পাঠানোর হুমকি

বুধবার, জুন ২৩, ২০২১
টিকা না নিলে নাগরিকদের জেলে পাঠানোর হুমকি

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিপাইনের প্রেসিডেন্ট রোদ্রিগো দুতের্তে হুমকি দিয়ে বলেছেন, করোনাভাইরাসের টিকা না নিলে জেলে যেতে হবে। দেশটির কিছু কেন্দ্রে টিকাদানে ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। এরপরই এমন হুঁশিয়ারি দিলেন প্রেসিডেন্ট দুতের্তে। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ফিলিপাইনে করোনার ভারতীয় ধরন ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুতগতিতে বাড়ছে। সোমবার (২১ জুন) রাতে রেকর্ড করা এক বক্তৃতায় প্রেসিডেন্ট দুতের্তে বলেন, ‘পছন্দটা আপনাদের। আপনারা ভ্যাকসিন না নিলে আমি জেলে পাঠাবো।’

দেশটিতে গত মার্চে টিকাদান শুরু হয়। কিন্তু কিছু টিকাদান কেন্দ্রে টিকা নেওয়া মানুষের সংখ্যা খুবই কম। যদিও দেশটিতে ফাইজারের টিকা সরবরাহে ঘাটতি দেখা যায়। যারা টিকা নিচ্ছেন না তাদেরকে ‘বোকা’ উল্লেখ করে দুতের্তে বলেন, এই টিকা না নিলে শূকরকে দেওয়া টিকা তাদের শরীরে দেওয়া হবে।

এর আগে দুতের্তে লকডাউনের বিধিনিষেধ ভাঙার দায়ে গুলি করার হুমকি দিয়েছিলেন। এই হুমকির পর বিধিনিষেধ ভাঙার দায়ে সরকার কর্তৃক হত্যার অভিযোগ উঠেছে। এর মধ্যে একজন বয়স্ক এবং সৈন্যও রয়েছেন।

১১ কোটি মানুষের দেশ ফিলিপাইনে মাত্র ১ দশমিক ৯৫ ভাগ টিকা দেওয়া সম্ভব হয়েছে। হার্ড ইমিউনিটি পিএইচ এক জরিপে এই তথ্য জানিয়েছে। তবে সরকার বলছে, ৮৪ লাখ মানুষকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ৬ লাখের বেশি প্রথম ডোজ এবং ২০ লাখের বেশি মানুষ দুই ডোজই নিয়েছেন।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ