রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

মাদকের ডিজি আহসানুল জব্বারের পদোন্নতি

রোববার, জুন ২৭, ২০২১
মাদকের ডিজি আহসানুল জব্বারের পদোন্নতি

সময় জার্নাল প্রতিবেদক : মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মুহাম্মদ আহসানুল জব্বারকে গ্রেড-১ পদে পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে বদলি করা হয়েছে।

রোববার (২৭ জুন) রাষ্ট্রপতির আদেশে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন নিয়োগ-১ অধিশাখার উপসচিব এবিএম ইফতেখারুল ইসলাম খন্দকার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ আহসানুল জব্বারকে গ্রেড-১ পদে পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হলো। জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

মোহাম্মদ আহসানুল জব্বার ১৯৬২ সালের ১ জুলাই ঢাকা মহানগরে জন্মগ্রহণ করেন। তিনি তেজগাঁও পলিটেকনিক হাই স্কুল, ঢাকা হতে এসএসসি বিজ্ঞান বিভাগে এবং ঢাকা কলেজ থেকে এইচএসসি বিজ্ঞান বিভাগে সফলতার সাথে উত্তীর্ণ হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক সম্পন্ন করে আইবিএ হতে “মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন এমবিএ(ফিনান্স)” ডিগ্রি অর্জন করেন। ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন।

মোহাম্মদ আহসানুল জব্বার বিসিএস(প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা হিসেবে তিন দশকেরও অধিক দীর্ঘ কর্মজীবনে বিভিন্ন দায়িত্বে অসীন হয়ে বিভিন্ন সরকারী দায়িত্ব পালন করেছেন। তিনি দেশের বিভিন্ন জেলায় সহকারী কমিশনার, প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি সিনিয়র সহকারী সচিব, উপ-সচিব এবং যুগ্ম-সচিব হিসেবে যথাক্রমে স্থানীয় সরকার ও সমবায়, শ্রম এবং শিক্ষা মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। তাছাড়া ২০০৮ সালে তিনি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালায়ের অধীন “Head of Rohingya” হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১৫ সালের ১১ এপ্রিল তিনি অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি পান এবং জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনে (বিএফআইডিসি) চেয়ারম্যান হিসেবে প্রায় ১(এক) বছর দায়িত্ব পালন করেন। দাপ্তরিক ও প্রশিক্ষণ সংক্রান্ত প্রয়োজনে তিনি দেশে ও বিদেশে বহু সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ করেছেন। তিনি যুক্তরাজ্যের  ‘Wolverhampton University’  হতে “Managing at the Top” বিষয়ে ডিগ্রি অর্জন করেন। ইতালির সানরিমো এর “Institute of Humanatarian” হতে “Humanitarian Law” বিষয়ে তিনি ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেছেন। এছাড়া তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের “Duke University” থেকে “Strengthening Public Policy, Service Delivery and Negotiation Capacity” কোর্স সম্পন্ন করেছেন।

তিনি ফ্রান্স, ভারত, ইতালি, সৌদি আরব, কাতার, সিঙ্গাপুর, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া যুক্তরাজ্য এবং জাপানে বিভিন্ন কোর্স এবং কর্মশালায় অংশগ্রহণ করেছেন। তার স্ত্রী একজন চিকিৎসক এবং তিনি এক পুত্র সন্তানের পিতা। 

সময় জার্নাল/শাহ্ আলম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ